cool hit counter
Home / রান্নাঘর / জেনে নিন রানি ক্লিওপেট্রার বিউটি সিক্রেটস

জেনে নিন রানি ক্লিওপেট্রার বিউটি সিক্রেটস

রানি ক্লিওপেট্রার
জেনে নিন রানি ক্লিওপেট্রার বিউটি সিক্রেটস

রানি ক্লিওপেট্রার এই নামটি শুনেই যুগ যুগ ধরে মোহিত হয়েছে কত পুরুষ, আর কত নারী হয়েছে ঈর্ষিত। আজও মিশর সাম্রাজ্যের শেষ রানির অসামান্য সৌন্দর্যের রুপকথা আমাদের ভোলায়। ইতিহাসের মতে রানি ক্লিওপেট্রা তার অসামান্য সৌন্দর্য বজায় রাখতে অনেক লাক্সারিয়াস রূপচর্চার উপায় বেছে নিতেন। রানি ক্লিওপেট্রার সেবায় নিয়জিত থাকতো শত শত দাস দাসি। আর কেনই বা নয়? তিনি ছিলেন ইতিহাসের সবচেয়ে সমৃদ্ধ সাম্রাজ্যের মালকিন যার রূপের ছটায় পাগল ছিলেন সম্রাট সিজার আর মার্ক আয়ন্তনি। দুনিয়া ছিল তার হাতের মুঠোয়।

কেউ কেউ বলে রানি ক্লিওপেট্র ছিলেন সর্বশ্রেষ্ঠ মোহিনী, মায়াবিনী। আবার কেউ বলেন রানি ক্লিওপেট্রার ছিল রূপ আর ব্যক্তিত্বের পারফেক্ট কম্বিনেশন। এই অপূর্ব রূপসী নারীর রূপচর্চার উপায়গুলো ইতিহাসের পাতায় লিপিবদ্ধ আছে। আর কার না ইচ্ছা করে বলুন মাঝে মাঝে নিজেকে রূপকথার রাজকন্যার মত করে সাজিয়ে তুলতে? জানেন? ক্লিওপেট্রা তার অনন্ত যৌবন বজায় রাখার জন্য মুখে সোনার মাস্ক ব্যবহার করতেন। জ্বি হ্যাঁ, সলিড সোনার মাস্ক। জানি রানি ক্লিওপেট্রার এমন বিউটি সিক্রেট ফলো করা কারো পক্ষেই সম্ভব না। বরং এর চেয়ে চলুন দেখি তার অন্যান্য রূপচর্চার উপায় ও উপাদান যা হয়ত আপনাকেও দিতে পারবে রূপকথার রাজরানির মত উজ্জ্বল ত্বক আর ঘন কালো চুল।
আর তাই আজকে লিখছি রানি ক্লিওপেট্রার রূপচর্চা আর আমাদের জীবনে এই রহস্যময়ী রানির রূপের সামান্য ঝলকানি কীভাবে নিয়ে আসা যায় তার কিছু উপায় নিয়ে…

রাজকীয় স্নানঃ
মিশরের রানি ক্লিওপেট্রার অন্যতম বিখ্যাত বিউটি সিক্রেট হচ্ছে তার বিলাসময় রাজকীয় স্নান রেসিপি। তিনি দুধ আর মধু দিয়ে গোসল করতেন। ক্লিওপেট্রা তার স্নানের পাত্রে একটি কমবয়সী গাধার দুধের সাথে খাঁটি তাজা মধু আর আমন্ড অয়েল মিশিয়ে নিতেন এবং এটাও বলা হয় যে রানি ক্লিওপেট্রা যখন কোন দূরদেশে যাত্রা করতেন তার সাথে যেত দুটি মাদী গাধা যাতে তার স্নানের সময় দুধের কোন ঘাটতি না হয়! অলরেডি সৌন্দর্য চর্চায় ছাগল আর গাধার দুধের অসামান্য ভূমিকা বৈজ্ঞানিক ভাবে প্রমানিত। বাজারে সব ধরনের বিউটি প্রোডাক্টে দুধ থাকার কারণ হয়ত এটাই আর উজ্জ্বল মসৃণ ত্বকের জন্য মধু আর বাদাম তেলের ভূমিকা তো আমরা সবাই কম বেশি জানি, তাই না?
কেন?
-দুধে থাকে প্রচুর পরিমাণে ল্যাকটিক এসিড। এর নিয়মিত ব্যবহার স্কিনের রিজেনারেশন ক্ষমতা বাড়িয়ে আপনাকে দেবে উজ্জ্বল তারুণ্যময় দেহ।
-মধু ত্বকের আর্দ্রতা বজায় রেখে দেয় উজ্জ্বল মসৃণ ত্বক।
-বাদাম তেলে থাকে ত্বকের জন্য উপকারী ভিটামিন এ এবং ভিটামিন ই।

