cool hit counter

বাচ্চা প্রসবকালে মা এর যত্ন

একজন সুস্থ মা ই পারে কেজন সুস্থ সন্তান জন্ম দিতে । তাই মায়েদের প্রসবকালীন যত্ন নেওয়া খুব জরুরী। আর এই জত্নকে আমরা ভাগকরে থাকি তিনটি ভাগে ।

বাচ্চা প্রসবকালে মা এর যত্ন
বাচ্চা প্রসবকালে মা এর যত্ন

ভাগ নম্বর ০১:
যারা প্রথম বারের মত মা হতে চলেছেন তাদের জন্য বলছি তাদের কোমর থেকে ব্যাথা শুরু হবে তলপেটের দিকে যাবে।
ব্যাথার সময় পর্যায়ক্রমে কমতে থাকে।যেমন প্রথম ৩০ মিনিট পর পর ব্যাথা শুরু হলে তা কমতে কমতে ২/৩ মিনিট পর পর হবে। আমাদের চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় “শো”এ ক্ষেত্রে সামান্য রক্ত যুক্ত রস জন্মদ্বার থেকে বের হতে পারে ভয়ের কিছু নেই ।জরুরী সেবার ব্যাবস্থাা সবসময় রাখ হবে।
ভাগ নাম্বার ০২:
এ সময় জরায়ুর মূখ খুলে বাচ্চা ভূমিষ্ট হয় এ সময় মাকে অভিজ্ঞ ডাাক্তার বা নার্সের সহোযগিতায় বাচ্চা প্রসব করাতে হবে । খুব সতর্কতার সাথে করতে হবে এ সময় জরয়ু স্থানচ্যুত হয়ে বা জরায়ু ফেটে গিয়ে অনাকাঙ্খিত ভাবে মা ও শিশুর মৃত্যু ঘটতে পারে।
ভাগ নাম্বার ০৩:
এ সময় গর্ভফুল মাতৃ জঠর থেকে বেরিয়ে আসার কথা  না আসলে আধাঘন্টা অৃপেক্ষা করা যায় তারপর না হলে তৎক্ষাত বের করার চেষ্টা করা উচিৎ কোন অভিজ্ঞ ডাক্তার বা নার্সের সহোযেগিতায়।
এর পর দেখতে হবে যে জন্মদ্বার সঠিক ভাবে প্রসারিত হচ্ছে কি না।
নবজাতকের হৃদস্পন্দন মিনিটে ১৩০ থেকে ১৬০ বার হচ্ছে কিনা।

আমরা যদি সটিকভাবে একজন প্রসূতি মায়ের  জত্ন নিতে পারি তবে একটি নবজাতককে  লাভ করতে পারি।সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।এটাই আমাদের একমাত্র প্রার্থনা।

মোবাইল,পিসি ও ফ্রি নেট টিপস পেতে ভিজিট করুন টুডে টিউনস
আপনার জন্য আরো কিছু পোষ্ট:
বক্ষবন্ধনী থেকে ক্যান্সার
নারীর অনিয়ন্ত্রিত প্রস্রাব বেরিয়ে যাওয়া
মহিলাদের সাদাস্রাব কেন হয়?
যে শিশুদের ঘুম হয় না

Tag:During delivery,mother care During delivery,mother care,mother baby delivery
আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।