cool hit counter

চোখের চর্চায় কি করবেন?

চোখের  সাজ করতে  কত প্রসাধনই তো ব্যবহার করেন। দিন শেষে সেসব ঠিকমতো পরিষ্কার করা হয় তো? কিংবা চোখের যত্ন নেওয়া হচ্ছে তো ঠিকঠাক? জেনে নিন বিশেষজ্ঞরা কী বলেন।
ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের চর্মরোগ বিভাগের প্রধান অধ্যাপক রাশেদ মোহাম্মদ খান জানালেন, প্রসাধনী ব্যবহারে চোখের কী ধরনের ক্ষতি হতে পারে। তিনি বললেন, ‘যেসব প্রসাধনী আপনার চোখের উপযোগী নয়, সেগুলো এড়িয়ে চলুন।

চোখের চর্চা

কারণ সেগুলো ব্যবহারে চোখে অ্যালার্জি হতে পারে কিংবা চোখ লাল হয়ে ফুলে যেতে পারে। এমন অবস্থায় দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টি-অ্যালার্জি-জাতীয় ওষুধ সেবন করতে হবে।’

এ ছাড়া যাদের মাইগ্রেন বা মাথাব্যথার কারণে মলম জাতীয় ওষুধ ব্যবহার করতে হয়, তাঁরা যেন কখনোই চোখ কিংবা এর আশপাশের স্থানে ওই ওষুধ ব্যবহার না করেন। যাঁদের মাথায় খুশকি আছে তাঁরা চুলের যত্ন নিন, খুশকি থেকেও চোখে অ্যালার্জি হয়।
কোনো ক্রিম, উপটান কিংবা কোনো ফেস প্যাক মুখে লাগানোর সময় অবশ্যই চোখ ও এর আশপাশের ত্বক এড়িয়ে চলতে হবে। রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বললেন, চোখের ত্বক যেহেতু কোমল তাই এখানে কোনো প্যাক ব্যবহার করলে ত্বক কুঁচকে যাবে।

তিনি জানালেন, সুস্থ রাখতে হলে চোখকে ঠান্ডা রাখতে হবে। তুলা ঠান্ডা পানিতে ভিজিয়ে ক্লান্ত চোখ দুটোয় চেপে চেপে মুছে নিতে পারেন। যাদের দুশ্চিন্তা বা রাতে ঘুম না হওয়ার কারণে চোখে কালো দাগ পড়েছে, তাঁরা শসা বা আলু কুচি ব্যবহার করতে পারেন। এ ছাড়া কালো আঙুরের রস তুলায় ভিজিয়ে আলতো করে চোখে ঘষে নিতে পারেন। আর চোখে মেকআপ দিয়ে কখনোই রাতে ঘুমিয়ে পড়বেন না।

তাহলে চোখের ত্বক পুড়ে যাবে ও পাপড়ি ভেঙে যাবে।
নভীন’স অ্যারোমা স্ক্রিন ট্রিটমেন্ট সেন্টারের প্রধান নির্বাহী পরিচালক আমিনা হক জানালেন, পার্টি থেকে ফিরে কীভাবে ধাপে ধাপে চোখের সাজ পরিষ্কার করতে হয়।
* শুকনা টিস্যু পেপার, কাপড় বা তুলায় পেট্রোলিয়াম জেলি নিয়ে প্রথমে চোখের কাজল ও মাসকারা আলতো করে ঘষে তুলে নিতে হবে।
* এরপর নতুন করে টিস্যু পেপার, কাপড় বা তুলায় তেল, ক্লেনজিং মিল্ক কিংবা লোশন নিয়ে আই শ্যাডো, আই লাইনার বা অন্য মেকআপ পরিষ্কার করে নিতে হবে।

তেল ব্যবহার করলে অলিভ অয়েল, নারিকেল তেল, জোজোবা তেল অথবা তিলের তেলের যেকোনো একটি ব্যবহার করাই ভালো। আই শ্যাডো তুলতে আঙুলও ব্যবহার করা যেতে পারে।

এ ক্ষেত্রে আঙুলে তেল বা লোশন নিয়ে ঘড়ির কাঁটার মতো বা ঘড়ির কাঁটার বিপরীতে চোখের পাতায় ঘষে ঘষে সাজ তুলে নিতে হবে। এরপর শুকনা নরম কাপড় বা টিস্যু বা তুলা দিয়ে মুছে নিতে হবে।
* এরপর মুখের মেকআপ তুলে সব শেষে পানির ঝাপটা দিয়ে তোয়ালে বা টিস্যু দিয়ে মুখ মুছে নিন।

ফেসবুক কমেন্ট

comments

About Farzana Rahman