cool hit counter
Home / রান্নাঘর / এক্সট্রা গ্লোয়িং (skin) স্কিনের জন্য যা করবেন

এক্সট্রা গ্লোয়িং (skin) স্কিনের জন্য যা করবেন

skin
এক্সট্রা গ্লোয়িং (skin) স্কিনের জন্য যা করবেন

আপনি যদি চান যে আপনার স্কিনের রঙটা একটু উজ্জ্বল করবেন কিংবা স্কিনের জেল্লা খানিকটা বাড়িয়ে তুলবেন তাহলে আর চিন্তা নয় আপনার হাতের কাছের সামান্য কিছু উপাদান দিয়েই আপনি স্কিনের গ্লো বাড়িয়ে তুলতে পারবেন। শুধু আপনাকে দিতে দিবে আপনার সহ্যশক্তির অল্প কিছু পরীক্ষা আর করতে হবে কিঞ্চিৎ পরিমাণ সময় ব্যয়।

আজ এই আর্টিকেলে বলবো কী করে ঘরে বসে অতি চেনা কিছু উপাদান দিয়ে বাড়িয়ে তুলবেন আপনার স্কিনের গ্লো।
এক্সট্রা গ্লোয়িং (skin) স্কিন পেতে কিছু ঘরোয়া পদ্ধতিঃ
আইস কিউব-
এক টুকরা বরফ নিয়ে আপনার মুখের (skin) স্কিনে হালকা ঘষুন, এটি আপনার (skin) স্কিনের ব্লাড সার্কুলেশন ইম্প্রুভ করে। আপনি যদি কোন পার্টি কিংবা অন্য কোন অনুষ্ঠানে যেতে চান তাহলে মেকআপ করার কিছু সময় আগে আপনার মুখে আইস কিউব ম্যাসাজ করুন, এতে আপনার মেকআপ দীর্ঘস্থায়ী হবে।
আইস কিউব আপনার (skin) স্কিনে ম্যাসাজ করার সময় এতে আপনার পছন্দ অনুযায়ী কয়েক ফোঁটা ময়েশ্চারাইজার দিয়ে নিন, এতে করে আপনার ত্বক স্বাভাবিকভাবে সতেজ দেখাবে সাথে আপনার ত্বক ইনস্ট্যান্ট গ্লো করবে।

চালের আটা-
পরিমাণ মতো চালের আটা নিন এবং এতে পর্যাপ্ত কাঁচা দুধ মেশান। দেখবেন এটি দেখতে অনেকটা স্ক্রাবের মতো দেখাবে, এবার এই স্ক্রাব আপনার মুখের চোখ আর ঠোঁটের এরিয়া বাদে সম্পূর্ণ (skin) স্কিনে ভালোভাবে লাগিয়ে নিন। ১০ থেকে ২০ মিনিট এটি রাখার পর শুকিয়ে গেলে হালকা ডলে এই স্ক্রাব তুলে ফেলুন এবং ঠাণ্ডা পানি দিয়ে আপনার (skin) স্কিন ধুয়ে ফেলুন।

চালের আটার এই স্ক্রাব আপনার ত্বক কমনীয় করে, ত্বকের ডেড সেল তুলে ফেলে ও ব্ল্যাক হেডস সারিয়ে তোলে। ফলে সামান্য কয়েক মিনিটে আপনার skin হয়ে ওঠে নরম, কোমল ও এক্সট্রা গ্লোয়িং।

কমলা-
কয়েক পিস তাজা কমলার খোসা নিয়ে সেটা বেটে পেস্ট বানান। এবার এই পেস্টে কয়েকফোঁটা গোলাপ জল দিন। এই প্যাক আপনার (skin) স্কিনে ১৫ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলুন। এটি আপনার (skin) স্কিনের চটজলদি এক্সট্রা গ্লোয়িং পেতে সাহায্য করবে।

অ্যালমণ্ড-
এক টেবিল চামচ অ্যালমণ্ড ও এক টেবিল চামচ মধু নিন, আরও নিন এক টেবিল চামচ দই ও এক টেবিল চামচ ওটস। সব উপাদান একসাথে মিশিয়ে আপনার (skin) স্কিনে লাগান এবং ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক আপনার skin ইনস্ট্যান্টলি সাইনি ও সুন্দর করে তুলবে।

গ্রিন অ্যাপেল-
আপনার (skin) স্কিনের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে গ্রিন অ্যাপেলের তুলনা হয়না। গ্রিন অ্যাপেলের ভেতরের অংশ আপনার ত্বকে লাগান, এটি আপনার skin শুধু ফর্সা আর সুন্দরই করেনা সাথে আপনার ত্বকের ব্লাড সার্কুলেশন বাড়িয়ে তোলে।

মুলতানি মাটি-
মুলতানি মাটিতে পানি মিশিয়ে ১০ মিনিট রেখে দিন। এবার এই মুলতানি মাটির পেস্ট আপনার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে ভেজা থাকা অবস্থায়ই ধুয়ে ফেলুন, ভুলেও এটি শুকিয়ে যেতে দেবেন না। এটি আপনার skin দারুণভাবে উজ্জ্বল করে তোলে।

চিনি-
সামান্য চিনি নিন, লেবুর রস যোগ করুন ও কয়েকফোঁটা অলিভ অয়েল নিন। এবার এই মিক্সচার আপনার ত্বকে স্ক্র্যাবার হিসেবে ব্যবহার করুন। অলিভ অয়েল আপনার skin মশ্চারাইজ করে, চিনি (skin) স্কিনের ডেড সেল তুলে ফেলে আর লেবু ত্বক ব্রাইটেন করে।

হলুদ-
পরিমাণ মতো হলুদ নিন ও এতে কয়েক ফোঁটা লেবুর রস যোগ করুন। এবার এই প্যাকটি আপনার ত্বকে লাগিয়ে রাখুন যতক্ষণ না শুকিয়ে যায়, পরে ঠাণ্ডা পানি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকে হলুদ আভা তৈরি করে skin ইনস্ট্যান্ট গ্লোয়িং করে।

ব্রণ সারাতে কাঁচা হলুদের ব্যবহার

সুন্দর (skin) স্কিনের জন্য কিছু হ্যান্ডি টিপসঃ
– প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।
– ফ্রেস ফল ও ফলের জুস পান করুন।
– খুব বেশি মেকআপ ইউজ করবেন না এটি আপনার (skin) স্কিনের ক্ষতি করতে পারে।
– বিছানায় যাওয়ার আগে মেকআপ তুলতে ভুলবেন না।
– কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমান।
– গ্রিনটি পান করুন।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ
লিখেছেনঃ রুমানা রহমান, সূত্র:সাজগোজ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

টমেটো সস

টমেটো সস ঘরেই তৈরী করুন

দোকানে সারি বেঁধে সাজানো থাকে নানান ব্র্যান্ডের টমেটো সস । আকর্ষণীয় বোতলে রাখা এই সস …

2 comments

  1. sokale breakfast korar somoi bomir karone kcu khaite parina. lunch and diner-eo enough khaite parina. prblm ta 3/4 bochor dhore. kono suggestion dile upokrito hobo. age 21

    • Aponar Doctor

      যেহেতু সমস্যাটা ৩/৪ বছরের তাই আপনার উচিত হবে দ্রুত কোন রেজিস্টার ডক্টরের সরণাপন্ন হওয়া।