cool hit counter
Home / রোগ জিঞ্জাসা / শীতকালে পায়ে ব্যথার কারণ কি?

শীতকালে পায়ে ব্যথার কারণ কি?

শীতে নানা ধরনের শারীরিক সমস্যা হয়। ত্বকের সমস্যার পাশাপাশি অনেকের পায়ে ব্যথা হয়। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে বাড়তে এ ব্যথা। বিশেষ করে বয়স্ক মানুষদের ক্ষেত্রে পায়ে, হাঁটুতে ব্যথা খুব সাধারণ ব্যাপার।

ব্যথার

শীতকালে পায়ে ব্যথার কারণ কি?

আমাদের দৈনন্দিন জীবন যাপনের একটি অন্যতম সমস্যা হলো (foot pain)। পায়ে ব্যথার একাধিক কারণ থাকতে পারে যেমন, বয়স বৃদ্ধিজনিত foot pain , ব্যায়াম করার কারণে foot pain , অতিরিক্ত হাঁটা বা দৌড়ানোর ফলে foot pain ও পায়ের সাথে মানানসই নয় এমন ধরণের জন্য জুতা/স্যান্ডেল পরার কারণে foot pain। ব্যথা যে কারণেই হোক আমাদের নাজেহাল করতে এই পায়ে ব্যথার জুড়ি নেই।

জেনে নিন কী কী কারণে ফুট পেইন হতে পারে।

বাত সমস্যা
বাতের সমস্যা শীতকালে খানিকটা বাড়ে। বায়োমেট্রিক চাপ এই সময়ে কমে যাওয়ার দরুণ তাপমাত্রায় পরিবর্তন হয়। ফলে এই সময়টায় ব্যথা বেশি হয়।

স্কিয়াটিকা
স্কিয়াটিকা নার্ভটি শরীরের মধ্যে সবচেয়ে বড়। এতে চাপ বাড়লেই শরীরে ব্যথা হয়। শীতকালে এই সমস্যা আরও বেড়ে যায়।

মাংসপেশীতে টান
শীতকালে শরীরের তাপমাত্রা কমে যাওয়ায় মাংসপেশীতে টান ধরে। এছাড়া নানা কাজে পেশীর ব্যবহার করতে গিয়ে পায়ের পেশিতে টান ধরে, pain হয়।

ফাইব্রোমাইয়ালগিয়া
অনেক সময়ই আমরা বুঝতে পারি না সমস্যাটা ঠিক কোথায় ও কেন হচ্ছে। আর এই অবহেলার ফলে পা থেকে পেইন শরীরের অন্য জায়গায় ছড়িয়ে পড়ে।

শারীরিক চাপ বৃদ্ধি
শীতকাল ও বিশেষ করে বরফে ঢাকা এলাকায় শারীরিক চাপ স্বাভাবিকের চেয়ে আরও বেড়ে যায়। ফলে পায়ে, হাঁটুতে পেইন  হওয়া স্বাভাবিক।

অল্প পানি পান
শীতকালে আমরা অনেকেই অল্প পানি পান করি। প্রয়োজনের তুলনায় পানি কম পান করলে শরীরে ফ্লুইডের ঘাটতি দেখা দেয়। এসময়ে মাংসপেশী এমনিতেই আড়ষ্ট থাকে। তার উপরে পানি কম পান করলেই ব্যথা শুরু হয়।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

জ্বরঠোসা

আমার প্রায়শই জ্বরঠোসা হয়, সর্দি লেগেই থাকে, এর সমাধান কী?

প্রশ্নঃ আমার প্রায়শই জ্বরঠোসা হয়। এর কারণে আমার খুব অসহ্য লাগে। সর্দি লেগেই থাকে। নিঃশ্বাস …

One comment

  1. ki korle a theke mukti pete pari?