cool hit counter

পেটের চর্বি কমানোর ৮ টি টিপস

পেটের চর্বি বাড়ার অনেক ধরনের কারণ আছে। এর মধ্যে খাদ্য ও শারিরীক ব্যায়াম প্রধান বিবেচ্য বিষয়। পেটে চর্বি জমে গেলে নিজেকে দেখতে খারাপ লাগে।অনেকে মনে করনে পেটের এই চর্বি কমানো খুবই কষ্টসাধ্য কাজ।কিন্তু মাত্র কয়েকটা টিপস অনুসরণ করে পেটের চর্বি কমিয়ে নিজেকে স্মার্ট ও আকর্ষণীয় করে তোলা সম্ভব।চলুন শুরু করা যাক সেই অব্যর্থ natural health tips গুলো কি কি?

পেটের চর্বি কমানোর ৮ টি টিপস
পেটের চর্বি কমানোর ৮ টি টিপস

লেবু পেটের চর্বি কমাতে সাহায্য করে। আপনার প্রতিদিনের সকালটা শুরু করুন লেবুর রস মিশ্রিত পানি দিয়ে।সকালে ঘুম থেকে উঠে ১ গ্লাস কুসুম গরম পানিতে লেবুর রস ও ১ চিমটি লবণ মিশিয়ে নিয়মিত পান করুন এই গরম পানি।দেখবেন পেটের মেদ কমে যাবে। কারণ লেবুর সাইট্রিক এইসড ও গরম পানি উভয়ই চর্বি কমাতে সাহায্য  করে।

ভাত মেদ বাড়ায় তাই যত সম্ভব ভাত কম খান।ভাতের পরিবর্তে লালর আটার রুটি তৈরী করে খান।তবে ভাত খেলে পরিমানে কম খান।সবাল বেলা ভাতের পরিবর্তে ফলমূল ও সবজি খান।

চিনি জাতীয় খাবার সম্পূর্ণ পরিহার করুন।কারণ চিনি মেদ বাড়ায়।চিনির পরিবর্তে মধু ব্যবহার করুন।পেটের চর্বি কামতে প্রতিদিন ৬-৮ গ্লাস পানি পান করুন।

কাচা রসুন মেদ কামানোর আর একটি কার্যকরী উপাদান।কাচা রসুন দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে মেদ ক্ষয় হতে সাহায্য করে।প্রতিদিন ২-৩ কোয়া রসুন খাবার অভ্যাস করুন।

শাকসবজি খান প্রচুর পরিমানে।মনে রাখবেন মাংস ও মাছে যদি ও প্রটিন আছে তবে এত প্রচুর ফ্যাট ও আছে।যা দেহে মেদ কমাতে সাহায্য করে।শাকসবজিতে প্রোটিন ও ফাইবার আছে যা মেদ জমতে দেয় না।

ফল খা্ন প্রচুর পরিমাণে।তবে ফলের জুস খাওয়া তেকে বিরত থাকুন।কারণ ফলের জুসে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে।প্রতিদিন সকালে,দুপুরে ও বিকালে ১ বাটি করে ফল খান।

খাবারে কিছু মসলা যোগ করে স্বাদরে পাশাপাশি কমাতে পারেন পেটের মেদ।যেমন দারুচিনি, আদা, গোল মরিচ ইত্যাদি জাতীয় মসলা খাবারের যুক্ত করুন।কারণ এগুলো দেহের সুগার লেভেল কমায়।

আশাকরি উপরের টিপসগুলো আপনার মেদ কমাতে কিলার টিপস হিসেবে কাজ করবে।আরো নতুন নতুন স্বাস্থ্য বিষয়ক টিপস পেতে আপনার ডক্টরের সাথে থাকুন।
আপনার জন্য আরো কিছু পোষ্ট:
দেথে নিন চুলের কিছু ভেষজ যত্ন
ভাবে বুঝবেন ঋতুস্রাব স্বভাবিক হচ্ছে কিনা?
কীভাবে বুকের দুধ চেপে রাখবেন?
চুলের আগা ফাটা প্রতিরোধ করবেন যে পাঁচটি উপায়ে
Tags:Abdominal fat, how to less Abdominal fat, killer tips to less Abdominal fat, best tips to less Abdominal fat

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।