cool hit counter

খুশকি মুক্ত ঝলমলে চুল রাখুন এই বৃষ্টির দিনেও !

খুশকি
খুশকি মুক্ত ঝলমলে চুল রাখুন এই বৃষ্টির দিনেও !

বৃষ্টির স্যাঁতসেঁতে আবহাওয়ায় চুলের সবচাইতে যন্ত্রণাদায়ক যে সমস্যা শুরু হয় তা হচ্ছে চুলে খুশকি Dandruff হওয়া। কালো চুলের গোঁড়ায় সাদা সাদা খুশকি Dandruff দেখতে যেমন বিশ্রী তেমনই যন্ত্রণাকর। কারণ খুশকি হলে মাথা চুলকোনি অনেক বেড়ে যায়। আর সেই সাথে বাড়তে থাকে চুল পড়ার সমস্যাও। তাই বৃষ্টির সময় চুলের প্রতি একটু ভালো করে নজর দেয়া উচিত। আজকে জেনে নিন এই বৃষ্টির আবহাওয়াতেও চুলকে খুশকি Dandruff মুক্ত ঝলমলে রাখার দারুণ কিছু টিপস।
১) চুল ধোয়ার পর যতোটা দ্রুত সম্ভব এবং যতোটা বেশী সম্ভব চুল মুছে ফেলুন। চুলের গোঁড়া ভেজা থাকলেই খুশকির উপদ্রব বাড়তে থাকে এই আবহাওয়ায়। তবে হেয়ার ড্রায়ার নয় এই কাজটি করতে হবে ফ্যানের বাতাসের সাহায্যেই।
২) শ্যাম্পু ও কন্ডিশনার বেছে নিন অনেক বুঝে শুনে। অ্যান্টি ড্যান্ডরাফ শ্যাম্পু অনেক ক্ষতিকর কেমিক্যাল যুক্ত হয়ে থাকে। তাই যেটা আপনার চুলে স্যুট করবে না এমন শ্যাম্পু ব্যবহার করবেন না। ভালো কোনো শ্যাম্পু বেছে নিন।

ডিম দিয়ে শ্যাম্পু তৈরির ২টি ঘরোয়া পদ্ধতি
৩) চুলে তেল দেয়া জরুরী। তবে চুলে তেল দিয়ে তা যেন চিটচিটে হয়ে দীর্ঘক্ষণ না থাকে সেদিকেও নজর দেবেন। কারণ তেল চিটচিটে থাকলে মাথার ত্বকে খুশকির Dandruff  উপদ্রব বাড়ে। দ্রুত এবং ভালো করে শ্যাম্পু করে চিটচিটে ভাব দূর করে নেবেন।
৪) মিষ্টি জাতীয় খাবার থেকে যতোটা সম্ভব দূরে থাকবেন। মিষ্টি জাতীয় খাবার চুলের চিটচিটে ভাবের জন্য দায়ী থাকে। এর পরিবর্তে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন খাদ্যতালিকায়।
জেনে নিন ঘরোয়া একটি সমাধান
খুশকির উপদ্রব খুব বেশী বেড়ে গেলে ব্যবহার করতে পারেন দারুণ সহজ একটি ঘরোয়া হেয়ার মাস্ক।
যা যা লাগবে
– ১ টি ডিমের সাদা অংশ
– ৪ টেবিল চামচ টকদই
– ১ টেবিল চামচ লেবুর রস
পদ্ধতি ও ব্যবহারবিধি
– প্রথমে টকদই ও ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিন।
– এরপর লেবুর রস ভালো করে মিশিয়ে মিশ্রন তৈরি করে নিন।
– এই মিশ্রন মাথার ত্বকসহ পুরো চুলে লাগান। ২০ মিনিট পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।
– সপ্তাহে অন্তত ১ বার ব্যবহার করুন।

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ
সূত্র indiatimes

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।