cool hit counter

যেসব সবজি খেলে দেহের ওজন বাড়ে!

সবজি যেসব সবজি খেলে দেহের ওজন বাড়ে

হয়ত আজকের আগে হতে জানতেন যে সবজি ( Vegetable ) খেলে দেহের ওজন কমে যায়। কিন্তু আজ অপনারর ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস আপনাদের এমন কিছু সবজির সাথে পরিচয় করিয়ে দিবে যেগুলো খেলে আপনার দেহের ওজন বাড়বে। চলুন জানা যাক সেই সবজিগুলো কি কি?

 

ওজন কমাতে মরিয়ে হয়ে সবজি সবজি ( Vegetable ) ছাড়া আর কিছুই খাচ্ছেন না আপনি, কিন্তু তারপরেও কমছে না শরীর! কিন্তু কেন? দেখুন তো, ওজন বাড়ানোর জন্য দায়ী এসব ফল (Fruit) ও সবজি ( Vegetable ) আপনি কি প্রতিদিন খাচ্ছেন?

 

ফল (Fruit) ও সবজি ( Vegetable ) মানেই কী ওজন কমাতে সহায়ক? না। কিছু ফল এবং সবজি আছে যা বরং ওজন বাড়াতে পারে সহজেই। এর মাঝে আছে আলু, ভুট্টা এবং মটরশুঁটির মতো সবজি এবং পাকা আম, কলা ও পেঁপের মতো ফলগুলো।
সম্প্রতি হার্ভার্ডের এক গবেষণায় দেখা যায়, যারা দৈনিক ফল এবং স্টার্চ-বিহীন সবজি খেয়ে থাকেন তাদের ওজন বাড়ার হাড় কমে যায়। কিন্তু স্টার্চযুক্ত সবজি যেমন আলু, ভুট্টা এবং মটরশুটি বেশি খাওয়া হলে ওজন বাড়ে। এসব খাবার হতে পারে ওবেসিটির কারণ, যা থেকে সুত্রপাত হতে পারে টাইপ টু ডায়াবেটিস, হৃদরোগ এবং আরও কিছু জটিল রোগের।

 

যেসব সবজি খেলে ওজন কমে তার মাঝে রয়েছে ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি, পালং শাক, লেটুস, ক্যাপসিকাম ইত্যাদি।
আলু খেলে যে ওজন বাড়তে পারে এ ব্যাপারটা অবশ্য অনেকেই ধারণা করতেন আগে থেকেই। কারণ আলুতে অনেক বেশি কার্বোহাইড্রেট থাকে। এতে আরও থাকে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন সি। তবে ওজন বাড়ানোর জন্য এর কার্বোহাইড্রেট অংশটিই দায়ী।

 

ওজন বাড়ানোর জন্য শুধু সবজি নয়, কিছু ফলও দায়ী। এগুলো হলো বেশ কিছু মিষ্টি ফল। যেমন পাকা আম, পেঁপে, আনারস এবং কলা। এগুলোতে থাকা প্রাকৃতিক চিনি ওজন বাড়াতে পারে। আর এগুলো যদি স্মুদি বা জুস করে পান করা হয় তবে আরও চিনি যোগ করা হয়ে থাকে, ফলে ওজন আরও বাড়ে।

দুধ-আনারস একসাথে খেলে কী হয় জেনে নিন ?

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।