...

সৌন্দর্য বৃদ্ধিতে বেকিং সোডার পাঁচটি ব্যবহার

বেকিং

বেকিং সোডার পাঁচটি ব্যবহার

 

আমাদের প্রায় সবার রান্নাঘরেই বেকিং সোডা থাকে। আর যদি রান্না ঘরে নাও থাকে তাহলেও খুব সহজেই প্রায় সব দোকানেই পাওয়া যায় বেকিং সোডা। এর দামও আছে হাতের নাগালের মধ্যেই। সহজলভ্য এই বেকিং সোডার আছে নানান উপকারিতা। প্রাত্যহিক জীবনের নানান কাজে বেকিং সোডা ব্যবহার করা যায়। বিশেষ করে সৌন্দর্য বৃদ্ধিতে বেকিং সোদা ব্যবহারের কোনো জুড়ি নেই। আসুন জেনে নেয়া যাক রূপচর্চায় বেকিং সোডা ব্যবহারের ৬টি দারুণ উপায় সম্পর্কে।

জেনে নিন বেকিং সোডা কি? এবং এটির উপকারিতা
ডিওডোরেন্ট হিসেবে
বেশ গরম পড়েছে। আর এই গরমে অনেকেরই ঘামের দূর্গন্ধ হয়। ঘামের দূর্গন্ধ দূর করার জন্য ব্যবহার করতে পারেন বেকিং সোডা। বেকিং সোডার সাথে সামান্য পানি মিশিয়ে বগলের নিচে লাগিয়ে নিন। সারাদিন ঘামের দূর্গন্ধ থেকে মুক্তি পাবেন সহজেই।

 

দাঁত সাদা করতে
দাঁত হলদে হয়ে গেছে? আঙ্গুলে কিংবা ব্রাশে অল্প বেকিং সোডা লাগিয়ে ১ মিনিট দাঁত ব্রাশ করে নিন। দাঁত হয়ে যাবে ঝকঝকে সাদা।

Loading...

 

স্ক্র্যাবার হিসেবে
ত্বকের মৃতকোষ দূর করে ত্বককে উজ্জ্বল ও মসৃণ করে তোলার জন্য ব্যবহার করা হয় স্ক্র্যাবার। আর দোকানের কেনা স্ক্র্যাবার ব্যবহার না করে বেকিং সোডা নিয়েই বানিয়ে নিতে পারবেন স্ক্র্যাবার। অল্প বেকিং সোডার সাথে সামান্য পানি মিশিয়ে পেস্ট বানিয়ে পুরো মুখে ঘষে নিন। ৫মিনিট পর পুরো মুখ ধুয়ে ফেলুন।
নখের হলুদ দাগ দূর করতে
রাঁধতে গেলে কিংবা অতিরিক্ত নেইলপলিশ ব্যবহারের ফলে অনেকেরই নখ হলুদ হয়ে যায়। নখের এই হলুদ দাগ দূর করতে চাইলে একটি টুথব্রাশে অল্প বেকিং সোডা লাগিয়ে নখে ঘষুন। তাহলে নখের হলদে ভাব পুরোপুরি চলে যাবে।

পড়ুন  ৭টি ফ্যাশন টিপস্‌ শুধুমাত্র কম উচ্চতার নারীদের জন্য

 

ব্রণ দূর করতে
যাদের ব্রণের উপদ্রব আছে তারা একটি বাটিতে এক চা চামচ বেকিং সোডা নিন। এবার এর সাথে অল্প একটু পানি মিশিয়ে পেস্ট বানিয়ে ফেলুন। এবার পুরো পেস্টটা মুখে আলতো করে লাগিয়ে ৩০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে পুরো মুখ ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত লাগালে ব্রণের উপদ্রব কমে যাবে।

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.