cool hit counter

খুশকি দূর করতে মেহেদির কিছু হেয়ার মাস্ক ও প্যাক

খুশকি
                             খুশকি দূর করতে মেহেদির কিছু হেয়ার মাস্ক ও প্যাক

 

খুশকি তাড়াতে বা খুশকির যন্ত্রণা থেকে মুক্তি পেতে তো কত কিছুই করেছেন। নামী দামী শ্যাম্পু ব্যবহার থেকে শুরু করে বিভিন্ন নানা ধরনের হেয়ার থেরাপি আরও কত কিছু। যার ফলাফল হয়তো দেখা গেছে আপনার মাথার চুল পড়তে শুরু করেছে আবার মাথার ত্বকের বারোটা বেজেছে। কিন্তু খুশকি তাড়াতে কখনো কি প্রকৃতির অনন্য উপাদান মেহেদি হেয়ার মাস্ক hair mask ও প্যাক ট্রাই করে দেখেছেন?

 
মেহেদি পাতার গুনের কথা আর নতুন করে বলার অপেক্ষা রাখেনা। আর যদি চুলের কথা বলেন তাহলে চুলের যত্ন করতে মেহেদির ব্যবহার সেই প্রাচীন কাল থেকে হয়ে আসছে। মেহেদি পাতা এমন একটি জাদুকরী উপাদান যেটা দিয়ে আপনার চুলের ক্ষতিতো দূরের কথা, সামান্য পরিমাণ খারাপ কিছু হওয়ার কোন সম্ভাবনা নেই। যারা দীর্ঘদিন চুলের খুশকি সমস্যা নিয়ে ভুগছেন তাদের সেই সমস্যার সমাধান দিতে আজ এই আর্টিকেল এ মেহেদির কিছু অসাধারণ কার্যকরী হেয়ার মাস্ক hair mask ও প্যাক নিয়ে বলবো।

খুশকি তাড়াতে মেহেদি মাস্ক ও প্যাকঃ
রেসিপি ১-
উপাদানঃ
-মেহেদি পাউডার
-লেবুর রস
-দই

 

যেভাবে করবেনঃ

৪ টেবিল চামচ মেহেদি পাউডার নিন, ১ টেবিল চামচ লেবুর রস নিন এবং ৩ টেবিল চামচ দই নিয়ে সব উপাদান একসাথে সুন্দর করে একটি চামচ দিয়ে মিশান। যখন দেখবেন সব উপাদান একসাথে সুন্দর ভাবে মিশে গেছে এবার এই প্যাক আপনার মাথার ত্বক ও প্রতিটি চুলের গোঁড়ায় ভালোভাবে লাগিয়ে ৩০ থেকে ৪৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। পড়ে মাইল্ড (মৃদু) ধরনের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। আর যাদের চুল ড্রাই টাইপের তারা শ্যাম্পু করার পর কন্ডিশনার দিতে ভুলবেন না।

রেসিপি ২-
উপাদানঃ
-মেহেদি পাউডার
-দই
-মেথি গুঁড়া
-লেবুর রস
-হোয়াইট ভিনেগার

 

যেভাবে করবেনঃ
একটি বাটিতে ৪ টেবিল চামচ মেহেদি পাউডার নিন, এবার এতে ২ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ মেথি গুঁড়া, ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ হোয়াইট ভিনেগার ও ১ টেবিল চামচ অলিভ অয়েল দিন। সব উপাদান একসাথে মিশিয়ে আপনাকে মিনিমাম একদিন রাখতে হবে। তার মানে কাল যদি এই মাস্ক মাথায় নিতে চান তাহলে আজ দিনে এটি রেডি করে রেখে পরেরদিন সকালে মাথায় লাগাতে পাবেন। এই মাস্ক মাথার ত্বক ও চুলের গোঁড়ায় ভালোভাবে লাগিয়ে ২ থেকে ৩ ঘণ্টা রেখে পড়ে হালকা ধরনের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। প্রয়োজনে শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করুন।

 

রেসিপি ৩-
উপাদানঃ
-মেহেদি পাউডার
-অলিভ অয়েল
-ডিমের সাদা অংশ
-পানি

 

যেভাবে করবেনঃ
৩ টেবিল চামচ মেহেদি পাউডার নিন, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ২ টেবিল চামচ মতো ফেটানো ডিমের সাদা অংশ ও পরিমাণ মতো পানি নিন। সব উপাদান একসাথে নিয়ে মেশান এবং মিহি পেস্ট টাইপ হয়ে আসলে এই প্যাক আপনার চুলের গোঁড়া সহ মাথার ত্বকে লাগুয়ে ৩০ থেকে ৪৫ মিনিট অপেক্ষা করুন। পরে পানি দিয়ে চুল ধুয়ে ফেলে শ্যাম্পু করে নিন এবং প্রয়োজন মতো কন্ডিশনার ব্যবহার করুন।

 
যতদিন আপনার মাথা থেকে খুশকি দূর না হচ্ছে ততদিন কমপক্ষে সপ্তাহে একবার করে উপরের দেওয়া প্যাক ও মাস্কগুলো থেকে আপনার পছন্দ অনুযায়ী যেকোন প্যাক ও মাস্ক ব্যবহার করুন।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

লিখেছেনঃ রুমানা রহমান, সূত্র:সাজগোজ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

2 comments

  1. My name is RMA.my age 19 years. My breast is very small.I am worried for my abnormal breast. So I increase my breast. Please help me.presently I married.