cool hit counter
Home / চুলের যত্ন / শীতকালে শুষ্ক চুলের জন্য কিছু প্রয়োজনীয় টিপস

শীতকালে শুষ্ক চুলের জন্য কিছু প্রয়োজনীয় টিপস

বিশেষ করে শীতকালে  চুল শুষ্ক ও অল্পতেই নিষ্প্রাণ হয়ে পড়ে এবং হারিয়ে ফেলে উজ্জ্বলতা। তাই শীতকালে চুল স্বভাবিক রাখতে নিয়ে এলাম  কিছু best hair tips. আশাকরি টিপসগুলো অনেক উপকারে আসবে।চলুন তাহলে দেখা যাক  শীতকালে শুষ্ক  চুলের জন্য কিছু প্রয়োজনীয় টিপস

শীতকালে শুষ্ক চুলের জন্য কিছু প্রয়োজনীয় টিপস

শীতকালে শুষ্ক চুলের জন্য কিছু প্রয়োজনীয় টিপস

শ্যাম্পু নির্বাচন
চুলের জন্য সঠিক শ্যাম্পু নির্বাচন অত্যন্ত জরুরী। এমন শ্যাম্পু নির্বাচন করতে হবে যা চুলকে ময়েশ্চারাইজ করে।যাচাই করে শ্যাম্পু কিনুন দেখুন এটি শুষ্ক চুলের জন্য কতটুকু উপযোগী।মনে রাখবেন চুলে শ্যাম্পু করলে চুল স্বভাবিকভাবে অয়েল হারায়, যা ফিরে আসতে সময় লাগে ২ দিন। আর এ কারণে ২ দিন পরপর শ্যাম্পু করবেন।

কন্ডিশনার 
চুল সতেজ রাখতে কন্ডিশনারের গুরুত্ব অনেক।আপনি যদি চুল সতেজ রাখতে চান তবে মাথার তালু থেকে ৩ সে মি ধুর থেকে চুলে কন্ডিশনার লাগান। দেখবেন চুল মসৃণ ও চকচকে হবে।

হেয়ার সিরাম
অঅর একটি উপাদানের নাম হেয়ার সিরাম যা চুলকে চকচকে ও মসৃণ করে। তবে এটি ভেজা চুলে ব্যবহার করবেন কারণ ভেজা চুলে ব্যবহার করলে চুলের শুষ্ক ও নিস্তেজ ভাব দূর হয় এবং দ্রুত শাইনিং ভাব আসে।

চিরুনি
এমন চিরুনি ব্যবহার করুন যাতে চুল ছিঁড়বে না বা কম ছেঁড়ে। এজন্য বড় ফাঁক ওয়ালা চিরুনি ব্যবহার করবেন কারণ বড় ফাঁক ওয়ালা চিরুনিতে চুল ছেঁড়ে না , ভাঙে ও না এবং স্ক্যাল্পের রক্ত সঞ্চালন ও বুদ্ধি পায়।

ড্রায়ার ও আয়রন
চুল শুষ্ক এবং ভঙ্গুর হয়ে যাওয় কারণ অতিরিক্ত আয়রন ও ড্রায়ারের ব্যবহার।নিত্যান্তই যদি ব্যবহার করা লাগে তবে কম তাপমাত্রা এবং দূরত্ব বজায় রেখে ব্যবহার করুন।

হট অয়েল ম্যাসাজ
চুল মসুণ ও রক্ত সঞ্চালন বৃদ্ধি করার জন্য সপ্তাহে অন্তত্য ১ দিন অয়েল ম্যাসেজ করুন।

ঘরোয়া যত্ন

১. একটা পাত্রে দুই চামচ অলিভ অয়েল, একটি ডিমের সাদা অংশ এবং পরিমাণমতো টক দই নিয়ে ভালো করে মিশান।। এবার এই মিশ্রণ সব চুলে ভালো করে লাগান।শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
২. সমপরিমাণ মধু ও অলিভ অয়েল চুলের পরিমাণ অনুযায়ী ভালোভাবে মিশান।এই মিশ্যণ সব চুলে ভালোকরে লাগান।শুকিয়ে গেলে ১ ঘন্টা পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।
শ্যাম্পু করার পর একটি পাত্রে অর্ধেক পরিমাণ পানি এবং অর্ধেক পরিমাণ ভিনেগার নিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুল ঝলমলে হবে।

একবার নয়, দুইবার নয়, এভাবে বহুবার সে আমাকে ….. পড়ুন একটি ভালোবাসার কাহিনী

টিপস
১.  চুলের কুত্রিম সেবা থেকে যতটা সম্ভব দূরে থাকুন।
২. প্রতিদিন  প্রচুর পানি পান করুন এবং পর্যাপ্ত ফল এবং শাকসবজি খান।
৩. রোদে ঘুরাঢ়ুরি করলে ছাতা ব্যবহার করুন। রোদে দীর্ঘক্ষণ ঘোরাঘুরির করলে চুল ক্ষতিগ্রস্ত হয়।
আমাদের পোষ্ট যদি আপনাদের সামান্য ভাল লেগে থাকে অথবা উপকারে এসে থাকে,,, তবে শেয়ার করে বন্ধুদের দেখার সুযোগ দিন এবং কমেন্টে অন্তত একটা THX জানাইয়েন…. আপনাদের সুখী জীবনই আমাদের কাম্য । ধন্যবাদ।

Tags: best tips for hair, best hair tips, winter best hair tips, hair tips for winter, hair tips during winter season, hair solution, den-drop remove, 

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

চুলের যত্ন

চুলের যত্ন নিতে যে তেলগুলো ব্যবহার করবেন

দীঘল লম্বা চুলের যুগ থেকে শর্ট ব্যাংস হেয়ার স্টাইল পর্যন্ত চুলের যত্ন নিতে সব সময়ই …