cool hit counter

মেয়েদের প্রথম ঋতুস্রাবের শুরুতে বিলম্বের কারণ, লক্ষণ এবং চিকিৎসা

প্রতিদিন আমার হাজির হই নতুন নতুন কিছু  health টিপস নিয়ে।আজও তেমন নিয়ে এলাম গুরুত্বপূর্ণ একটা টিপস নিয়ে।প্রতিটি নারীরই ঋতুস্রাবের হয়। তবে একটি নির্দিষ্ট বয়স থেকে শুরু হয় ঋতুস্রাব বা periods।এলাকা ভেদে যেমন দক্ষিণ অঞ্চলের লবনাক্ত ও গরম আবহাওয়ার মেয়েদের ঋতুস্রাব তাড়াতাড়ি হয়। তবে খুব কম সংখ্যক মেয়েদের ক্ষেত্রে ব্যতিক্রম দেখা দেয়।মেয়েদের কারো কারো আবার ঋতুস্রাব স্বভাবিকের চেয়ে দেরিতে শুরু হয়। অঅর এই বিলম্বের ২ টি কারণ আছে।

ঋতুস্রাবের

ঋতুস্রাবের শুরুতে বিলম্বের কারণ, লক্ষণ এবং চিকিৎসা

জেনে নিন অনিয়মিত ঋতুস্রাবের ১১ টি ভেষজ চিকিৎসা

প্রথমত: মেয়েদের যে বয়সে ঋতুস্রাব হওয়ার কথা সে বয়সে হয় না।এর প্রধান কারণ আবহাওয়া। যদি দক্ষিণাঞ্চলের গ্রীষ্ম লবণাক্ত ও গ্রীষ্ম  মন্ডলের মেয়েদের ঋতুস্রাব ১৪/ ১৫ বছরে শুরু না হয় তবে বুঝতে হবে তার ঋতুস্রাব দেরিতে হচ্ছে। তবে গ্রীষ্মমন্ডলের মেয়েরা এখন আরো আগেই অথ্যাৎ ১৩ বছরে ও অনেকের ঋতুস্রাব হয়।

দ্বিতীয়ত:একজন নারীর ঋতুস্রাব শুরু হলে সেটি ২৮ দিন পরপর হয়।এটি সাধারণ নিয়ম এই নিয়মের বাইরে হলে বুঝতে হবে ঋতুস্রাবে সমস্যা হচ্ছে।বিলম্ব বা অনিয়মিত হলে ৩০ থেকে ৪০ দিন বা কখনো কখনো ১ মাস গ্যাপ দিয়ে পরের মাসে হয়।

এই প্রক্রিয়াকে ২ ভাবে ভাগ কার যায়।

১. প্রথম ঋতু প্রকাশ হতে বিলম্ব হওয়া।
২. ঋতুস্রাব চলা কালে ঋতুর বিলম্ব।

মেয়েদের প্রথম ঋতুস্রাবের শুরুতে বিলম্বের কারণ, লক্ষণ এবং চিকিৎসা

তবে আজকে  শুধু প্রথম ঋতু প্রকাশ হতে বিলম্ব হওয়া সম্পর্কে জানতে চেষ্টা করি।উপরে বলা হয়েছে গ্রীষ্ম প্রধান দেশে সাধারণত নারীদের ১৩ হতে ১৫ বছরের মধ্যে ১ম ঋতুস্রাব হবার কথা। তবে নিম্ন লিখিত কারণে বিলম্ব ঘটতে পারে ।চরুন দেকা যাক কারণগুলো কি কি?

নারীদেহে যৌবন আগমন ঘটায় লিউটিনাজির জাতীয় হরমোন । নারীর যখন ঋতু শুরু হয় তখন এর বিশেষ ভূমিকা থাকে।আর তাকে নিয়ন্ত্রণ করে প্রধানত Posterior Pituitary গ্রন্থি এবং এড্রেনাল গ্রন্থির নিঃসৃত হরমোন। যদি নারীর ডিম্বাশয়ের হরমোন ঠিকমত নিঃসরণ না হয় অথবা অন্য দুটি গ্রন্থির নিঃসরণ কম হয় তাহলে উপযুক্ত বয়সে নারীর ডিম্বকোষ ও ডিম্ব ঠিকমত গঠিত হতে পারে না। এর ফলে প্রথম ঋতু সহজে শুরু হয় না।
নারীর জরায়ু বা ডিম্বাশয়ের জন্মগত অপরিনতি বা ঠিকমতো বর্ধিত না হলে প্রথম ঋতু প্রকাশে বিলম্ব হয়ে পারে।
নারীর দেহে পুষ্টির অভাব এবং তার জন্য দেহের গঠন ঠিকমতো না হওয়ার কারনেও প্রথম ঋতু প্রকাশে বিলম্ব হয়ে পারে।

