cool hit counter
Home / Health Tips / দেহের মাংসপেশি সুদৃঢ় করর ৩ টি গুরুত্বপূর্ণ খাবার

দেহের মাংসপেশি সুদৃঢ় করর ৩ টি গুরুত্বপূর্ণ খাবার

শরীরের সুদৃঢ় করার মানসিকতা অনেকের রয়েছে, এর জন্য দরকার প্রয়োজনীয় প্রোটিন। এটি আমাদের দেহকে করে মজবুত ও শক্তিশালী । নারী পুরুষ যাদের অনেক বেশি পাতলা দেহ তারা বডি বিল্ডিং করতে পারেন ।
দেহের মাংসপেশি সুদৃঢ় করর ৩ টি গুরুত্বপূর্ণ খাবার
দেহের মাংসপেশি সুদৃঢ় করর ৩ টি গুরুত্বপূর্ণ খাবার

এটি সঠিক ভাবে করলে আপনাদের জন্য অনেক উপকারী হতে পারে। আমরা এখন আপনাদের জন্য কিছু প্রোটিন নিয়মিত গ্রহনের জন্য পরামর্শ দিব । এছাড়াও আপনি প্রয়োজনে জিমে যেতে পাড়েন । কিন্তু আপনাকে মনে রাখতে হবে যে শুধু জিমে গেলেই চলবে না ভাল কিছু খেতেও কিন্তু হবে । আপনি এ জন্য কার্যকরী একটি খাবারের একটি তালিকা তৈরি করে নিটে পারেন যা আপনাকে অনেকভাবে সাহায্য করবে।

ডিমঃ
আপনি যদি মনে করে থাকেন যে মাংসপেশি গঠন করবেন তবে মনে রাখবেন ডিম ই হল আপনার জন্য সবচাইতে উপযুক্ত একটি প্রোটিন সমৃদ্ধ খাবার। আপনি ডিমের কুসুম খেতে পারেন এতে রয়েছে কলেস্টোরল যা স্টেরোয়েড হরমোন হিসেবে আপনার জন্য কাজ করবে ও ডিমের মাঝে যে পরিমানের লেউসিন (আধা গ্রাম) রয়েছে তা পনার দেহের জন্য মাংসপেশি গঠনে অনেক বড় ভূমিকা পালন করবে । এতে আপনি পাবেন ৬০ ক্যালোরির ও খুবই কম পরিমানের প্রোটিন যা মাত্র ৫/৬ গ্রাম। এটি আপনার দেহে ফ্যাট জমাবে না যা শুধুই মাংসপেশি গঠনে বিশেষ সহায়তা করে থাকবে। এটি এখন পর্যন্ত বিশেষ জনপ্রিয় একটি খাবার।

বাদামঃ
আপনি বাদাম খেতে পারেন এটিও খুবই উপকারী । কাজু বা কাঠবাদামে (মাত্রে ১ গ্রাম) রয়েছে ১৫০-১৭০ ক্যালরি। আর এতে রয়েছে প্রচুর প্রোটিন ও ফাইবার, মাংসপেশি গঠনে এর অনেক বেশি অবদান সবসময়েই থাকে । এর জন্য কোন বাড়তি কেলরি থাকে না । ১ কাপ বাদামে রয়েছে ৩২ গ্রাম প্রোটিন। ম্যাগনেসিয়ামের এবং মনোস্যাচুরেটেড ফ্যাট এর জন্য এটি খুব ভাল একটি উৎস এটি আপনার মাংসপেশি গঠনে অনেক বেশি সহায়তা করে।

চীজ বা পনিরঃ
পনিরে আপনার দেহের জন্য উচ্চ মাত্রার ক্যাসেইন সরবরাহ করে যা রক্তের অ্যামিনো এসিডের মাত্রা বৃদ্ধি করে। এতে রয়েছে ভালো মানের ব্যাকটেরিয়া, দেহকে সকল প্রকারের খাবারের পুষ্টি সঠিকভাবে শোষণ করতে এর সহায়তা দরকার। আপনি আধা কাপ পনিরে পাবেন ১৪ গ্রাম প্রোটিন ও ৮০ ক্যালরি। আপনি ফ্যাট ছাড়া মাংপেশি বৃদ্ধি করতে চাইলে তা সম্ভব না, তবে পনির আপনাকে ফেট ছাড়া আপনাকে সাহায্য করবে ।
আপনি যেকোন খাবার আপনার দেহের মাংসপেশি বাড়াতে ব্যবহার করতে পারেন তবে ভাল হয় যদি আপনি ভাল মানের প্রোটিন যুক্ত কিছু ব্যবহার করে থাকেন। ডিম বাহদাম ও চীজ আপনাকে এই বিষয়ে অনেক সাহায্য করতে পারবে।

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

ডিম

ডিম কখনোই হাফ সিদ্ধ করে খাবেন না, কিন্তু কেন? দেখুন ভিডিওসহ

ডিম খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু যে জিনিস খেতে ভাল লাগে, তাতেই বিপত্তি। ডিমের বেলায়ও তাই। …

2 comments

  1. সাস্থবান হতে চাই।