...

নাক বন্ধ ভাব দূর করুন সহজ ঘরোয়া উপায়ে

নাক

নাকের বন্ধ ভাব দূর করুন সহজ ঘরোয়া উপায়ে

একটি যন্ত্রণাদায়ক সমস্যা হল নাক বন্ধ হওয়া যা দৈনন্দিন কাজকে বাধাগ্রস্থ করে। নাক বন্ধ থাকার দ্বরুন পর্যাপ্ত অক্সিজেন আমাদের শরীরে প্রবেশ করতে পারেনা ফলে আমরা দুর্বলতা অনুভব করি।ঋতু পরিবর্তন, ঠাণ্ডা, ইনফেকশন,অ্যালার্জি ইত্যাদি নানা কারণে নাকের সমস্যা হতে পারে।
এমন কিছু সহজ ঘরোয়া উপায় আছে যা এই ক্লান্তিকর সমস্যা হওয়া থেকে দ্রুত মুক্তি দেয়। আসুন জেনে নিই সেই সহজ পদ্ধতি গুলো কী।

১।নাকের বন্ধ ভাব দূর করতে গরম ভাপ:

একটি গামলায় গরম পানি নিন এবং এতে কিছুটা কর্পূর মিশিয়ে নিন। আপনার মুখ এর উপরে রেখে একটি বড় ও মোটা তোয়ালে দিয়ে মাথা ও পানি সহ গামলাটি ঢেকে দিন যাতে গরম পানির ভাপটা সরাসরি আপনার নাকে যায়। গরম পানির তাপমাত্রাটা এমন হতে হবে যেন আপনার ত্বকের জন্য সহনীয় হয়।এবার শ্বাস নিন।এভাবে কিছুক্ষণ শ্বাস নিলে গরম বাতাস নাকের ভিতরের শ্লেষ্মাকে গলে বের হয়ে যেতে সাহায্য করে।গরম পানি দিয়ে গোসল করলেও একই রকম উপকার পাওয়া যাবে।

Loading...
পড়ুন  ঘাড়ে যখন ব্যাথা তখন কি করবেন

২। নাকের বন্ধ ভাব দূর করতে বেশী বেশী তরল খাবার:

পানি, জুস, সূপ ইত্যাদি তরল খাবার বার বার খেলে নাকের ভেতরে শ্লেষ্মাকে পাতলা করে, সাইনাসের উপর চাপ কমে এবং চাপ কমা মানে প্রদাহ ও যন্ত্রণা কমা। নাক বন্ধের সাথে যদি গলা ব্যথা ও থাকে তাহলে গরম চা ও গরম সূপ খেলে ব্যথা কমবে।

৩। নাকের বন্ধ ভাব দূর করতে কালোজিরার ঘ্রাণ:

একটা ছোট রুমালে কিছু কালোজিরা নিয়ে ছোট্ট পুঁটুলি তৈরি করুন। পুঁটুলিটা হাতের তালুতে নিয়ে কিছুক্ষণ ঘষে গরম করে নিন। তারপর এটা নাকের কাছে নিয়ে শ্বাস নিন।কালজিরার তীব্র গন্ধ নোজ ক্লিন করতে সাহায্য করবে।
টিপস-
১। ঘুমানোর সময় মাথা যথাসম্ভব উঁচু বালিশে রেখে ঘুমান।
২। যতবার প্রয়োজন হয় নাক পরিস্কার করে ফেলুন এবং এর জন্য হাতের কাছেই টিস্যু রাখুন।
৩। গন্ধহীন টিস্যু ব্যবহার করুন
৪। মসলা যুক্ত খাবার বর্জন করুন।
৫। স্যালাইন স্প্রে ব্যবহার করতে পারেন।
যদি উল্লেখিত পদ্ধতিগুলো অনুসরণের পর ও নাক বন্ধ ভালো না হয় তাহলে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

পড়ুন  নাক ডাকা বন্ধ করার ৯টি উপায় জেনে নিন

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.