cool hit counter

কলার স্বাস্থ্যগুণ সম্বন্ধে জানুন!

কলার

কলার স্বাস্থ্যগুণ সম্বন্ধে জানুন!

কলা বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি সুস্বাদু ফল। বাংলাদেশে থেকে কলা চেনে না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। দেখতে আকর্ষনীয় এবং স্বাদে অতুলনীয় এই ফল। কলার জনপ্রিয়তা ছোট বড় সবারই কাছে।কলার সহজলভ্যতার কারণে ধনী-গরীব সকলে নির্দ্বিধায় কলাকে রাখতে পারেন আপনার পুষ্টির চাহিদা পূরণের অন্যতম অনুসঙ্গ হিসেবে। কলার আছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা শরীর কে সুস্থ রাখে ও সতেজ রাখে। প্রতিদিন দুটি করে কলা খেলেই সারাদিনের পুষ্টির যোগান পাওয়া যায়। কলাকে প্রতিদিন আপনার খাদ্য তালিকায় রাখুন, কারনঃ-
প্রতি ১০০ গ্রাম পরিমাণ কলায় আছে ক্যালসিয়াম ৮৫মি.গ্রা, ১১৬ ক্যালোরি, আয়রন ০.৬মি.গ্রা. , অল্প ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স ৮মি.গ্রা., ফসফরাস ৫০মি.গ্রা.,পানি ৭০.১%, প্রোটিন ১.২%, ফ্যাট/চর্বি ০.৩%, খনিজ লবণ ০.৮%, আঁশ ০.৪%,শর্করা ৭.২%।

কলার রয়েছে হাজারো স্বাস্থ্য উপকারীতা, কলা হতে পারে আপনার পুষ্টির চাহিদা পূরণের হাতিয়ারঃ-

প্রথমত, যারা রক্ত শূন্যতায় ভুগছেন তাদের জন্য কলা খুবই উপকারী একটি ফল। কারণ কলায় প্রচুর পরিমাণে আয়রন আছে।
দ্বিতীয়ত, কলায় আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। তাই নিয়মিত কলা খেলে হাড় ভালো থাকে।
তৃতীয়ত, যারা নিয়মিত বুক জ্বালাপোড়ার সমস্যায় ভুগেন তাঁরা প্রতিদিন একটি করে কলা সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই।
চতুর্থ, মিনারেলে ভরপুর কলার খোসা দাঁতকে সাদা ঝকঝকে করে তুলে।
পঞ্চম, কলায় ট্রিপ্টফ্যান আছে যা সেরোটনিনে রূপান্তরিত হয়ে মন ভালো করে দিতে সাহায্য করে। তাই নিয়মিত কলা খেলে বিষণ্ণতা দূর হয়।
ষষ্ঠ, স্ট্রোক প্রতিরোধের জন্যেও কলা উপকারী।
তাই, গ্রামবাংলার অন্যতম জনপ্রিয় এই ফলটি হতে পারে আপনার পুষ্টির চাহিদা পূরণের অন্যতম সহায়ক, কলা খান সুস্থ্য থাকুন।

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।