cool hit counter

লোশন তৈরি করুন ঘরে বসেই মাত্র ৩টি উপাদান দিয়ে

লোশন

লোশন তৈরি করুন ঘরে বসেই মাত্র ৩টি উপাদান দিয়ে

শীতকালের সবচেয়ে খারাপ দিক হল হাত পা ফাটা। শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য তা আরও বেশি কষ্টদায়ক। হাত-পা ফাটার পাশাপাশি শরীরের বিভিন্ন অংশ ফেটে যায়। বাজারে নানা ব্রান্ডের লোশন(lotion) কিনতে পাওয়া যায়। কিন্তু লোশন লাগানোর পরেও ফাটা রোধ করা যায় না। এমনকি কিছু কিছু লোশন আছে যা লাগানোর পর শরীরের র‍্যাশ দেখা যায়। আবার বিভিন্ন রাসায়নিক উপাদান দ্বারা তৈরি হয়ে থাকে বিধায় এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এত দামী lotion কেনার পরও দেখা যায় রাসায়নিক উপাদানের কারণে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। ঘরে যদি পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন লোশন তৈরি করা যায় তবে কেমন হয় বলুন তো? অদ্ভুত শোনালেও আপনি চাইলে ঘরে তৈরি করে নিতে পারেন দোকানের মত  lotion। তাও মাত্র তিনটি উপাদানে। ঘরে লোশন তৈরি করার সহজ উপায়টি পাওয়া যায় mommypotamus. com, primallyinspired এবং purehomeandbody থেকে।
তৈরির উপকরণ:

৩/৪ কাপ তেল (অলিভ অয়েল, নারকেল তেল অথবা অ্যাভকাডো তেল হতে পারে )
৩ টেবিল চামচ বিশুদ্ধ মোম
এসেনশিয়াল অয়েল (ইচ্ছা)

 

যেভাবে তৈরি করবেন

১। একটি পাত্রে মোম এবং তেল গরম করতে দিন। বলক না আসা পর্যন্ত গরম করুন।
২। তেলের সাথে মোম ভালভাবে মিশে গলে গেলে এতে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এটি লোশনকে সুগন্ধি করবে।
৩। এবার চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন।
৪। এখন একটি বিটার নিয়ে লোশন বিট করে নিন। এটি করা খুব বেশি প্রয়োজনীয় নয়। তবে বিট করার কারণে লোশনের ঘন হয় এবং উপাদানগুলো আরও ভালভাবে মিশে যাবে। বিটারের পরিবর্তে আপনি ব্লেন্ডার ব্যবহার করতে পারেন। প্রয়োজনে সামান্য পানি দিতে পারেন।
৫। ব্যস তৈরি হয়ে গেল লোশন। এটি আপনি কৌটায় সংরক্ষণ করতে পারবেন অনেকদিন ধরে।
৬। আপনি চাইলে এসেনশিয়াল অয়েল বাদ দিতে পারেন। কিংবা ব্যবহার করতে পারেন পছন্দের যেকোন তেল।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।