cool hit counter
Home / রোগ জিঞ্জাসা / গলা ব্যথা কমানোর প্রাকৃতিক উপায়

গলা ব্যথা কমানোর প্রাকৃতিক উপায়

গলা ব্যথা

গলা ব্যথা কমানোর প্রাকৃতিক উপায়

হঠাৎ করে শুরু হয়ে যেতে পারে গলা ব্যথা। গলা ব্যথা এত তীব্র হতে পারে যে খাওয়া-দাওয়া পর্যন্ত বন্ধ করে দিতে হয় অনেক সময়। সব সময় এই গলা ব্যথা নিয়ে ডাক্তারের কাছে যাওয়া সম্ভব হয় না। তাহলে কী করবেন? প্রকৃতির কাছেই আছে সমাধান।

ঘরোয়া উপায়ে কীভাবে গলা ব্যথা কমানো যায় এই বিষয়ে জেনে নিই, ঘরোয়া উপায়গুলো।
১। লবণ পানি
আদিকাল থেকে গলা ব্যথার উপশম হিসেবে লবণ পানির ব্যবহার হয়ে আসছে। ১ কাপ গরম পানির মধ্যে ১/৪ চা চামচ লবণ মিশিয়ে নিন। দিনে ৩-৪ বার এই পানি দিয়ে কুলকুচা করলে গলার ফারিংগাল অঞ্চলের রক্ত চলাচল স্বাভাবিক হয়। এর ফলে ভেতরে জমে থাকা ঠান্ডা কফ বের হয়ে এসে গলা পরিস্কার করে ফেলে। এছাড়া গলার ইনফেকশন অবস্থারও উন্নতি করে। ফলে গলা ব্যথা কিছুক্ষণের মধ্যেই নির্মূল হয়ে যায়।
২। গলা ব্যথা দূর করতে লেবুপানি:
গলা ব্যথা দূর করতে লেবুপানি অনেক বেশি কার্যকরী। ১ কাপ পানির মধ্যে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এটি দিয়ে কয়েকবার কুলকুচা করুন। এটি গলার ভাইরাস এবং ব্যাকটেরিয়া দূর করে গলা ব্যথা কমিয়ে দেয়।
৩। গলা ব্যথা দূর করতে হলুদপানি
হলুদে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকে যা ব্যথা উপশম করে থাকে। ১ কাপ গরম পানিতে, ১/২ চাচমচ হুলুদ গুঁড়া এবং ১/২ চাচমচ লবণ মিশিয়ে নিন। এরপর এটি দিয়ে কয়েকবার কুলকুচা করুন। কিছুক্ষণের মধ্যে গলা ব্যথা কমে যাবে।
৪। গলা ব্যথা দূর করতে লবঙ্গ চা
১ থেকে ৩ চামচ লবঙ্গের গুঁড়া পানির মধ্যে মিশিয়ে নিন। এরপর এটি দিয়ে গলায় কুলকুচা করুন। এতে অ্যান্টিব্যক্টিরিয়াল এবং অ্যান্টি ইনফ্লামাটরি উপাদান থাকে যা গলা ব্যথা কমিয়ে দেয়।
৫। গলা ব্যথা দূর করতে আদা, মধু লেবু পানি
১ চাচামচ আদা পাউডার/কুচি, মধু, ১/২ কাপ গরম পানি, ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। প্রথমে আদাপানি দিয়ে কুলকুচা করুন তারপর লেবুর রস, মধু, দিয়ে কিছুক্ষণ কলকুচি করে নিন। এটি আপনার গলা ব্যথা কমানোর সাথে সাথে আপনার গলা পরিষ্কার করে দেবে।

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

অন্যরা যা খুঁজছেন:গলা ব্যথা থেকে মুক্তি, গলা ব্যথা হলে কী করব, গলা ব্যথার চিকিৎসা, গলা ব্যথার ঘরোয়া চিকিৎসা, গলা ব্যথায় লবঙ্গ, গলা ব্যথার সমাধান, গলায় ব্যাথা কমারে উপায়, গলায় ব্যাথার চিকিৎসা, neck pain

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

জ্বরঠোসা

আমার প্রায়শই জ্বরঠোসা হয়, সর্দি লেগেই থাকে, এর সমাধান কী?

প্রশ্নঃ আমার প্রায়শই জ্বরঠোসা হয়। এর কারণে আমার খুব অসহ্য লাগে। সর্দি লেগেই থাকে। নিঃশ্বাস …

2 comments

  1. How i gain weight? Age 25,hight169cm,wight52kg