cool hit counter

কফ-কাশি নির্মূল করতে পুদিনা পাতার ব্যবহার

পুদিনা পাতার

কফ-কাশি নির্মূল করতে পুদিনা পাতার ব্যবহার

অনেকের বহুদিন যাবৎ কফ-কাশি জনিত সমস্যায় ভুগে থাকেন।অনেক ওষুধ খেয়েও কোন পরিবর্তন হচ্ছে না।তবে কফ-কাশি দূর করতে পুদিনা পাতার ভুমিকা অনেক। পুদিনা পাতা ভেষজ হিসেবে বিশেষ খ্যাতি আছে।অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের আজকের আর্টিকেল কফ-কাশি নিরাময়ে পুদিনা পাতার ব্যবহার সম্পর্কে।
পুদিনা একটি ঔষধী গাছ। পুদিনার বাকল ও পাতায় আছে হরেক রকম ঔষধী গুন। আজকাল বাজারে পুদিনা পাতার নির্যাস সমৃদ্ধ টিব্যাগও পাওয়া যাচ্ছে। কফ কাশিতে যারা ভুগছেন তাদের জন্য ঘরোয়া চিকিৎসা হতে পারে পুদিনা পাতা। কফ-কাশিতে আমরা সাধারণত এক্সপেক্টোরেন্ট জাতীয় ওষুধ খেয়ে থাকি। এক্সপেক্টোরেন্টের কাজ হলো গলা থেকে কফ বের করে দেয়া। কিন্তু এর একটা পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে।
১) কফ-কাশি দূর করতে এক্সপেক্টোরেন্ট জাতীয় ওষুধ খেলে ঘুম ঘুম ভাব হয়। তাই এর বিকল্প হিসেবে আপনি পুদিনা পাতার সাহায্য নিতে পারেন। গরম পানিতে সামান্য পরিমাণ পুদিনা পাতা সেদ্ধ করে পান করুন।

২) পুদিনা পাতা এক্সপেক্টোরেন্টের কাজ করবে। বোনাস হিসেবে আপনি পেতে পারেন আরো একটি বড় ধরনের উপকার। আর তা হলো পুদিনা পাতা আপনার উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে।

৩) জ্বর তাপ, অসুখে ভোগে মুখের স্বাদ কমে গেলে স্বাদ বাড়াতে সাহায্য করবে পুদিনা পাতা সেদ্ধ করা হালকা গরম পানি।

৪) বর্তমানে অধিকাংশ চা দোকানে রং চায়ের সাথে পুদিনা পাতা ব্যবহার করে থাকে। যা আপনার একদম হাতের লাগালে বলেই অতি দ্রুত কফ কাশি সেরে যাবে, আর আপনি পাবেন সতেজ আমেজ।

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

One comment

  1. Sk Hasanuzzaman

    Thanks Doctor