cool hit counter
Home / প্রশ্ন ও উত্তর / লিঙ্গ শক্ত না হওয়ায় কারণ কি?

লিঙ্গ শক্ত না হওয়ায় কারণ কি?

শক্তলিঙ্গ শক্ত না হওয়ায় কারণ

যৌন উত্তেজনা কালে বা যৌনতা বিষয়ক চিন্তা ভবনা করা কালে লিঙ্গ শক্ত না হওয়া সমস্যাটি অনেকেরই আছে।হতে পারে এটা তার মনের দুর্বলতা , হতে পারে এটা তার কোন শরীরিক সমস্যা।পুরুষাঙ্গ শক্ত না হওয়ার বিষয়ে আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের আজকের এই পোষ্টটি খুবই গুরুত্বপূর্ণ।অনেকই পেনিস ঠিকমত শক্ত না হওয়ার সমস্যায় ভুগছেন।যৌনতায় লিঙ্গের শক্ততা প্রাপ্ত না হওওয়া সমস্যা নিয়ে আমাদের ফেনবুক ফ্যানপেজেসহ সাইটের কন্টাক্ট আচ মেনুতে অনেকেই মেইল করে প্রশ্ন করেছেন যে, যৌন চিন্তা, ভাবনা বা উত্তেজনাকালে লিঙ্গ শক্ত হয় না তার কারন কি?

 

আপনার ডক্টরের কাছে লিঙ্গ শক্ত না হওয়া বিষয়ে করা প্রশ্নঃ: আমি কিছুদিন আগে বিয়ে করেছি। বিয়ের আগে আমি প্রায়ই হস্তমৈথুন করতাম। আগের তুলনায় আমার লিঙ্গ তেমন শক্ততা প্রাপ্ত হত না। কিন্তু দুইদিন আগে আমার লিঙ্গ সহবাসের আগে উত্তেজিত হয়ে আর শক্ত হয়না এবং স্বাভাবিক ভাবেই আছে। আমি অনেক চেষ্টা করেও পেনিস শক্ত করতে পারলাম না। আমার নববধূ আমার ঘরে কিন্তু কি করব বুঝতে পারছি না। এখন আমার আত্মহত্যা ছাড়া আর কিছুই করার নেই।

 

আপনার ডক্টরের উত্তর: মাত্র দুদিন লিঙ্গ শক্ত হয়নি বলে কেউ অবার আত্মহত্যার কথা ভাবে নাকি? ওসব বাজে চিন্তা ছাড়ুন, জীবন একটি মূল্যবান বস্তু, তাকে আত্মহত্যা করে খামোখা নষ্ট করবেন কেন? প্রথম প্রথম বিয়ের পর অনেকেরই লিঙ্গ উত্তেজনা সংক্রান্ত এমন সমস্যা হয়ে থাকে, ওটা নিয়ে অধিক চিন্তার কোন কারণ নেই. দুশ্চিন্তা পরিত্যাগ করে স্বাভাবিক জীবন যাপন করুন, দেখবেন সব ঠিক হয়ে যাবে। লিঙ্গ শক্ত বা উত্তেজিত হচ্ছেনা কেন এটা ভাবতে থাকলে তো আপনার মনে যৌন উত্তেজনাই আসবেনা। লিঙ্গ উত্তেজিত করার চেষ্টা পরিত্যাগ করুন। মনে যৌন উত্তেজনা এলে লিঙ্গ নিজে থেকেই শক্ততা প্রাপ্ত হয়ে উঠবে। কাজেই নিজের লিঙ্গের দিকে মন না দিয়ে বৌয়ের শরীরের দিকে মন দিন। বৌকে “হট” নাইট ড্রেস পড়ে সামনে আসতে বলুন। দুজনে একসাথে বসে উত্তেজক গল্প করুন বা পর্ন ফিল্ম দেখুন বা পর্ন গল্প পড়ুন। বৌয়ের পোশাক ধীরে ধীরে খুলুন, তার যৌনাঙ্গে মুখ দিয়ে আদর করুন (নারীদের যোনি চোষার বিষয়ে কিছু তথ্য জেনে নিন)। যৌনসঙ্গমের সময় “লং লাস্টিং”, বা “এক্সট্রা টাইম” ইত্যাদি সময় বাড়ানোর কনডম ব্যবহার করবেন না। ওইসব কনডমে এক বিশেষ পদার্থ লাগানো থাকে যা লিঙ্গের সংবেদনশীলতা কমিয়ে দেয়। যেকোন ব্র্যান্ডের ডটেড বা রিবড বা আলট্রা-থিন কনডম ব্যবহার করুন। কয়েকদিন লিঙ্গ শক্ত না হওয়ার ফলে সঙ্গম করতে না পারলেও সেটা নিয়ে দুশ্চিন্তা করবেন না। যেদিন লিঙ্গ শক্ত হবে সেদিন নাহয় সঙ্গম করবেন। আর যতদিন সেটা না হচ্ছে ততদিন স্ত্রীকে হাত দিয়ে বা মুখ দিয়ে আদর করুন। আবারও বলছি এরকম ঘটনা শুধু আপনার ক্ষেত্রেই ঘটেছে তা নয়, অনেকেরই মাঝে মাঝে এমন হয়।

