cool hit counter
Home / রোগ জিঞ্জাসা / রক্ত সল্পতা দূর করতে যে ৫ ধরণের খাবার দরকার

রক্ত সল্পতা দূর করতে যে ৫ ধরণের খাবার দরকার

রক্ত সল্পতা দূর করতে যে ৫ ধরণের খাবার দরকার
রক্ত সল্পতা দূর করতে যে ৫ ধরণের খাবার দরকার

রোগ বালাইয়ের শেষ নাই। খুব কম লোক আছে যারা ১০০% সুস্থ্য।বর্তমান common diseases এর ভিতর ডায়াবেটিস, রক্তচাপ ইত্যাদির অাধিক্য একটু বেশি।তবে আজকে আমাদের আলেচনা রক্তসল্পতা নিয়ে।ছোট ছেলেমেয়ে গরাভবতী মা সাধারণত রক্ত সল্পতায় বেশি ভুগে থাকে। রক্তসল্পতা দূর করণে অনেকে না বুঝে শুনে আয়রণ ট্যাবলেট খেয়ে থাকেন।তবে সবসময় মনে রাখবেন ডাক্তারের পরামর্শ ছাড়া এগুলো খাওয়া উচিত না।এমন কিছু প্রষ্টিকর খাবার আছে যা কেয়ে কোন প্রকার ওষুধ ছাড়াই রক্তসল্পতা দূর কার সম্ভব।

তাহলে চলুন জেনে নেয়া যাক রক্তশূন্যতা দূর করে এমন ৫টি খাবার সম্বন্ধে।

দুধ : কম বেশি সবাই যানেন দুধ একটি আদর্শ খাবার।দুধে আছে প্রচুর ভিটামিন ও প্রোটিন।আয়রণের পরিমাণ না থাকলেও অধিকাংশ ভিটামনের বি দুধে উপস্থিত আছে। তাছাড়া দুধে আরো আছে পটাশিয়াম ও ক্যালসিয়াম।

শাক সবজি : সবজির ভিতর কচু শাক, কচুর লতি, কচু, পালং শাক, বিট, লেটুস, ব্রকোলি, ধনিয়া পাতা এবং পুদিনা পাতা ইত্যাদি খেলে শরীরের রক্তসল্পতা দূর হয়।কারণ উপরোক্ত শাক সবজিগুলোতে প্রচুর পরিমাণে আয়রণ, ভিটামিন বি-১২ , ফলিক এসিড ছাড়াও আরো অনেক উপাদান উপস্থিত।

কলিজা : যারা রক্ত সল্পতায় ভুগছেন তারা বেশি করে কলিজা খান।অনেকে আছেন কলিজা পছন্দ করেন আবার অনেকে করেন না, তবে মনে রাখবেন কলিজা রক্তসল্পতা দূরীকরনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মধু : রক্তসল্পতা দূরীকরণে আর একটি খাবার হলো মধূ। মধুতে রয়েছে আয়রন, কপার ও ম্যাঙ্গানিজ।যেগুলো শরীরের হিমোগ্লোবিন প্রস্তুত করে।

ফল : আয়রণ সমৃদ্ধ ফল যেমন আপেল, টমেটো ইত্যাদি খেলে রক্তসমল্পতা দূর হয়।যারা ফল খেতে পছন্দ করেন না, তার প্রয়োজনে আপলে ,টমেটোর জুস করে খেতে পারেন।

আপনার ডক্টর আপনাদের সুখি জীবনের কামনা করে।তাই নতুন যে কোন স্বস্থ্য বিষয়ক টিপস পেতে আমাদের সাথে থাকুন।
আমাদে টিপসগুলো সামান্যতম উপকারে আসলে অন্তত্য একটু শেয়ার করবেন।ধন্যবাদ।

প্রতিদিন আয়রন যুক্ত ফল যেমন আপেল, টমেটো ইত্যাদি খেয়ে রক্তশূন্যতা থেকে মুক্তি পাওয়া যায়। আপনি যদি ফল খেতে পছন্দ না করে থাকেন তাহলে আপেল কিংবা টমেটোর জুস করে খান।

সুস্থ্য থাকুন আর অামাদের পোষ্ট উপকারে লাগলে দয়া করে একটু শেয়ার করবেন।

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

ব্রণের দাগ

তৈলাক্ত ত্বক থেকে ব্রণের সমস্যা দূর করুন খুবই সহজ ২ টি উপায়ে

নারী পুরুষ উভয়েই ব্রণ সমস্যার যন্ত্রণায় পড়ে থাকেন। বিশেষ করে যাদের ত্বক তৈলাক্ত তারা একটু …