cool hit counter

স্বপ্ন নিয়ন্ত্রণ করার কিছু বিশেষ কৌশল

স্বপ্ন স্বপ্ন নিয়ন্ত্রণ করার বিশেষ কৌশল

স্বপ্ন দেখতে সব মানুষই ভালবাসেন। রাতে একটি ভালো স্বপ্ন আপনার দিনটিকে সুন্দর করার পাশাপাশি মানসিক স্বাস্থ্যকেও উন্নত করে থাকে। আর একটি দুঃস্বপ্ন আপনার শারীরিক মানসিক উভয় দিকেরই ক্ষতিসাধন করে থাকে। বেশির ভাগ মানুষের স্বপ্নের কথা মনে থাকে না। স্বপ্নকে মনে রাখা এবং তা নিয়ন্ত্রণ করা জন্য বিজ্ঞানীরা গবেষণা করে যাচ্ছে প্রতিনিয়ত। চলুন, আজ জেনে নিই এমন কিছ সাধারণ নিয়ম, যার মাধ্যমে নিজের স্বপ্নকে নিয়ন্ত্রণ করতে পারবেন, কিংবা দুঃস্বপ্ন দেখাকে পরিহার করতে পারবেন। না, উপায়গুলো আমরা বলছি না। বরং বিজ্ঞানীরাই জানাচ্ছেন।

 

১। স্বপ্ন নিয়ন্ত্রণ করতে নির্দিষ্ট সময়ে খাবার ও পানীয় গ্রহণ করা
ভরা পেটে এবং প্রচুর পানি খেয়ে ঘুমাতে যান। দুপুরের এবং সন্ধ্যায় কোন প্রকার ক্যাফেইন জাতীয় খাবার বা পানীয় খাওয়া থেকে বিরত থাকুন। আমেরিকান একাডেমি অব স্লিপ সায়েন্সের এক গবেষণায় বলা হয়েছে,ঘুমের ছয় ঘণ্টা আগে যদি কফি খাওয়া হয় তবে এটি আপনার ঘুমের বিঘ্নিত করবে এমনকি এটি আপনাকে দুঃস্বপ্নও দেখাতে পারে। ঘুমের অন্তত তিন ঘন্টার আগে খাবার খেয়ে ফেলা উচিত। আপনি যদি খাওয়ার সাথে সাথে ঘুমাতে যেতে পারেন, কিন্তু আপনার শরীর ওই ঘুমন্ত অবস্থাতেই পরিপাক ক্রিয়া চালাতে থাকবে। এর ফলে আপনার ঘুমের সমস্যা হতে পারে। স্বপ্নের আনাগোনা হওয়া স্বাভাবিক।

পড়ুন  কিভাবে প্রেম করবেন, কেন করবেন আর কেন করবেন না

 

২। স্বপ্ন নিয়ন্ত্রণ করতে ঘুমের স্থানটি পরিপাটি করে নিন
আপনার শোবার ঘর বা ঘুমের জায়গাটির সাথে স্বপ্নের সম্পর্ক আছে। ঘুমের জায়গাটি পরিপাটি রাখুন। ঘরে একটি মোমবাতি জ্বালিয়ে রাখতে পারেন। ঘরের মেঝে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। ঘুমাতে যাওয়ার আগে একটি আরাম দায়ক পোশাক পরে নিতে পারেন। এ ছাড়া বিছানার পাশের টেবিলে কিছু ফুল সাজিয়ে রাখতে পারেন। ফুলের স্নিগ্ধ গন্ধ আপনাকে মানসিক প্রশান্তি প্রদান করার সাথে সাথে ভাল একটা ঘুম দিয়ে থাকবে।

 

৩। স্বপ্ন নিয়ন্ত্রণ করতে আপনার চিন্তাগুলো কাগজে লিখে ফেলুন
স্বপ্ন বিশেষজ্ঞ এবং লেখক লরি লোওয়েনবার্গ মনে করেন “আপনার দিনটি যদি খারাপ যায়, অনেক বেশি মানসিক চাপে থাকেন, তার প্রভাব আপনার ঘুমের ওপর পড়বে”। ঘুমাতে যাওয়ার আগে সারা দিনের কাজকর্ম বিষয়ে লেখালিখি করুন। এর সাথে সাথে আগামীকাল কী দেখতে চান সেটিও লিখে ফেলুন। নিজের মনে সেটি গেঁথে রাখুন। এই কাজটি আপনার স্বপ্ন নিয়ন্ত্রণ করতে সাহয্য করবে।

 

৪। স্বপ্ন নিয়ন্ত্রণ করতে চা পান করুন
চা পান আপনাকে ভাল ঘুমাতে সাহায্য করবে। ঘুমানোর আগে ল্যাভেণ্ডার বা ক্যামোমিলের চা পানি করুন, এটি আপনাকে ভাল ঘুম দিয়ে থাকবে, এমনটি মনে করেন ক্লিনিক্যাল হেলথ সাইকোলজিস্ট ড. লরেন এমপোলোস।

 

৫। স্বপ্ন নিয়ন্ত্রণ করতে সাউন্ডস্কেপ ডাউনলোড করুন
আইফোনে বিনামূল্যের একটি অ্যাপ আপনার স্বপ্নকে নিয়ন্ত্রণ করবে! শুনে কিছুটা অবাক হলেও কথাটি সত্য। এই মজার তথ্যটি আবিষ্কার করেছেন ইউনিভার্সিটি অব হার্টফোর্ডশায়ারের মনোবিজ্ঞানীরা। Dream:ON নামের এই অ্যাপটিতে প্রায় ৪০টিরও বেশি সমুদ্রের দৃশ্য, সবুজাভ মাঠ, পাহাড় ইত্যাদি বিভিন্ন ধরনের প্রাকৃতিক দৃশ্য রয়েছে। ঘুমানোর আগে এই দৃশ্যগুলো দেখতে দেখতে ঘুমিয়ে পরুন। এটি আপনাকে সুন্দর স্বপ্ন দেখতে সাহায্য করবে।
এছাড়া নিয়মানুবর্তিতা , দেহে অক্সিজেনের চলাচলা ঠিক রাখাও আপনার স্বপ্নকে নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে।
তথ্যসূত্র
5 Ways To Control Your Dreams-www.yahoo. com

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।