cool hit counter
Home / সেক্স / কখন সহবাস করলে নারীদের বাচ্চা হয়?

কখন সহবাস করলে নারীদের বাচ্চা হয়?

বাচ্চাকখন সহবাস করলে নারীদের বাচ্চা হয়

অনকেই আছেন যৌন জীবন সম্বন্ধে ভালো জ্ঞান নেই। আপরিপক্ক জ্ঞানের কারণে অপরিকল্পিতভাবে বাচ্চার জন্ম হয়।অনেকে আবার অকাল গর্ভপাত করায়।জেনে নিতে পারেন গর্ভপাত কতদিনের মধ্যে হওয়া নিরাপদ? আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালে আপনাদের অপরিপূর্ণ যৌনে জ্ঞানকে পরিপূর্ণতা আনতে নিয়মিত টিপস দিয়ে আসছে।আজ আপনার ডক্টর একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আর্টিকেলটি সাজিয়েছে।আজকের বিষয় কখন সহবাস করলে নারীদের বাচ্চা হয়? চুলন বিস্তারিত জানি।

অ্যানাল সেক্স কি ? এটি সম্পর্কে বিস্তারিত
বাচ্চা ধারণের জন্য নারীদের ২৫ থেকে ৩০ বছর পর্যন্ত বয়স সবচেয়ে নিরাপদ ও উপযুক্ত। এর নিচে ও ওপরে ঝুঁকি বাড়তে থাকে। গর্ভধারণের ঠিক সময়টা নির্ভর করে নারীর মাসিক ঋতুচক্রের ওপর। যদি মাসিক নিয়মিত হয়, তবে পরবর্তী মাসিক শুরুর অন্তত ১০ থেকে ১৬ দিন আগে ডিম্বাশয় থেকে ডিম্বাণু নিঃসৃত হওয়ার কথা এবং এই সময়টুকু হচ্ছে সবচেয়ে উর্বর।

 
মাসিক ঋতুচক্রের মাঝামাঝি (অর্থাৎ ১৪ দিনের মাথায়) লুটিনাইজিং হরমোন (LH) ক্ষরণের ৩৬-৩৮ ঘন্টার মধ্যে ডিম্বকোষ (Ovum) নির্গত হয়। এই বেরুনর পর ডিম্বকোষ যদি ৩৬ ঘন্টার মধ্যে উপযুক্ত সংখ্যক শুক্রকোষ পায় তবে তার একটির সাথে মিলিত হয়ে বাচ্চা দিতে পারে। তবে ডিম্বকোষটি জীবিত থাকে আরো প্রায় ৩৬ ঘন্টা অর্থাৎ ডিম্বকোষের আয়ু সর্বমোট ৭২ ঘন্টা বা তিনদিন। অন্যদিকে যৌনমিলনের পর জরায়ু তথা ডিম্বনালীতে প্রবেশের পর শুক্রকোষও (spermatorza) জীবিত থাকতে পারে সর্বাধিক ৭২ ঘন্টা। তাই ২৮ দিনের মাসিক ঋতুচক্রের মাঝামাঝি মোট প্রায় ১২০ ঘন্টা (৫দিন) হচ্ছে উর্বর সময়,–এই সময় যৌনমিলন হলে বাচ্চার জন্ম হতে পারে। মোটামুটি মাসিকের ১৪ দিনের মাথায় ডিম্বকোষ হচ্ছে ধরে নিয়ে তার ২-৩ দিন আগে ও ২-৩ দিন পরে হচ্ছে এই উর্বর সময়। তবে যারা বাচ্চা নিতে চান না, তাদের এটিও জেনে রাখা দরকার যে, এই ডিম্বকোষের নির্গমনের (ovalution) দিনটি প্রচণ্ড পালটায়। তাই এর সঙ্গে আগে ও পরে আরো দু’একদিন যোগ করা ভাল। তবু মাসিক ঋতুচক্রের ৯ম দিনের আগের ও ২০শ দিনের পরেকার সময়কে মোটামুটি নিরাপদ সময় বলে ধরা যায়। এই সময় যৌনমিলন ঘটলে তার থেকে বাচ্চা ধারণের তথা গর্ভবতী হওয়ার সম্বাবনা থাকে না, কারণ এই সময় ডিম্বকোষ বেরোয়ই না। কিন্তু বিরল হলেও এটিও দেখা গেছে যে, মাসিক চক্রের যে কোনওদিন (তথাকথিত ঐ নিরাপদ সময়ের দিনগুলিসহ) মাত্র একবারের যৌনমিলনেও নারী গর্ভবতী হতে পারে অর্থাৎ বিরল ক্ষেত্রের মাসিক চক্রের যে কোন সময়ই ডিম্বকোষ বেরুতে পারে। তাই এই হিসাবে তথাকথিত নিরাপদ সময় বলে কিছু নেই। তবে এটি নেহাৎই ব্যতিক্রম। সাধারণভাবে ৯ম দিনের আগে ও ২০শ দিনের পরের সময়টি নিরাপদ সময় এবং ৯ম-২০শ দিনের মধ্যকার সময়টিকে উর্বর সময় হিসাবে ধরা যায়, আর এর মধ্যেও দ্বাদশ থেকে ষোড়শ (মতান্তরে ১৩ম থেকে ১৭ম) দিনটি উর্বরতম সময়।

সূত্র: বিজ্ঞানের আলোয় সংস্কারমুক্ত যৌনতা – ডাঃ ভবানীপ্রসাদ সাহু

সিজার করে সন্তান হলে এই দরকারি তথ্যগুলো অবশ্যই জেনে রাখুন

আপনার ডক্টর হেল্থ সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন, আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব। ধণ্যবাদ আপনার ডক্টর হেল্থ সাইটের সাথে থাকার জন্য।

অন্যরা যা খুঁজছেন: বাচ্চার জন্ম কখন হয়, বাচ্চার আবির্ভাব, মাসিক শেষে কি বাচ্চার জন্ম হয়, মাসিকের অঅগে বাচ্চার জন্ম, কখন বাচ্চার জন্ম হয়, নারীদের বাচ্চার জন্ম হয় কেন, কখন সেক্সে বাচ্চার  জন্ম হয়, কখন সেক্সে নারীদের বাচ্চার জন্ম হয়, কখন সেক্স মেয়েদের বাচ্চার জন্ম হয়, বাচ্চার জন্ম, গর্ববতী হওয়, ড়র্ভবতী হওয়া, kokhon sex korla bassa hoy, kokhon sex korla bassa hy, kokhon sex korla sontan hoy, kokhon sex korla santan hy, kokhon sohobas korla bassa hy, kokhon sohobas korla bassa hoy, mshik seshe ke bassa hy, mashiker por kokhon sex korla basa hy

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

শারীরিক মিলনে

শারীরিক মিলনে কি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়?

শারীরিক মিলনের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা আছে এই বিষয়ে আমরা অবগত। শারীরিক মিলনে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা মধ্যে একটি …