cool hit counter
Home / Excercise / ধ্যান বলে সকল কার্যে সফল হোন

ধ্যান বলে সকল কার্যে সফল হোন

মনকে শান্ত রাখাই কাজে সাফল্যের মূলমন্ত্র হিসেবে বিবেচিত হয়। মন শান্ত থাকলে চাপ থেকে মুক্ত থাকা যায়, ঘুম ভালো হয় এবং নিজের আবেগের ওপর বেশি নিয়ন্ত্রণ রাখা যায়। বর্তমানে অনেক প্রতিষ্ঠানই কর্মীদের মানসিক শান্তির বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে। কারণ মন শান্ত থাকলে কর্মীর কর্মক্ষমতা বৃদ্ধি পায়। এর পরিপ্রেক্ষিতে বেশি কর্মক্ষম ও ইতিবাচক মনোভাবের কর্মী পায় প্রতিষ্ঠান। সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে অফিসে ধ্যানের মাধ্যমে মন শান্ত রাখার কয়েকটি উপায় বাতলে দেওয়া হয়েছে।

ধ্যান বলে সকল কার্যে সফল হোন
ধ্যান বলে সকল কার্যে সফল হোন

দম নিন, দম ছাড়ুন
মনকে শান্ত করতে অফিসের নিরিবিলি একটি কোনা বেছে নিন। ১০ মিনিট কিংবা এর কিছু বেশি সময় ব্যয় করুন ধ্যানের পেছনে। শুরুতে পাঁচ সেকেন্ড দম নিন এবং পরবর্তী পাঁচ সেকেন্ড দম ধরে রাখুন। এরপর ধীরে ধীরে দম ছাড়ুন। পুরো প্রক্রিয়ায় আপনার শ্বাস-প্রশ্বাসের ওপর পূর্ণ মনোযোগ ধরে রাখুন।
ইনার স্মাইল

ইনার স্মাইল ধ্যানের একটি কৌশলের নাম। চোখ বন্ধ করে ধ্যানের সময় আপনার কপালের ওপর মনোযোগ দিন এবং হাসুন। এতে করে মনের ভেতরটা শান্ত হয়ে আসবে।
ভিজুয়ালাইজেশন
ভিজুয়ালাইজেশনও ধ্যানের আরেকটি কৌশলের নাম। এই প্রক্রিয়ায় গভীর দম নিতে হবে এবং সুন্দর দৃশ্য কল্পনা করতে হবে। উদাহরণ হিসেবে বলা যায়, মনে করুন সাগর তীরে একা হাঁটছেন আপনি।
এভাবে ১০ মিনিট কিংবা তার কিছু বেশি সময় ধ্যানের পেছনে ব্যয় করে কাজে ফিরে যান এবং নিশ্চিন্ত মনে কাজ করুন।
ধ্যানের আরও কিছু উপকারিতার কথাও জানানো হয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে। ধ্যান রক্তচাপ কমায়, মাংসপেশি শিথিল করে, খিঁচুনি রোধ করে, চাপ ও দুশ্চিন্তা কমায়, বিষণ্নতা দূর করে মানসিক অবস্থার উন্নতি ঘটায় এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আমাদের পোষ্টগুলো আপনার কিঞ্চিত পরিমানে উপকারে আসলে একটা ধণ্যবাদ জানাতে ভুলবেন না।
মোবাইল,পিসি ও ফ্রি নেট টিপস পেতে ভিজিট করুন টুডে টিউনস
আপনার জন্য আরো কিছু পোষ্ট:
স্বপ্নদোষ কেন? কিভাবে হয়?
বয়ঃসন্ধিকালে কিশোরদের মনোশারীরিক নানা পরিবর্তন
দ্রুত বীর্যপাতের সমাধান
কীভাবে বুঝবেন আপনি ভুল মাপের ব্রা পরিধান করছেন ?

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

কোমর

সরু কোমর তৈরীর সূত্র

সরু কোমর তৈরীর সূত্র মডেল কারিশমার মতো মে​দহীন কোমরের জন্য ডা​েয়ট ও ব্যায়াম করতে হবে। …