cool hit counter

নারীস্বাস্থ্য বিষয়ক সমস্যা – জন্মনিয়ন্ত্রন বড়ি

জন্মনিয়ন্ত্রন বড়ি
নারীস্বাস্থ্য বিষয়ক সমস্যা – জন্মনিয়ন্ত্রন বড়ি

সমস্যাঃ আমার বয়স ২৭ বছর। বিয়ে হয়েছে সাড়ে চার বছর। আড়াই বছরের একটি সন্তান রয়েছে। জন্মনিয়ন্ত্রণের বড়ি খেলে খুব সমস্যা হতো বলে আমি ২০০৮ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত তিন মাস অন্তর চারটি জন্মবিরতির ইনজেকশন নিই। এর পর থেকে আমার স্বামী প্রতিরোধক নিচ্ছেন। সমস্যা হচ্ছে, ইনজেকশন নেওয়া শুরু করার পর থেকে আমার পিরিয়ড বন্ধ আছে। এ বিষয়ে এক মাস আগে চিকিৎসককে দেখালে তিনি এটাকে ইনজেকশনের পার্শ্বপ্রতিক্রিয়া বলেন এবং আমাকে কোনো ওষুধ না দিয়ে আরও অপেক্ষা করতে বলেন। উল্লেখ্য, আগে কখনো আমার পিরিয়ড-সংক্রান্ত কোনো সমস্যা ছিল না। আমার ছেলে নিয়মিত বুকের দুধ পান করে। মাঝেমধ্যে কোমরে হালকা ব্যথা ছাড়া তেমন কোনো সমস্যা নেই। তবে দীর্ঘ ১৬ মাস পিরিয়ড না হওয়ায় আমি দুশ্চিন্তায় আছি এবং মনে হচ্ছে এতে আমার ওজন বাড়ছে। এ প্রসঙ্গে পরামর্শ দিলে কৃতজ্ঞ থাকব।
নাম প্রকাশে অনিচ্ছুক
কোতোয়ালি, চট্টগ্রাম।

পরামর্শঃ জন্মবিরতির ইনজেকশন নিলে এ রকম হতে পারে। এ ক্ষেত্রে অপেক্ষা করাই চিকিৎসা। যেহেতু বেশ কয়েক মাস অতিক্রান্ত হয়েছে এবং আপনি উদ্বেগের মধ্যে আছেন, তাই মাসিক হয়ে যাওয়া প্রয়োজন। আপনি ট্যাবলেট নরমেনস একটি করে তিনবার পাঁচ দিন খাবেন। পরবর্তী এক সপ্তাহের মধ্যে আশা করি মাসিক হয়ে যাবে। ওজন যাতে না বাড়ে সেদিকে খেয়াল রাখুন।

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ
সূত্র: দৈনিক প্রথম আলো

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

One comment

  1. আমার নতুন বিয়ে হয়েছে আমি গরভনিরোধক বরি “সুবিধা” খাচ্ছি তাতে কোনো পারশ প্রতিক্রীয়া আছে কি না বল্লে উপকার হয়।।
    আমার বারি বরধমান