cool hit counter
Home / স্বাস্থ্য পরিচর্যা / ত্বকের বার্ধক্য দূর করুন মাত্র একটি কাজ করে

ত্বকের বার্ধক্য দূর করুন মাত্র একটি কাজ করে

ত্বকের

ত্বকের বার্ধক্য দূর

সময়ের সাথে বার্ধক্যের ছাপ পড়বে সবার ত্বকে, এটা নিশ্চিত। ত্বকের তারুণ্য  Youth ধরে রাখতে কতোই না চেষ্টা করি আমরা, এর পেছনে ঢালি কতো অর্থ। কিন্তু ত্বকের তারুণ্য ধরে রাখার জন্য এমন একটি কাজ আপনি করতে পারেন যার জন্য কোনো খরচ করার প্রয়োজন হবে না। আর এই কাজটি আপনি আমি সবাই করতে পারবো। কিন্তু কী সেই কাজ?

 

সেই কাজটি হলো, নিয়ম করে ঘুমানো। ইংরেজিতে বলে “বিউটি স্লিপ”, কারণ ঘুমের সাথে আসলেও সৌন্দর্যের সম্পর্ক আছে। ত্বক, শরীর এবং মন তরুণ রাখতে ঘুমের আসলেই কোনো বিকল্প নেই। আপনার জীবনের কথা চিন্তা করুন। যেদিন রাত্রে ঘুম ঠিকমতো হয় না, পরদিন সকালে ত্বকের অবস্থা দেখেই বোঝা যায় তা। চোখের নিচে পড়ে ক্লান্তির কালি, ত্বক হয়ে ওঠে নিষ্প্রাণ। দেখে নিন কী কী উপায়ে ঘুম থেকে উপকার পায় আপনার ত্বক।

 

১) দ্রুত নিরাময়
জীবন যাপনের সাথে সাথে ত্বকের ক্ষতি হয় ঠিক। কিন্তু যারা নিয়মিত ভালো ঘুমান, তাদের শরীর এই ক্ষতি দ্রুত নিরাময় করে ফেলে। শুধু তাই না, নিজেদেরকে সুন্দর ভাবতেও এই ব্যাপারটি কার্জকরী।
২) ত্বকের সজীবতা
ঘুম ঠিকমতো না হলে চেহারায় দৃশ্যত পরিবর্তন আসে। ত্বকের সজীবতা হারিয়ে যায়, তাদের অভিব্যক্তি দেখেও মনে হয় দুঃখী। এ কারণে অন্যের কাছেও আপনার সৌন্দর্য কম মনে হয়। শুধু তাই না, অনেকটা সময় টানা ঘুমানোর পর মানুষের মুখে ছড়িয়ে থাকে তারুণ্যের দীপ্তি।
৩) নিরাপদে রাখে আপনার ডিএনএ
শরীরের কোষের ক্ষতি এবং ডিএনএ এর ক্ষতি হয় যখন ঘুম হয় না পর্যাপ্ত। মাত্র এক রাত্রের ঘুম কম হবার কারণে কোষের ক্ষতি এবং বার্ধক্যের চিহ্ন দেখা যায়। ঘুম কম হলে ৭০০ জিন প্রভাবিত হয়। আর ডিএনএ ক্ষতিগ্রস্ত হলে যে ত্বকে বার্ধক্যের ছাপ পড়বে তা বলাই বাহুল্য।
৪) ওজন ঠিক রাখে
অতিরিক্ত ওজনের মানুষের ত্বকের প্রভাব বোঝা যায়। ঘুম নিয়মিত হলে ওজন বাড়তে পারে না সহজে, তাই ওজন ঠিক রাখতে ঘুমান পর্যাপ্ত।

 

আপনার ডক্টর হেল্থ সাইটে কোন প্রকার অশ্লীল আর্টিকেল দেওয়া হয় না। মূলত যৌন জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করে তোলার জন্য জানা অজানা অনেক কিছু তুলে ধরা হয়।এরপরও আপনাদের কোর প্রকার অভিযোগ থাকলে Contact Us মেনুতে আপনার অভিযোগ জানাতে পারেন, আমরা আপনাদের অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনা করব। ধণ্যবাদ আপনার ডক্টর হেল্থ সাইটের সাথে থাকার জন্য।
মূল: Huffington Post

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

জিহ্বা

জিহ্বা পুড়ে গেলে করনীয়

গরম খাবার খেতে গেলে অনেক সময় অসতর্কতাবশত জিহ্বা পুড়ে যায়। এতে জিহ্বা জ্বালাপোড়া করে। এই …