cool hit counter

ক্রোমোজোম কি? এর কাজ কি?

ক্রোমোজোম

ক্রোমোজোম

ক্রোমোজোম(ইংরেজি: [Chromosome]]) হচ্ছে বংশগতির প্রধান উপাদান।ইহা নিউক্লিয়াসের মধ্যে অবস্থিত থাকে।মানুষের প্রতিটি দেহকোষে 23 জোড়া ক্রোমোজোম রয়েছে।এর মধ্যে সেক্স ক্রোমোজোমই অন্যতম।মানব দেহের 23তম সেক্স Chromosome।

 

ক্রোমোজোম

Chromosome নিউক্লিয়াসের নিউক্লিওপ্লাজমে বিস্তৃত এবং সূত্রাকার ক্রোমাটিন দ্বারা গঠিত। বিজ্ঞানী Eduard Strasburger ১৮৭৫ সালে সর্বপ্রথম Chromosome আবিষ্কার করেন। প্রজাটির বৈশিষ্ট্যভেদে এর ডিপ্লয়েড সংখ্যা ২ থেকে ১৬০০ পর্যন্ত হতে পারে। ডিপ্লয়েড হলো দুই সেট Chromosome, যার একসেট পিতা থেকে আসে এবং আর একসেট মাতা থেকে আসে। একটি Chromosome সাধারণত ৩.৫ থেকে ৩০.০ মাইক্রন দৈর্ঘ্যে ও ০.২ থেকে ২.০ মাইক্রন প্রস্থে্ হয়ে থাকে[৩] (১ মাইক্রন=০.০০১ মিলিমিটার)।

 

ক্রোমোজোমের কাজ

Chromosome এর কাজ হলো মাতাপিতা হতে জিন সন্তানসন্ততিতে বহন করে নিয়ে যাওয়া। মানুষের চোখের রং, চুলের প্রকৃতি, চামড়ার গঠন ইত্যাদি বৈশিষ্ট্য ক্রোমোজোম কর্তৃক বাহিত হয়ে বংশগতির ধারা অক্ষুন্ন রাখে। এ কারণে ক্রোমোজোমকে বংশগতির ভৌতভিত্তি (Physical basis of heredity) বলে আখ্যায়িত করা হয়।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।