cool hit counter

এই প্রথম পাকস্থলিতে সফল বাইপাস

বাইপাস

পাকস্থলিতে সফল বাইপাস

স্থুলতা কমাতে দেশে প্রথমবারের মতো সফলভাবে পাকস্থলির ল্যাপারোস্কপিক বাইপাস অপারেশন করা হয়েছে।

রাজধানীর জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালে (জেবিএফএইচ) রিজিয়া পারভিন নামের এক নারীর পাকস্থলিতে ‘ল্যাপারোস্কপিক গ্যাস্ট্রিক বাইপাস’ পদ্ধতিতে অপারেশন করা হয়।

 

অপারেশন টিমে নেতৃত্ব দেন ওই হাসপাতালের চেয়ারম্যান ল্যাপারোস্কপিক সার্জন অধ্যাপক ডা. সরদার এ নাঈম। এই টিমে ছিলেন ভারতের বেলভিউ ক্লিনিকের সার্জন ডা. সরফরাজ জলিল বেগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বেরিয়াট্রিক সার্জন ডা. আবুল কালাম চৌধুরী, ডা. সরদার এ বাকী, ডা. মো: শহিদুল্লাহসহ এনেসথেশিওলজিস্ট, এন্ড্রোক্রাইনোলজিস্ট, প্লাস্টিক সার্জন, নিউট্রিশনিস্ট ও সার্জারি বিশেষজ্ঞরা।

 

এই অপারেশনের মধ্য দিয়ে ওই হাসপাতালে ‘ল্যাপারোস্কোপিক বেরিয়াট্রিক ও মেটাবলিক সার্জারি সেন্টার’ চালু হয়।
ডা. সরদার এ নাঈম জানান, অতিরিক্ত ওজন বা ওবেসিটিতে যারা ভুগছেন, এই অপারেশনের মাধ্যমে তাদের পাকস্থলি ছোট করে খাদ্যের শোষণ (Absorbtion) কমিয়ে ওজন নিয়ন্ত্রণ করা হয়। এতে খাদ্য পাকস্থলিতে বেশিক্ষণ অবস্থান না করে ক্ষুদ্রান্তে চলে যায়, ফলে ওজন বাড়তে পারে না। মুটিয়ে যাওয়া থেকে রক্ষা পায়। এটা বর্তমানে স্বীকৃত, নিরাপদ ও আধুনিক চিকিৎসাপদ্ধতি, যা জাপান-বাংলাদেশ হসপিটালে করা হচ্ছে।

 

ভারতের বেলভিউ ক্লিনিকের সার্জন ডা. সরফরাজ জলিল বেগ জানান, আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে এই সার্জারি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। সঠিক ও সফলভাবে অপারেশন সম্পন্ন হলে এর পর থেকে ওজন কমতে থাকে। আস্তে আস্তে সে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে। এই অপারেশন একদিকে যেমন স্থুলতা নিরসন করে অপরদিকে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, আর্থ্রাইটিস, ক্যান্সার, অনিদ্রা, হরমোনজনিত সমস্যারও সমাধান সম্ভব বলে জানান ডা. সরফরাজ।

 

চিকিৎসকরা জানান, স্থুলতা একটা রোগ। এর কারণে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, আর্থ্রাইটিস, ক্যান্সার, অনিদ্রাসহ নানা রোগ শরীরে দানা বেঁধে জীবন অতিষ্ঠ করে তোলে। ব্যক্তির জীবনযাপন কঠিন হয়ে ওঠে অস্বাভাবিক।

 

রিজিয়া পারভিন সরকারি কর্মকর্তা।তার বয়স ৫১, ওজন ১২০ কেজি। দিন দিন তিনি অস্বাভাবিকভাবে মুটিয়ে যাচ্ছিলেন।

 

তার স্বামী ব্যবসায়ী ইকবাল জানান, এ অবস্থায় ডায়াবেটিস অনেক বেড়ে গিয়েছিল। এক পর্যায়ে তিনি হাঁটতেও পারছিলেন না। ইন্টারনেট ঘেঁটে তিনি তথ্য পেলেন অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখার যুগান্তকারী এক চিকিৎসা পদ্ধতি- বেরিয়াট্রিক সার্জারি, যা দেশেই হচ্ছে।

 

১৯৯৩ সাল থেকে গলব্লাডার, এপেন্ডিক্স, হার্নিয়া, ওভারিয়ান সিস্ট, জরায়ু অপসারণ ও অন্যান্য নানাবিধ অপারেশন ল্যাপারোস্কোপিক পদ্ধতিতে সাশ্রয়ী প্যাকেজে সফলতার সঙ্গে করে আসছে জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল। এবার এর সঙ্গে যুক্ত হলো আরো আধুনিক পদ্ধতির পাকস্থলির ল্যাপারোস্কপিক বাইপাস অপারেশন।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

One comment

  1. Thank you