cool hit counter

বিভিন্ন রকম ত্বকের জন্য আপেলের ফেস প্যাক

আপেলের ফেস প্যাক

আপেলের ফেস প্যাক

আপেলের স্বাস্থ্যগুণ নিয়ে সন্দেহের কোন অবকাশ নেই। তবে আপেল শুধু স্বাস্থ্যের জন্যেই ভালো না, এটি আমাদের ত্বকেরও বন্ধু। আপেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি এবং কপার যা সব ধরনের ত্বকের যত্নে অতুলনীয়। আজ আপনার ডক্টর বিভিন্ন রকম ত্বকের জন্য আপেলের ফেস প্যাক নিয়ে আলোচনা করব। আপনারা আপনাদের ত্বকের ধরন অনুযায়ী যেকোন একটি বা দুটি প্যাক বেছে নিয়ে ব্যবহার করতে পারেন।

 

তবে আপেলের ফেস প্যাক গুলো ব্যবহারের আগে একটি ব্যাপারে বিশেষ সতর্কতা বজায় রাখা খুবই জরুরী। তা হল, আপেলের ফেস ( face pack )প্যাক বানাতে অবশ্যই ফ্রেশ আপেল ব্যবহার করতে হবে।মরে রাখবেন আপেলের ফেস প্যাক বানাতে আপেল আগে থেকে কেটে রাখলে তা অক্সিডাইজ হয়ে যায়। এই অবস্থায় আপেল ব্যবহার করলে তা ত্বকের উপকারের চেয়ে ক্ষতিই বেশি করবে।

 

আপেলের বিভিন্ন প্যাক
শুষ্ক ত্বকের জন্য প্যাকঃ
আপেলের ফেস প্যাক বানতে একটি পাত্রে ১ টেবিল চামচ গ্রেট করা আপেল এবং ১/২ চা চামচ অলিভ অয়েল নিতে হবে। খুব ভালো করে চামচ দিয়ে ফেটাতে হবে যাতে অলিভ অয়েল আপেলের সাথে ভালো ভাবে মিশে যায়। এরপর এটি মুখে ও গলায় লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট। এরপর উষ্ণ গরম পানি ( warm water ) দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

 

তৈলাক্ত ত্বকের জন্য আপেলের ফেস প্যাক:
১টি পাত্রে ১ চা চামচ গ্রেট করা আপেল, ১ চা চামচ টকদই আর ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। এবার এটি মুখে লাগিয়ে অপেক্ষা করতে হবে ১৫ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্ততা  (oily skin ) কমে যাবে, সেই সাথে ত্বক হবে উজ্জ্বল।

 

মিশ্র ত্বকের জন্য আপেলের ফেস প্যাক:
১ টেবিল চামচ গ্রেট করা আপেলের সাথে ১/২ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

 

সেনসিটিভ ত্বকের জন্য আপেলের ফেস প্যাক:
১ টেবিল চামচ গ্রেটেড আপেলের সাথে ১ চা চামচ কাঁচা দুধ ও ১ চা চামচ পেস্ট করা কলা খুব ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট। তারপর মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলতে হবে। তবে সতর্কতার জন্য পুরো মুখে প্যাকটি লাগানোর আগে অবশ্যই প্যাচ টেস্ট করে নেয়া উচিত।

 

ব্রণপ্রবণ ত্বকের জন্য আপেলের ফেস প্যাক:
১ চা চামচ গ্রেট করা আপেলের সাথে ১/২ চা চামচ লেবুর রস ও সামান্য মধু মিশিয়ে নিতে হবে। এবার এটি মুখে শুধু ব্রণের উপর লাগিয়ে রাখুন ১৫ মিনিট। সামান্য জ্বালা করতে পারে। তবে ৫ মিনিট পর জ্বালাপোড়া কমে যাবে। এরপর মুখ ধুয়ে ফেলুন।

 

ইনস্ট্যান্ট উজ্জ্বলতার জন্য আপেলের ফেস প্যাক:
আপেলের ফেস প্যাক ভিতর এই প্যাকটি সব রকম ত্বকেই ইনস্ট্যান্ট উজ্জ্বলতা এনে দেবে। ১ টেবিল চামচ গ্রেট করা আপেলের সাথে ১ চা চামচ বেদানার রস ও ১ চা চামচ টকদই মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ২৫ মিনিট। এরপর এক মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। ফলাফল দেখে আপনি নিজেই অবাক হয়ে যাবেন।

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

লিখেছেনঃ সাদিয়া রিফাত ইসলাম

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।