cool hit counter
Home / রোগ জিঞ্জাসা / ব্যথা কমানোর জন্য যে ৫ টি খাদ্য খুবই কার্যকরী

ব্যথা কমানোর জন্য যে ৫ টি খাদ্য খুবই কার্যকরী

ব্যথা কমানোর
ব্যথা কমানোর জন্য যে ৫ টি খাদ্য খুবই কার্যকরী

আমরা বিভিন্ন সময় বিভিন্ন রকমের ব্যথার কারণে কষ্ট পেয়ে থাকি। বিশেষ করে অনেক সময় ধরে বাসের জন্য দাঁড়িয়ে থাকার জন্য, নাহলে লম্বা পথ হাঁটার জন্য। অনেকে arthritis এর ব্যথায় ভোগেন কেউবা ব্যায়ামের ফলে পেশী তে টান লেগে সেই ব্যথায় কষ্ট পান। এই ব্যথা কমাতে আমরা কত ধরণের ওষুধ যে খাই তার ঠিক নেই। কিন্তু এত ওষুধ খাওয়া কি ঠিক? এর চাইতে ভালো হয় যদি আমরা খাদ্য গ্রহণের মাধ্যমে ব্যথা কমানোর সমাধান করে ফেলি। নীচে এমন ৫টি খাদ্য সম্পর্কে বলা হলো যা আমাদের শরীরের বিভিন্ন ব্যথা কমানোর জন্য সাহায্য করবে।

০১. চেরীঃ

চেরীতে anthocyanins থাকে যা বিভিন্ন anti-inflammatory drug যেমন- aspirin এর মতই ব্যথা কমানোর জন্য সাহায্য করে। International Society of Sports Nutrition এর মতে অনেক সময় ধরে দৌড়ানোর আগে চেরীর জুস খেয়ে নিলে দৌড়ানোর পর পায়ে কম ব্যথা থাকে।

০২. আদাঃ

ব্যথা কমানোর জন্য আদা কুবই কার্যকরী। আদাতে বিভিন্ন antioxidant রয়েছে যেমন – shogaols, zingerones and gingerols। এগুলো সবই হলো anti-inflammatory. নিয়মিত আদা খেলে বিভিন্ন ব্যায়ামের পরে শরীরে ব্যাথা অনেক কম হয় বা বেশিক্ষণ থাকেনা। Muscle injury হয়েছে ব্যায়ামের সময় এমন কয়েকজনের উপর এক গবেষণায় দেখা গিয়েছে যে তাদের মধ্যে যারা নিয়মিত আধা চামচ করে রান্না করা অথবা কাঁচা আদা খান তাদের ব্যথা ২৪ ঘন্টার মধ্যে কমে গিয়েছে আর যারা নিয়মিত আদা খান না তাদের ব্যথা ২৪ ঘন্টার মধ্যে কমেনি। এমনকি ব্যথা শুরু হওয়ার পরে আদা খেয়েও তাদের আর কোন লাভ হয়নি। তাই বিশেষজ্ঞ দের মতে প্রতিদিন আদা খাওয়া উচিত।

০৩. মরিচঃ

খুব ঝাল মরিচ খেয়ে হয়ত আপনার মুখে জ্বালা পোড়া হতে পারে কিন্তু এই মরিচ-ই আপনার শরীরের অন্যান্য জায়গার ব্যথা কমানোর হাতিয়ার হতে পারে। মরিচে অনেক বেশি পরিমাণে ভিটামিন সি থাকে যা আপনার শরীরের ক্ষতিগ্রস্থ tissue, যেগুলোর কারণে ব্যথা হয় তা repair করে।

০৪. Salmon বা অন্য কোন সামুদ্রিক মাছঃ

Salmon এ ওমেগা-৩ এবং প্রচুর ভিটামিন ডি আছে ।যা arthritis এর হাত থেকে আপনাকে রক্ষা করবে এবং শরীরের বিভিন্ন জয়েন্ট এর ব্যথা কমানোর ক্ষেত্রে খুবই কার্যকরী। গবেষণায় দেখা গিয়েছে যে ওমেগা-৩ যেসব খাদ্যে রয়েছে সেগুলো গ্রহণ করলে arthritis, dysmenorrhea (painful menstrual cramps), inflammatory bowel disease এবং neuropathy (nerve pain) থেকে রক্ষা পাওয়া যায়। তাই ওমেগা৩ এবং ভিটামিন ডি আছে এমন খাদ্য গ্রহণ করুন।

০৫. হলুদঃ

হলুদে curcumin থাকে যা ব্যথা কমানোর বা ব্যথা তৈরী হওয়া থেকে আপনাকে রক্ষা করবে। বিশেষ করে post surgical pain কমাতে হলুদ সাহায্য করে।

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

জ্বরঠোসা

আমার প্রায়শই জ্বরঠোসা হয়, সর্দি লেগেই থাকে, এর সমাধান কী?

প্রশ্নঃ আমার প্রায়শই জ্বরঠোসা হয়। এর কারণে আমার খুব অসহ্য লাগে। সর্দি লেগেই থাকে। নিঃশ্বাস …