cool hit counter
Home / Health Tips / এক গ্লাস উষ্ণ লেবুর পানির ১০টি স্বাস্থ্য উপকারিতা

এক গ্লাস উষ্ণ লেবুর পানির ১০টি স্বাস্থ্য উপকারিতা

এক গ্লাস উষ্ণ লেবুর পানির ১০টি স্বাস্থ্য উপকারিতা
এক গ্লাস উষ্ণ লেবুর পানির ১০টি স্বাস্থ্য উপকারিতা

লেবু অধিকাংশ ব্যক্তি খাবরের তালিকায় প্রতিদিন রাখে।জেনে হোক না জেনে হোক তারা লেবুর রস খান।তবে একটু জেনে শুনে নিয়মতান্ত্রিকভাবে খেলে শরীরের জন্য নানবিধ স্বাস্থ্য পরিচর্যায় ভূমিকা রাখে।আজ আমরা জানাবো এক গ্লাস উষ্ণ লেবুর পানির ১০টি উপকারী health টিপস সম্বন্ধে। চলুন শুরু করি।

১। হজমে সহায়ক :
লেবুর রস হজমে সহায়তা করে। শরীর থেকে অপদ্রব্য পদার্থ ও টক্সিন বের করে দেয়।

২। ডাইইউরেটিক হিসেবে :
প্রতিদিন সকালে লেবুর রস পানে অতিরিক্ত মূত্রের মাধ্যমে ক্ষতিকর ও বিষাক্ত পদার্থ শরীর থেকে বের করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।যার জন্য মূত্রনালির স্বাস্থ্য ভালো থাকে।

৩। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় :
লেবুতে ভিটামিন “সি” ও লৌহ থাকে, যার কারণে ঠান্ডা জনিত জ্বর এর বিরুদ্ধে বেশ ভালো কাজ করে।লেবুতে পটাশিয়াম থাকার কারণে মস্তিষ্কের স্নায়ুকে সক্রিয় রাখে। তাছাড়া লেবুতে বিদ্যমান অ্যাসকরবিক এসিড  যা  common diseases এজমা বা শ্বাসকষ্ট জামীয় সমস্যার সমাধান করে।

৪। শরীরের পিএইচ মাত্রা ঠিক রাখে :
পি এইচ হলো অম্ল ক্ষারকের মাত্রা।লেবু এই পি এইচ এর মাত্রা নিয়ন্ত্রন করে।
লেবু হজম হয়ে যাবার পর আর অম্লীয় থাকে না, ক্ষারীয় হয়ে যায়। যার করণে এটি রক্তে মিশে শরীরের অম্লতা বাড়তে দেয় না।আর রোগের প্রধান কারণ  অম্লতার বৃদ্ধি।

৫) ত্বক পরিষ্কার করে :
fair skin অনেকটা নির্ভর করে এটির উপর কারণ লেবুতে অ্যান্টিঅক্সিডেন্ট আছে।অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের দাগ দূর করে এবং ত্বক কুচকে যেতে দেয় না।লেবুতে থাকা ভিটামিন ”সি” ব্রণ বা অ্যাকনি সৃষ্টিকারী ব্যাকটেরিয়া নির্মূল করতে সাহায্য করে।

৬। মন ভালো করতে:
সকালে এক গ্লাস লেবুর পানি পান করলে আপনার চাঞ্চলতা বেড়ে যাবে।কারণ আমরা  খাবার খাই তা থেকে শক্তি শেষণে সাহায্য করে লেবু।দুশ্চিন্তা এবং বিষণ্ণতা ভাব দূরীকরতে এটির অবদান অপরিসীম।

৭। ক্ষত ওঠার প্রক্রিয়া ত্বরান্বিত করে :
দেহের কোন অঙ্গে ক্ষত সৃষ্টি হলে লেবু সেরে তুলতে সাহায্য করে কারণ লেবুতে আছে অ্যাসকরবিক এসিড, যা ক্ষত নিরাময়ে খুব কার্যকরী্। লেবুতে থাকা ভিটামিন “সি” ব্যাথা উপশমে কাজ দেয়।

৮) তরতাজা ভাব :
লেবুর একটা সুন্দর নির্জাস আছে। আপনি পান করলেই বুঝতে পারবেন এর ঘ্রাণ কত প্রখর। নিঃশ্বাসে লেবুর সতেজতা বুঝা যায়।আপনি যদি গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে পান করেন , তাহলে দাঁতের ব্যাথা উপশম হবে।

৯। শরীরে তরলের পরিমাণ ঠিক রাখে :
রাতে ঘুমানোর ফলে অনেক পানির ঘাটতি দেখা দেয়। আপনি যদি সকালে ১ গ্লাস লেবুর উষ্ণ পানি পান করেন , তাহলে রাতের সেই পানির ঘাটতি পূরণ হয়ে যাবে।

১০। ওজন কমাতে সহায়ক :
লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে পেক্টিন নামক পাদার্থ। পেক্টিন একটি আঁশজাতীয় পদার্থ । পেক্টিন ক্ষুধা নিয়ন্ত্রনে রাখে। যার জন্য ওজন কমে অশ্চর্যজনকভাবে।

আপনার ডক্টর সাইটটির একমাত্র উদ্দেশ্য আপনাদের সু্স্থ্য ও সুন্দর জীবনের।আপনাদের জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।

আর একটা অনরোধ আমাদের পোষ্ট আপনাদের সামান্যতম উপকারে আসলে পোষ্টটি শেয়ার করবেন।

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

ডিম

ডিম কখনোই হাফ সিদ্ধ করে খাবেন না, কিন্তু কেন? দেখুন ভিডিওসহ

ডিম খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু যে জিনিস খেতে ভাল লাগে, তাতেই বিপত্তি। ডিমের বেলায়ও তাই। …