cool hit counter
Home / খাদ্য খাবার / চিনাবাদামের পুষ্টিগুণ সম্বন্ধে জেনে নিন

চিনাবাদামের পুষ্টিগুণ সম্বন্ধে জেনে নিন

চিনাবাদামের

চিনাবাদামের পুষ্টিগুণ

অনলাইন বাংলা স্বা্থ্যে টিপস পোর্টালের পক্ষ থেকে ত পোষ্টে আমারা চিনাবাদাম সম্পর্কে জেনেছি।কিন্তু আজকের পর্বে আমরা জানব চিনাবাদামের পুষ্টিগুণ সম্বন্ধে । যারা চিনাবাদাম সম্পর্কে জানেন না  তারা চীনাবাদাম সম্পর্কিত তথ্য জেনে নিন এখান থেকে
চিনাবাদাম খেতে পছন্দ করেন না এমন মানুষ নেই বললেই চলে। ঝুম বৃষ্টির দিনে কিংবা শীতের পড়ন্ত বিকেলে বিট লবণ (যার আরেক নাম সুলেমানি লবণ) দিয়ে চিনাবাদাম খাওয়ার মজাই আলাদা। একবার চিনাবাদাম খাওয়া শুরু করলে থামা কঠিন। তবে মোটা হয়ে যাওয়ার আশঙ্কায় অনেকেই চিনাবাদাম খেতে ভয় পান। চিনাবাদামের অনেক পুষ্টিগুণ রয়েছে যেমন:

 

1. চিনাবাদামে ওজন বাড়ার প্রবণতা কমে যায়। সপ্তাহে অন্তত দু’বার চিনাবাদাম খেলে আপনার ওজন যারা একদমই বাদাম খান না তাদের চেয়ে কম বাড়বে।
2. চিনাবাদামে ম্যাঙ্গানিজ রয়েছে, যা চর্বি ও শর্করা হজমে, শরীরের ক্যালসিয়াম শোষণে ও রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে।
3. অন্তঃসত্ত্বা হওয়ার প্রাথমিক পর্যায়ে নিয়মিত চিনাবাদাম খেলে ত্রুটিপূর্ণ সন্তান হওয়ার আশঙ্কা কম থাকে।
4. সপ্তাহে এক আউন্স চিনাবাদাম খেলে গলব্লাডারে পাথর হওয়ার আশঙ্কা ২৫ শতাংশ কমে যায়।
5. চিনাবাদাম ট্রাইপটোফানের ভালো উৎস। এটি মস্তিষ্কের সেরোটোনিন নামের রাসায়নিক উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। এই রাসায়নিক যত বেশি উৎপাদন হবে আপনার মুড তত ভালো হবে।
6. চিনাবাদাম বিষন্নতা দূর করে, স্মৃতিশক্তি বাড়ায় ও কোলেস্টেরল কমায়।
7. হৃদরোগ, আলঝেইমার্স ও ক্যান্সারের ঝুঁকি কমাতেও ভূমিকা রাখে।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

বাদাম

বাদাম খেলে কি শরীরের ওজন কমে?

প্রশ্নঃ আমি বাদাম খেতে ভালোবাসি। কিন্তু কেউ কেউ বলে যে বাদাম খেলে নাকি ওজন কমে …

3 comments

  1. Khub valo site

  2. Aro aro valo satik post din. hosto moytone khati ki ki?