cool hit counter
Home / চুলের যত্ন / চুলে শ্যাম্পু করার আগে যে পদ্ধতিগুলো অনুসরণ করা উচিত

চুলে শ্যাম্পু করার আগে যে পদ্ধতিগুলো অনুসরণ করা উচিত

চুলে শ্যাম্পু করার আগে যে পদ্ধতিগুলো অনুসরণ করা উচিত
চুলে শ্যাম্পু করার আগে যে পদ্ধতিগুলো অনুসরণ করা উচিত

সৌন্দর্য তখনই আসল রূপ ধারণ করে যখন চুলের পরিপূর্ণতা যোগ হয়।কারণ সৌন্দর্যের অন্যতম অঙ্গ হলো চুল। চুলে শ্যাম্পু করার আগে আপনি যদি কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে আপনার চুল হয়ে উঠবে আগের থেকে আরো বেশি প্রানবন্ত ও ঝলমলে।চুল প্রানবন্ত ও ঝলমলে রাখতে নিয়মিত চুলের পরিচর্যা কার উচিত। কারণ প্রতিদিনই আমরা বাইরে যাই এবং বাইরের ধুলা, বালি আমাদের চুলকে রুক্ষ করে দেয়।মাঝে মাঝে পার্লারে গিয়ে চুলের পরিচর্যা ও করা হয় না, কারণ আমরা বেশিরভাগ সময়ই থাকি কর্ম ব্যাস্ততার ভিতর।তবে মাত্র কয়েকটি নিয়ম মেনে চললে প্রানবন্ত ও ঝলমলে চুলের অধিকারী হওয়া সম্ভব।তেমনই কিছু best hair tips উপহার দিব আপনাদের্ চলুন দেখা যাক সেগুলো কি কি?

নিয়ম নাম্বার ১: চুলে যখন শ্যাম্পু করবেন গরম তেল দিয়ে ভালোকরে ম্যাসেজ করে নিন।এত করে মাথার ত্বকে জমে থাকা ময়লা দূর হবে।তাছাড়া চুলে সাধারণ তেলের সাথে আপনি চাইলে অন্য কোন তেল ও মাখাতে পারেন।যেমন নারিকেল তেলের সাথে মিশাতে পারেন অলিভ অয়েল বা বাদামের তেল।আরো বেশি কার্যকারিতার জন্য ব্যবহার করতে পারেন ভিটামিক ”ই” যুক্ত ক্যাপসুল।ভালো ফলাফলের জন্য তেল লাগানোর পর কমপক্ষে ২০ মিনিট অপেক্ষা করুন।

নিয়ম নাম্বার ২: প্রানবন্ত ও ঝলমলে চুলের একমাত্র উপাদান কন্ডিশনার।চুলের প্রানবন্ত ও ঝলমলে ভাব আনার জন্য ব্যবহার করতে পারেন প্রাকৃতিকভাবে তৈরী কন্ডিশনার।এবার প্রশ্ন হলো কীভাবে তৈরী করবেন কন্ডিশনার? হ্যা খুবই সহজে এবং ঘরে বসেই কন্ডিশনার তৈরী করা যায়। তৈরী করতে লাগবে ডিম এবং টক দই।কন্ডিশনার তৈরী করতে কয়েক চামচ ( short hair long hair এর জন্য পরিমানমত ) টক দইয়ের সাধে একটি ডিম মিশান।মিশ্রণটি তৈরী করা হলে মাথার চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালো করে লাগান।এভাবে ২০ মিনিট লাগিয়ে রাখারপর ভালো করে ধুয়ে ফেলুন।চুলের পুষ্টি জোগাতে কুসুম আর চুলকে সতেজ ও রেশমী করতে সাদা অংশ কার্যকরী।মরে রাখবেন চুল ধোয়ার ক্ষেত্রে গরম পানি ব্যবহার করলে আপনার চুল রুক্ষ হয়ে যাবে।তাই গরম পানি দিয়ে চুল ধুয়া থেকে বিরত থাকুন।

নিয়ম নাম্বার ৩: মধু একটি প্রাকৃতিক কন্ডিশনার।মধু ও টক দইয়ের মিশ্রন চুলে লাগলে চুলের ময়েশ্চারাইজার ফিরে আসে।

নিয়ম নাম্বার ৪: মধু, টক দই ও ডিম এর বদলে আপনি কলা ও ব্যবহার করতে পারেন।এরজন্য ২ টি কলা নিন। ১ টেবিল চামচ অলিভ অয়েল ও ২ টেবিল চামচ মেয়নিজ পাকা কলার সাথে মিশিয়ে ভালো করে পেষ্ট তৈরী করুন।এই পেষ্ট চুলে লাগিয়ে ঙ ঘন্টা পর ধুয়ে ফেলুন।যাদের চুল রুক্ষ তাদের জন্য এই প্যাকটি বেশি গুরুত্বপূর্ণ।প্যাকটি ব্যবহারে আপনার চুল হয়ে উঠবে মোলায়েম।

নিয়ম নাম্বার ৪: আরো একটি প্যাক ব্যবহার করতে পারেন।৩ টেবিল চামচ পরিমান মসুর ডাল সারারাত ভিজিয়ে রাখারপর ভালো করে বাটুন।এই বাটা ডালের সাথে একটি ডিম, ১ কাপ টক দই ও এক চামচ মসুর ডাল ভালো করে মিশান।চুলে শ্যাম্পুকরার াাধা ঘন্টা আগে চুলে লাগান , তারপর ভালো করে ধুয়ে ফেলুন।

আশাকরি উপরের টিপসগুলো অনুসরণ করলে উজ্জ্বল, ঝলমলে ও প্রাণবন্ত চুল পাবেন খুব শিঘ্রই।

আপনার ডক্টর সাইটটির একমাত্র উদ্দেশ্য আপনাদের সু্স্থ্য ও সুন্দর জীবনের।আপনাদের জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।

আর একটা অনরোধ আমাদের পোষ্ট আপনাদের সামান্যতম উপকারে আসলে পোষ্টটি শেয়ার করবেন।

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

চুলের যত্ন

চুলের যত্ন নিতে যে তেলগুলো ব্যবহার করবেন

দীঘল লম্বা চুলের যুগ থেকে শর্ট ব্যাংস হেয়ার স্টাইল পর্যন্ত চুলের যত্ন নিতে সব সময়ই …