cool hit counter

খাঁটি মধু Honey চেনার সহজ ৪টি টিপস্‌

Honey
খাঁটি মধু Honey চেনার সহজ ৪টি টিপস্‌

সব মধুর Honey চেহারা একই রকম হওয়ায় বোঝা দায় কোনটি আসল, কোনটি নকল। খাঁটি মধু Honey চেনার জন্য কয়েকটি উপায় আছে৷ জেনে নিন সেই সহজ উপায়গুলি৷
১. এক গ্লাস পানিতে এক চামচ পরিমাণ মধু Honey দিন। তারপর আস্তে আস্তে গ্লাসটি নাড়া দিন। মধু Honey পানিতে সঙ্গে মিশে গেলে নিশ্চিত হবেন সেটা ভেজাল মধু। আর মধু যদি ছোট পিণ্ডের মতো গ্লাসের পানিতে ছড়িয়ে যায়, তাহলে বুঝবেন সেটা খাঁটি মধু ।
২. মধুর আসল-নকল নির্ধারণ করতে এক টুকরো কাগজে অল্প একটু মধু লাগিয়ে নিন। এবার যেখানে পিঁপড়ে আছে সেখানে রেখে দিন। তারপর অপেক্ষা করতে থাকুন। মধুতে যদি পিঁপড়ে ধরে তাহলে বুঝে নেবেন আপনার কেনা মধুতে ভেজাল আছে।
৩. পরিস্কার সাদা কাপড়ে অল্প একটু মধু Honey লাগিয়ে শুকিয়ে নিন। একটু পর কাপড়টি ধুয়ে ফেলুন। কাপড়ে দাগ থেকে গেলে বুঝতে হবে এই মধু নকল। আর কাপড়ে দাগ না থাকলে সেটা খাঁটি মধু ।

ওজন কমাতে খেতে পারেন যে ৮টি খাবার
৪. এছাড়াও একটু সময় নিয়ে যদি যাচাই করতে চান আপনার কেনা মধুটি আসল না নকল তাহলে, মধু Honey ডিপ ফ্রিজে রেখে দিন। ভেজাল মধু Honey হলে এটা জমে যাবে। আর না জমলেও ভেজাল মধুর নিচে জমাট তলানি পড়বে।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ
সূত্র: বিডি২৪লাইভ

Loading...

ফেসবুক কমেন্ট

comments

পড়ুন  নিয়মিত হাসার উপকারীতা

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।