cool hit counter
Home / ফল / রোগ ব্যধিতে পেপের উপকারিতা

রোগ ব্যধিতে পেপের উপকারিতা

আমরা নানান সময় নানান রোগে ভুগী কিন্তু একটু সতর্ক থাকলেই আমরা বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে পারি। আসলে রোগ প্রতিকারের চেয়ে রোগ প্রতিরোধ করা ভালো। আর আমরা রোগ প্রতিরোধ করতে পারলে আমাদের রোগও আর হবেনা আর ডাক্টারের কাছে গিয়ে কারি কারি টাকাও আর ঢালতে হবেনা। এমনই কিছু রোগপ্রতিরোধে পেপের উপকারিতা।
রোগ ব্যধিতে পেপের উপকারিতা
রোগ ব্যধিতে পেপের উপকারিতা

১. বদ হজমের রোগিদের পাকা পেঁপে খেলে খুব উপকার মিলবে। পাঁকা পেপে খেলে মুখে রুচি বাড়ে, সাথে সাথে খিদে বাড়ে তাছাড়া পাঁকা পেপে কোষ্ট পরিস্কার করে এবং বায়ু নাস করে। এ ছাড়াও পেপে অর্শ রোগের ক্ষেত্রেও বেশউপকারি।

২. কাঁচা পেঁপের আঠা বীজ কৃমনিাশকস। কাঁচা পেঁপের আঠা চিনি বা বাতা্সোর সাথে মিশিয়ে খেলে অর্শ  ও জন্ডিস সহ লিবারের নানা রোগ ভালো হয়। এ আঠা প্রতিদিন সকালে ৫- ৭ ফোটা আঠা বাতাসার সাথে মিসিয়ে খেলে অর্শের রক্ত পড়া বন্ধ হয়। ব্রন আচিল জিভের ঘায়ে এ আঠা লাগলে খুব উপকার হয়।

৩. পেপে গাছের শুকনো পাতা পানিতে ভিজিয়ে রেখে সেই পানি খেলে পাকস্থলির স্বভাবিক ক্রিয়া ফিরে আসে।

তবে প্রতিদিন নয় পেটের অসুখ সারাতে হজম শক্তি বাড়াতে এক দিন অন্তর অন্তর এক টুকরো পেপে সিদ্ধ অথবা পেপের তরকারি খাওয়া যেতে পারে। তাই আমরা বাসায় বসে কিছু নিয়ম মেনে চললে, কিছু খাদ্য খাবার নিয়ম মাফিক খেলেআমরা পেতে পারি সুস্হ সুন্দর পরিপাটি জীবন।

আপনার জন্য আরো কিছু পোষ্ট:
ঈদে সাজুন মন ভরে
হার্টের রোগের ঔসধ হিসেবে নাসপতির ব্যবহার
সাঁতার কাটার উপকারিতা

Tag:Diseases,usefulness of Fruit,Fruit for ealth 
আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

জ্বরঠোসা

আমার প্রায়শই জ্বরঠোসা হয়, সর্দি লেগেই থাকে, এর সমাধান কী?

প্রশ্নঃ আমার প্রায়শই জ্বরঠোসা হয়। এর কারণে আমার খুব অসহ্য লাগে। সর্দি লেগেই থাকে। নিঃশ্বাস …