cool hit counter

মালপোয়া । Malapoya

মালপোয়া (ওড়িয়া: ମାଲପୁଆ) একধরণের ভারতীয় উপমহাদেশীয় মিষ্টি পিঠা জাতীয় জলখাবার যা বাংলা, ওড়িশা,বিহার ও মহারাষ্ট্রে জনপ্রিয়। মাল্পোয়া সাধারণতঃ ভাজা মিষ্টি, কিন্তু শুকনো বা রসালো হয়ে পারে। ওড়িশার ও আহমেদাবাদের জগন্নাথ মন্দিরে জগন্নাথদেবকে সকালের পূজার জলখাবার বা “সংকল্প ধুপ” ভোগ এবং সন্ধ্যা-আরতির ভোগ বা “সাঁঝধুপ” হিসাবে নানা রকম মাল্পোয়া (যেমন বড়া আমালু, সানা আমালু) উৎসর্গ করা হয়।

মালপোয়া

মালপোয়া

বাংলায় পৌষ সংক্রান্তিকে পিঠা পার্বন বলা হয় এবং এই দিন অন্যান্য পিঠার সংগে মালপোয়াও তৈরি করা ও খাওয়া হয়। বিহারের মিথিলাতে হোলির সময় মাটন কারির সংগে মালপোয়া খাওয়া হয়।
রাজা উৎসবের মালপোয়া
মাল্পোয়া বনাম মিষ্টান্ন
নানা জায়গার নানা রকম মালপোয়া আছে। বাংলাদেশী মালপোয়া সাধারণতঃ কড়া মিষ্টি। পশ্চিম্বঙ্গ ও ওড়িশার মালপোয়া সাধারণতঃ কম মিষ্টি

 

রকমারী মাল্পোয়ার কারিকুরি
পাকা কলা বা নারকেলের মধ্যে চালগুঁড়া বা আটা ও চিনি দুধ বা ক্ষীর ও জল মিশিয়ে মালপোয়ার প্রাথমিক মিশ্রণ প্রস্তুত হয়। তারপর তার উপরে নানা রকমের মাল মশলা যেমন লবঙ্গ এলাচ ইত্যাদি যোগ করা হয়। তারপর ভাজা হয়। বিহারের মাল্পোয়ায় ভাজার আগেই অনেক চিনি দিয়ে শুকনো মিষ্টি হসাবে তৈরি হয়। বাংলা ও ওড়িশাতে ভাজার পরে মিষ্টি রসে সিক্ত করে রসের মিষ্টি হিসাবে পরিবেশন করা হয়। অনেক সময় কলার বদলে আনারস বা আমের মাল্পোয়া বানানো হয়।

রাজা উৎসবের মালপোয়া

রাজা উৎসবের মালপোয়া

উত্তর ভারত বিশেষ করে উত্তরপ্রদেশ ও রাজস্থানের মালপোয়াতে কোন ফল থাকে না। উপরোক্ত মাল মশলা (ময়দা, চাল্গুঁড়া দুধ, চিনি) ছাড়াও অনেক সময় দই যোগ করে খানিকক্ষণ গেঁজিয়ে নেওয়া হয় তারপর ফেনা ওয়ালা প্যানকেকের মত ভাজা হয় যার কিনারা থাকে মুচমুচে আর মাঝখানটা নরম। তারপর মিষ্টি রসে ডুবিয়ে রাখা হয়। ওড়িশি মাল্পোয়া(আমালু)র প্রস্তুতিতেও দই ব্যবহার হয়ে থাকে।

মালপোয়া পিঠা

ময়দা নয়, সুজি দিয়েই তৈরি করুন সুস্বাদু মালপোয়া পিঠা। সহজ একটি রেসিপি দিচ্ছেন বীথি জগলুল ।
যা প্রয়োজন
সুজি-৫০০ গ্রাম(৩ কাপ)
বেকিং পাউডার- ১/৪ চা চামচ
লবণ- সামান্য
ডিম- ২টি
তেল- ভাজার জন্যে
লিকুইড দুধ- ২ লিটার
গুঁড়া দুধ- ১ কাপ
এলাচ গুঁড়া- ১/২ চা চামচ
পেস্তা/বাদাম কুচি- সাজানোর জন্যে
যেভাবে করবেন
-সুজির সাথে বেকিং পাউডার ও লবণ মিশিয়ে নিন। এরপর ডিম মিশিয়ে পরিমান মতো কুসুম গরম দুধ দিয়ে ডো করে নিন।
-ডো করা হলে গোল গোল করে বলের মতো বানিয়ে একটু চ্যাপটা আকৃতির মালপোয়া বানিয়ে নিন।
-মাঝারি আঁচে তেল গরম করে মালপোয়াগুলি হালকা বাদামি করে ভেজে রাখুন।
-আলাদা সসপ্যানে লিকুইড দুধের সাথে গুঁড়া দুধ ও এলাচ গুঁড়া মিশিয়ে জ্বাল দিন। দুধ ঘন হলে ভেজে রাখা মালপোয়া মিশিয়ে ৪-৫ মিনিট জ্বাল করে আঁচ নিভিয়ে ঢাকনা দিয়ে রাখুন।
-ঠান্ডা করে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুন মজার সুজির মালপোয়া পিঠা।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

One comment

  1. Nice post