জেনে নিন কনডম কি? What is Condom?
রাতে ঘুমের মাঝে বা সকালে ঘুম ভাঙ্গার সময় মাঝে মাঝে কি আপনার লিঙ্গ উত্তেজিত বা শক্ত হয়? যদি তাই হয় তো আপনার শারীরিক কোন সমস্যা নেই। এমন না হলেও অনেক ক্ষেত্রেই উত্তেজনার সমস্যার কারণ মূলত মানসিক। তাই আনন্দে থাকার চেষ্টা করুন। বৌকে ভালাবাসুন। এছাড়াও রোজ শারীরিক এক্সারসাইজ করুন ও ঠিকঠাক খাওয়া-দাওয়া করুন. এক্সারসাইজ করলে শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ হয় যা কামোত্তেজনা বৃদ্ধি করে। অবসর সময়ে আপনার স্ত্রীকে কিভাবে আদর করবেন সেটা কল্পনা করুন (নারীকে দ্রুত উত্তেজিত করার সহজ কিছু টিপস)। যৌনজীবন সজীব রাখতে কল্পনার কোন জুড়ি নেই। নিয়মিত গান শুনে, সৃষ্টিশীল কাজ করে মন উৎফুল্ল রাখার চেষ্টা করুন। প্রত্যহ সকালে উঠে স্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলে তা মানসিক চাপ ও দুশ্চিন্তা দূরীকরণে সদর্থক ভূমিকা নেয়। আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টা করুন। বিশ্বাস করুন যে আপনিও সঙ্গমের মাধ্যমে স্ত্রীকে পুরোমাত্রায় আনন্দ দিতে সক্ষম। শেষ করার আগে পুণরায় বলছি যে হতাশা ও দুশ্চিন্তা পরিত্যাগ করে একটু ধৈর্য ধরুন, সবকিছু নিজে থেকেই ঠিক হয়ে যাবে। আর যদি তা না হয় তবে কোন ভাল ইউরোলজিস্ট দেখান। হাতুড়ের কাছে ভুল করেও যাবেন না। আর ভুলেও ওইসব “হার্বাল মেডিসিন” একদম নয়। দয়া করে আত্মহত্যার কথা ভাববেন না। জীবন এত ফেলনা জিনিস নয়। শুভেচ্ছা রইল।

জেনে নিন মেয়েদের দুধ মর্দন এবং চোষার সঠিক কৌশল

আপনার ডক্টর হেল্থ সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন, আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব। ধণ্যবাদ আপনার ডক্টর হেল্থ সাইটের সাথে থাকার জন্য।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

মাসিক

মাসিক এর সময় রক্ত কম পরা কি কোন সমস্যা?

প্রশ্নঃ মাসিক এর সময় রক্ত কম পরা কি কোন সমস্যা? উত্তরঃ যদি আপনার বয়স ৪০ এর …

12 comments

  1. Amar panis suto ami everyday mastervission kori.ata korle ki amar panis kunu prob hobe.otoba aei habit ki kore change kori

  2. গত সাত আট দিন ধরে আমার লিঙ্গ স্বাভাবিক ভাবে উথ্থান হয় না।হলেও অনেক কষ্টে ইমেজিন করে শক্ত করতে হয়।আমার এই সমস্যাটা আগে ছিল না।যে কোন পর্ন অথবা সেক্সুয়াল কিছু দেখলে লিঙ্গ শক্ত হত কিন্তু এখন অনেক কষ্টে ইমেজিন করে শক্ত করতে হয়।খুব টেনশনে আছি।আমি আগের মত স্বাভাবিক হতে চাই কি করার আছে ??? আমি অবিবাহিত।আমার এই সমস্যা কি খুব মেজর ??

  3. আসসালামুআলাইকুম ভাই একটা বিষয় নিয়ে আমি অনেকদিন যাবত খুবই টেনসনে আছি ।আমি খুব কম বয়স থেকে হাত দিয়ে হস্তমৈথন করতাম তখন আমার বয়ষ ১৪ থেকে ১৫ এখন বয়ষ ২৭/এখন আমার সমস্যা হল লিঙ্গ সাবাবিকের চেয়ে অনেক ছোট _আর আমার লিঙ্গ উত্তেজিত হলে হাত দিয়ে ১০থেকে ১৫ বার গরসন করলে বিয্ বের হয়ে যায় ।আমি এখনও বিয়ে করিনি। আমি দেশের বাইরে থাকি ।এখন আমার কি করা উচিত আমি এর সমাধান চাই ?দয়া করে জানাবেন।

    • Aponar Doctor

      অাপনার অভ্যাসটা অনেকদি যাবৎ ধরে হওয়ায় এমন হয়েছে আপনি পুষ্টিকর খাবার খান আর এই পোষ্টটি দেখুন http://aponardoctor.com/archives/2572

  4. ভাই আমার প্রশ্নটা হলো”বীর্য বের হওয়ার সময় যদি চেপে ধরে রাখা হয় অর্থাৎ বাধা দেওয়া হয় তবে কি কোন শারিরিক সমস্যা হবে?

    • Aponar Doctor

      না, তবে সহবাসের মাধ্যমে পরে বের করতে পারেন। বীর্যপাত দীর্ঘ করার জন্য অনেকে এই আসন আয়ত্ব করে।

  5. Bai amar ligwr aga mota R gora chikon eta normal korte hole ki korbo

  6. Ame pote 1 mase 1bar hand use kor kono poblam hobe amar

    • Aponar Doctor

      না সমস্যার কিছু নাই। মাঝে মাঝে বীর্য বের করা ভালো।