নারীর দেহে রক্তশুন্যতার রোগ থাকলে ঋতু প্রকাশে বিলম্ব হয়ে পারে।
প্রথম ঋতু শুরু হওয়ার আগেই যখন ডিম্বটি বা Premordial follicle টি হয়ে Graffian follicle হয়ে ডিম্বনীলাতে আসার সাথে সাথে যদি ঐ নারী কোন পুরুষের সাথে সংসর্গ বা মিলন করে তবে গর্ভবতী হয়ে যাবে। তার ঋতু শুরুতেই হবে না। তার প্রথম গর্ভ সঞ্চার হবে ও ঋতুর শুরুতে বিলম্ব মনে হবে।

মেয়েদের প্রথম ঋতুস্রাবের শুরুতে বিলম্বের লক্ষণসমূহ :-

নারীদের এই জাতীয় অবস্থা দেখা দিলে সাধারণত শরীর দুর্বল, কৃশ ও রক্তশুন্য হয়ে পড়ে। তার দেহে স্ত্রী জনোচিত গঠন হয় না। বক্ষ ঠিকমতো উন্নত হয় না এবং দেহের প্রয়োজনীয় অংশে মেদ জমে না। অনেক সময় দেহে রক্ত শুন্যতার ভাব অতি প্রকটভাবে দেখা দেয়। মাথা ভার, মাথা ব্যথা, বুক ধড়ফড় করাসহ দেহের নানা প্রকার অসঙ্গতি সৃষ্টি হতে পারে। অনেক সময় চেহারাতে কিশোরী ভাব না এলে বাল্যভাবই বর্তমান থাকে। জরায়ু ও ডিম্বাশয় প্রভৃতির পূর্ণ ও স্বাভাবিক গঠন হয় না। এছাড়া শারীরিক অসুস্থতা, ডিম্বকোষের কোনরূপ পীড়া, যোনিদ্বারের আবরক পর্দার আচ্ছন্ন অবস্থা, সর্বদা ঘরে বসে থাকা, মনমরা অবস্থায় থাকা ইত্যাদি উপসর্গ প্রকাশ পেতে পারে।কোমরে বেদনা ও টাটানি, তলপেটে পূর্ণবোধ ও বেদনা প্রভৃতি লক্ষণগুলো দেখা দিতে পারে। যদি কোমরে বেদনা ও স্বাস্থের কোনরূপ বৈলক্ষন্য না ঘটে প্রথম ঋতুস্রাব প্রকাশ পেতে বিলম্ব হয় তাহলে চিকিৎসার প্রয়োজন হয় না। কিন্তু যৌবনকালে স্ত্রীলোকের শারীরিক এবং মানসিক পরিবর্তন ঘটেও যদি ঋতুস্রাব না হয় তবে প্রপার হোমিও ট্রিটমেন্ট নিলে কিছু দিনের মধ্যেই তা ঠিক হয়ে যায়। কারণ মেয়েদের প্রথম ঋতুস্রাবের শুরুতে বিলম্বের পেছনে যে কারণগুলি বিদ্যমান থাকে তা যথাযথ হোমিও চিকিৎসায় একেবারে মূল থেকে দূর হয়ে যায় আর এরই সাথে রোগিনী পুরুপুরি সুস্থ হয়ে উঠে এবং সম্পূর্ণ আরোগ্য লাভ করে।

আপনার স্বাস্থ্য সমস্যার যে কোন সমাধান পেতে সাথে থাকুন আপনার ডক্টরের সাথে।

(সংগ্রহ বাংলাহেল্থসেক্সডটকম)

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ
সার্চ কিওয়ার্ডঃ মাসিক;পিরিয়ড; অনিয়মিত মাসিক; মাসিক কখন হয়; মাসিকেন দিন; মাসিক বন্ধ; মাসিক বন্ধের কারণ;period; irregular period; mean; regular period; meyeder mashik; mayadar mashik; girls mashik; ঋতুস্রাবের সময়; ঋতুস্রাবের কারণ; ঋতুস্রাবের ডেট; ঋতুস্রাবের কারণ কি?; নারীদের ঋতুস্রাবের কারণ; মেয়েদের ঋতুস্রাবের কারণ; ঋতুস্রাবের সমাধান; ঋতুস্রাবের ওষুধ; ঋতুস্রাব কেন হয়?; মেয়েদের ঋতুস্রাব; নারীদের ঋতুস্রাব; মহিরাওেদর ঋতুস্রাব

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।