আপনি কী করবেন?
আধা কাপ মধু নিন। তাতে তিন কাপ দুধ আর দুই টেবিল চামচ বাদাম তেল মেশান। এবার মিশ্রণটি আপনার গোসলের পানিতে মিশিয়ে এটা দিয়ে গা ধুয়ে ফেলুন। এতা গোসলের আগে প্যাক হিসেবেও ব্যবহার করতে পারেন। সপ্তাহে একবার ব্যবহারে তফাতটা নিজেই দেখতে পাবেন।
রানি ক্লিওপেট্রার ফেস মাস্ক এবং ক্রিমঃ
রানির দাসীরা ফ্রেস এলভেরার পাতা নিয়ে আসতো এবং এর জেলের সাথে মধু মিশিয়ে রানি মাস্ক তৈরি করতেন। তিনি তার দাসদের দিয়ে সাদা মাটি বা হোয়াইট ক্লে আনিয়ে নিতেন এবং তার সাথে শশার রস মিশিয়েও ফেস মাস্ক বানাতেন। তিনি বলতেন এতে করে বলিরেখা দূরে থাকে।
কেন?
-এলভেরা খুবই সুদিং এবং এর আছে সংবেদনশীল ত্বকের সব সমস্যা দূর করার ক্ষমতা।
-হোয়াইট ক্লে ত্বককে টান টান করে তোলে এবং বলিরেখার প্রকোপ কমায়।
আপনি কী করবেন?
খুব সহজ। একটি এলভেরার তাজা পাতা নিন। সেটা থেকে জেলটা আলাদা করুন। তার সাথে এক চা চামচ মধু মেশান আর পরিষ্কার ত্বকে পনের মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ব্যাস হয়ে গেল।

