cool hit counter
Home / যৌন জীবন / যৌন সমস্যা থেকে মুক্তি পেতে কোন ডাক্তার দেখানো উচিৎ?

যৌন সমস্যা থেকে মুক্তি পেতে কোন ডাক্তার দেখানো উচিৎ?

সমস্যা

যৌন সমস্যা থেকে মুক্তি

অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টাল আপনার ডক্টর প্রতিদিনই আপনাদের জন্য বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক আর্টিকেল উপহার দিয়ে আসছে।আপনারা পাশে না থাকলে অনলাইন বাংলা স্বাস্থ্য বিষয়ক পোর্টাল আপনার ডক্টরের হয়ত এতদূর আসা সম্ভব হত না।প্রতিদিনই আপনাদের বিভিন্ন সমস্যা নিয়ে আমাদের মেইলে করা প্রশ্নের উত্তর নিয়ে আমরা বিভিন্ন পর্বের মাধ্যমে উত্তর দিয়ে থাকি। প্রতিদিনের ন্যায় আজকেও একটি গুরুত্বপূর্ণ যৌন সমস্যা বিষয়ক প্রশ্নে ও তার উত্তর নিয়ে সাজানো হয়েছে আর্টিকেলটি। চলুন শুরু করা যাক।

 

প্রশ্নঃ কোন যৌন সমস্যা (সেক্সুয়াল প্রবলেম)-এর কথা বললে কেউ বলে Urology Specialist এর কাছে যেতে, কেউ বলে sex Specialist এর কাছে যেতে আবার কেউবা বলে Skin and Sex Specialist এর কাছে যেতে, আসলে কার কাছে যাবো? আবার কেউবা বলে sex counselor বা sex therapist এর কাছে যেতে। এই doctor দের সম্পর্কে আমার খুব একটা ধারণা নেই । কোন doctor এর কি কাজ, আর কোন সমস্যার জন্য কোন doctor এর কাছে যাব বিস্তারিতভাবে বললে ভালো হত।

 

উঃ এরকম যৌন সমস্যা বিষয়ক একটি সুন্দর প্রশ্ন করার জন্য প্রশ্নকর্তাকে ধন্যবাদ। পুরুষদের যোকোন যৌন সমস্যা হলে প্রথমে অতি অবশ্যই একজন ভাল ইউরোলজিস্ট দেখানো উচিৎ। নারীদের যৌন সমস্যার জন্য প্রথম গন্তব্য হওয়া উচিৎ একজন ভাল স্ত্রী-রোগবিশেষজ্ঞ (Gynecologist)। এবারে একটু বিশদে বলছি।

 

ইউরোলোজিস্টের কাজ হল স্ত্রী-পুরুষ উভয়ের মূত্রতন্ত্রের যেকোন সমস্যা এবং পুরুষদের যৌনাঙ্গ সংক্রান্ত সমস্যার চিকিৎসা করা। সেজন্যেই পুরুষের যেকোন যৌন সমস্যার জন্য প্রথমেই একজন ইউরোলজিস্টের পরামর্শ নেওয়া প্রয়োজন। যদি ইউরোলজিস্ট পরীক্ষা করে দেখেন যে রোগীর যৌন সমস্যার কোন শারীরিক কারণ নেই, সেক্ষেত্রে প্রয়োজন হলে তিনি কোন সেক্স থেরাপিস্ট বা counselor -এর কাছে রোগীকে পাঠাতে পারেন।

 

সেক্স থেরাপিস্ট বা counselor হল মূলত মানসিক রোগ বিশেষজ্ঞ যারা যৌন সমস্যার জন্য প্রয়োজনীয় কাউন্সেলিং করেন। অনেক সময়ই, বিশেষত কম বয়সি ছেলে-মেয়েদের ক্ষেত্রে দেখা যায় যে যৌন রোগের মূল কারণ মানসিক। এইসকল ক্ষেত্রে সেক্স থেরাপিস্টের কাছে গিয়ে কাউন্সেলিং করলে সমস্যা সমাধানে সহায়তা হয়। এছাড়াও সেক্স থেরাপিস্টেরা বিভিন্ন দাম্পত্য সমস্যা সম্পর্কেও উপদেশ দিয়ে থাকেন।

জেনে নিন নারীদের যৌনাঙ্গের ভিতর আঙ্গুল দেয়া কি ঠিক?

স্ত্রী-রোগবিশেষজ্ঞের কাজ গর্ভধারণ, শিশুর জন্ম সহ স্ত্রী জননতন্ত্রের যেকোন সমস্যার চিকিৎসা করা। তাই মহিলাদের যেকোন যৌন সমস্যার জন্য প্রথমেই একজন ভাল স্ত্রী-রোগবিশেষজ্ঞের কাছে গিয়ে প্রয়োজনীয় পরীক্ষা করা উচিৎ। যদি দরকার হয় তবে সেই স্ত্রী-রোগবিশেষজ্ঞই উপযুক্ত সেক্স থেরাপিস্টের কাছে যেতে পরামর্শ দেবেন।

 

 

এই হল যৌনরোগের চিকিৎসার মোটামুটি দিকনির্দেশ। সেক্স স্পেশালিস্ট, ত্বক এবং সেক্স স্পেশালিস্ট ইত্যাদি বিভিন্ন নাম বিভিন্ন ডাক্তার নিজেদের বিজ্ঞাপনের জন্য ব্যবহার করে থাকেন। তবে কোন অবস্থাতেই যৌনরোগের চিকিৎসা করার জন্য হাতুড়ে ডাক্তারের কাছে যাওয়া উচিৎ নয়। বাস, ট্রেন, পাবলিক টয়লেট ইত্যাদি বিভিন্ন যায়গায় আজকাল তথাকথিত যৌনরোগ বিশেষজ্ঞের বিজ্ঞাপন দেওয়া থাকে যারা নাকি ১০০ শতাংশ গ্যারান্টি সহকারে শ্বেতি, সাদা দাগ, বক্ষসৌন্দর্য, ধাতু-দৌর্ব্যল্য, ধাতু পাতলা হয় যাওয়া, স্বপ্ন-দোষ, শীঘ্রপতন, দেরীতে পতন, বন্ধ্যাত্ব ইত্যাদি নানাবিধ রোগের চিকিৎসা করে থাকেন। এইসকল বিজ্ঞাপন থেকে সাবধান। নইলে যে শুধু পকেটের ক্ষতি তাই নয়, শারীরিক ক্ষতিও হতে পারে। কোন ডাক্তারের কাছে যাবার আগে তার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিশদে খোঁজখবর করে নেওয়া উচিৎ। আর সমস্ত রকম “হার্বাল” মেডিসিন থেকে যথাসম্ভব দূরে থাকার চেষ্টা করুন। ভাল থাকুন ও সুস্থ যৌনজীবন যাপন করুন।

স্বপ্নদোষ শরীরের পক্ষে ভালো ও মন্দ দিকসমূহ

আপনার ডক্টর হেল্থ সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন, আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব। ধণ্যবাদ আপনার ডক্টর হেল্থ সাইটের সাথে থাকার জন্য।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

যৌবন ধরে রাখে যে সব ভেষজ উদ্ভিদ

চটজলদি রোগ নিরাময়ের জন্য আমরা অনেকেই অ্যালোপ্যাথির দ্বারস্থ হয়ে যাই। কষ্ট লাঘবে তখন পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টা …

2 comments

  1. আমি হস্থম্যাথুন ছাড়তে পারি না কি করলে ছাড়তে পারবো দয়া করে পরামর্শ দিলে অনেক উপক্রিত হবো