cool hit counter
Home / খাদ্য খাবার / দুধের অভাব পূরণ করতে যে ৪ টি খাবার খাবেন

দুধের অভাব পূরণ করতে যে ৪ টি খাবার খাবেন

দুধের

দুধের অভাব পূরণ করে যে ৪ টি খাবার

দুধের পুষ্টিগুণ অনেক এটি একটি সুষম খাদ্য তারপরও অনেক বাচ্চার কাছে দুধ একটি ভয়াবহ খাবার। বেশির ভাগ বাচ্চারাই দুধ খেতে চায় না। আর বাচ্চারা দুধ খেতে না চাইলে অনেক বিপদে পড়েন অভিভাবকগণ। ধরে বেঁধে দুধ খাওয়ানোর চেষ্টা করেন সবাই। কিন্তু এভাবে জোর করে কয়দিনই বা দুধ খাওয়ানো যায়। আবার দুধ না খেলেও তো দেহের ক্যালসিয়ামের অভাব পূরণ হয় না। অনেকের দুধে অ্যালার্জি রয়েছে। তারাও দুধ খেতে পারেন না। কিন্তু তাই বলে তো দেহে ক্যালসিয়ামের অভাব হতে দেয়া যায় না। চলুন তবে আজ চিনে নেই দুধের বিকল্প কিছু খাবারকে। যা দেহে দুধের অভাব পূরণ করে দেবে।

 

দুধের অভাব পূরণ করতে তিলবীজ

তিল আমরা সকলেই চিনি। কিন্তু এই তিলের গুণাগুণ সম্পর্কে আমরা অনেকেই অবগত নই। প্রচুর পুষ্টিগুণে ভরপুর এই তিল দুধের বিকল্প হিসেবে কাজ করে। মাত্র ১ টেবিল চামচ তিল আপনাকে দেবে ৫০ মিলিগ্রামের মতো ক্যালসিয়াম। এছাড়াও এতে রয়েছে মিলারেলস, ভিটামিন, ফেনোলিক অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রোটিন। মাত্র ১০০ গ্রাম তিলে রয়েছে ৯৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম।

জেনে নিন মায়ের বুকের দুধ সম্পর্কে ১২টি অজানা তথ্য

দুধের অভাব পূরণ করতে কাঠবাদাম

অনেকেই মনে করেন বাদাম খাওয়া মানে দেহে ক্যালোরির প্রবেশ। কিন্তু ক্যালোরির পাশাপাশি এটি দেহের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের অভাবও পূরণ করে। কাঠবাদাম দুধের বিকল্প হিসেবেও আপনি খেতে পারেন। মাত্র ১০০ গ্রাম কাঠবাদামে ক্যালসিয়াম রয়েছে ২৬৪ মিলিগ্রাম।

 

দুধের অভাব পূরণ করতে সার্ডিন মাছ

সার্ডিন মাছ ভিটামিন ডি এর বেশ ভালো একটি উৎস। কিন্তু আমরা অনেকেই সার্ডিন মাছ চিনি না। সার্ডিন মাছ আমাদের দেহের বাজারে খুব সহজলভ্য না হলেও বর্তমানে এটি পাওয়া যায়। বিশেষ করে টিনজাত ভাবে। সার্ডিন মাছ দুধের বিকল্পে কাজ করে। এর ভিটামিন ডি হাড়ের ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। ১০০ গ্রাম সার্ডিন মাছে ভিটামিন ডি রয়েছে ৩৮২ গ্রাম।

 

দুধের অভাব পূরণ করতে কমলালেবুর রস

দ্য জার্নাল অফ দ্য আমেরিকান ডায়েটেটিক অ্যাসোসিয়েশন ২০০৫ সালের মে মাসে একটি গবেষণা পত্রে বলেন, যে দুই ধরণের ক্যালসিয়াম, ক্যালসিয়াম সাইট্রেট এবং ক্যালসিয়াম ল্যাক্টেট দেহে শোষণ হয় তা কমলালেবুর রসের মধ্যে পাওয়া যায় প্রচুর পরিমাণে’। মাত্র আধা কাপ কমলালেবুর রসে ক্যালসিয়াম রয়েছে প্রায় ১৭৫ মিলিগ্রাম।

গরুর দুধ পানে হজমে সমস্যার পাঁচ সমাধান

আপনি জানেন কি?

-ক্যালসিয়াম আমাদের দেহের গঠনে সব চাইতে বেশি ভূমিকা পালন করে
-খাবারের মধ্যে থেকে ক্যালসিয়াম পেতে চাইলে খাবার বেশীক্ষণ রাঁধবেন না। যতো বেশি খাবার চুলোয় থাকবে ততো ক্যালসিয়াম নষ্ট হবে
-কিছু কিছু ফাইবার সমৃদ্ধ খাবার যেমন আটা, গম, স্পিনাচ ক্যালসিয়ামের সাথে রাসায়নিক ক্রিয়ার মাধ্যমে দেহে ক্যালসিয়াম শোষণে বাঁধা দেয়।

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

বাদাম

বাদাম খেলে কি শরীরের ওজন কমে?

প্রশ্নঃ আমি বাদাম খেতে ভালোবাসি। কিন্তু কেউ কেউ বলে যে বাদাম খেলে নাকি ওজন কমে …