দ্বিতীয় মাস্কের জন্য শুধু এক চা চামচ মুলতানি মাটির সাথে দুই চা চামচ শশার রস যোগ করে মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন। চাইলে আধা চা চামচ লেবুর রস যোগ করতে পারেন। ট্যান টাও কেটে যাবে।
রানীর বডি স্ক্রাবঃ
দুধ আর মধুর স্নানে যেন ভালো ফল পাওয়া যায় সেজন্য রানি ক্লিওপেট্রার দাসীরা তার সারা দেহ ন্যাচারাল বডি স্ক্রাব দিয়ে ম্যাসাজ করে দিত। এতে ডেড সেলস ঝরে গিয়ে ক্লিওপেট্রার ত্বক হয়ে উঠত আরও মসৃণ। বলা হয় এই রাজকীয় স্ক্রাব তৈরি হত সুদূর ডেড সি থেকে নিয়ে আসা সামুদ্রিক লবণ ঘি দিয়ে তৈরি ক্রিমের সাথে মিশিয়ে।
কেন?
সামুদ্রিক লবণ তার ছোট ছোট দানা দিয়ে পারফেক্টলি সব ডেড সেলস দূর করে সাথে দেয় মিনারেলসের পুষ্টি। মাখনের ক্রিম ত্বকের হারানো আর্দ্রতা ফেরায়।
আপনি কী করবেন?
সি সল্ট যদি না পান তবে ব্রাউন সুগারের সাথে এক চামচ অলিভ অয়েল আর আধা চামচ ঘি মিশিয়ে আপনার নিজের রাজকীয় বডি স্ক্রাব তৈরি করুন। স্নানের আগে দুই থেকে তিন মিনিট এটা দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে সারা শরীর ম্যাসাজ করুন। স্নান থেকে বের হয়ে নিজের ত্বকের মসৃণতায় নিজেই অবাক হবেন।
রানি ক্লিওপেট্রার চোখের বিশেষ যত্নঃ
রানি তার চোখের বিশেষ সাজের জন্য আজও সারা পৃথিবীতে অমর হয়ে আছেন। তার জীবনের উপর তৈরি বিভিন্ন সময় বিভিন্ন নাটক বা সিনেমায় ইতিহাস থেকে নেয়া রানির বিখ্যাত সাজ ব্যবহার করা হয় এবং রানি তার চোখ উজ্জ্বল এবং আবেদনময় করার জন্য চোখের পাতায় সেলেরি আর হেম্পের রস লাগাতেন।
কেন?
সেলেরি আর হেম্প দুটোই ত্বকে ব্যবহার করলে ঠাণ্ডা একটা আমেজ দেয় আর ত্বকের আর্দ্রতা বজায় রাখে। এতে চোখের ক্লান্তি কম মনে হয়।
আপনি কী করবেন?
সেলেরি আর হেম্পের খোঁজে ছোটার কোন দরকার নেই। একটা ফ্রিজে রাখা ঠাণ্ডা শশা নিয়ে চাকা করে কাটুন। দুই চোখে দুটো দিয়ে রোজ কিছুক্ষণ বিশ্রাম নিন। ক্লান্তি আপনা আপনি কেটে যাবে।
ক্লিওপেট্রার চুলের যত্নঃ
বলা হয় রানি ক্লিওপেট্রার চুল ছিল মেঘের মত ঘন আর কালো। রানি তার চুলের যত্নে ব্যবহার করতেন মিসরীয় মেহেদি পাতার পেস্ট আর তার সাথে মিশাতেন জুনিপার বেরির রস। আর চুলের রোজকার যত্নে তার চুলে অলিভ অয়েল আর বাদাম তেল দিয়ে ম্যাসাজ করা হত।
কেন?
– মেহেদি চুলের স্বাভাবিক সৌন্দর্য বজায় রাখে আর চুল করে ঘন এবং সিল্কি। এর সাথে আমলকীর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন।
– বাদাম আর অলিভ অয়েল চুলের গোঁড়ায় পুষ্টি পৌঁছে দিয়ে চুলকে করে শক্তিশালী।
আপনি কী করবেন?
পরিমাণ মত মেহেদি পাতার তাজা পেস্টের সাথে আমলকীর রস মিশিয়ে মাসে অন্তত দুইবার পুরো চুলে লাগানোর অভ্যাস করুন।
সপ্তাহে দুই থেকে তিন দিন সমপরিমাণ বাদাম তেল আর অলিভ অয়েল মাথার ত্বকে হালকা গরম করে ম্যাসাজ করুন।
ব্যাস এখন আপনি জানেন অপূর্ব রূপসী মিসরীয় সম্রাজ্ঞী তার রূপের যত্নে কী কী ব্যবহার করতেন। খুব কি কঠিন মনে হয়েছে? এর মধ্যে কয়েকটি পদ্ধতি কিন্তু খুব সহজেই ট্রাই করে দেখা যায়। এখন নিজে ঘরে বসেই রানি ক্লিওপেট্রার রাজকীয় স্পা আপনি করে নিতে পারবেন।

 

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

সূত্র:সাজগোজ, লিখেছেনঃ মীম তাবাসসুম, ছবিঃ পিক্সগুড.কম

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

টমেটো সস

টমেটো সস ঘরেই তৈরী করুন

দোকানে সারি বেঁধে সাজানো থাকে নানান ব্র্যান্ডের টমেটো সস । আকর্ষণীয় বোতলে রাখা এই সস …