cool hit counter

গর্ভধারণ করতে স্বামীর সাথে কখন মিলিত হবেন ?

গর্ভধারণ
গর্ভধারণ করতে স্বামীর সাথে কখন মিলিত হবেন

গর্ভধারণ করার সবচেয়ে উপযুক্ত সময় জেনে নিতে মায়ার জনপ্রিয় ওভুলেশন ক্যাল্কুলেটর ব্যবহার করুন। এর মাধ্যমে আপনার ডিম্বস্ফোটনের সময় গণনা করুন এবং স্বামীর সাথে কখন মিলিত হলে গর্ভধারণ করার সবচেয়ে বেশী সম্ভবনা আছে তা জেনে নিন।
ডিম্বস্ফোটনের সাতদিন ৭ দিনব্যাপী সময়ের মধ্যে স্বামীর সঙ্গে মিলন হলে একজন স্ত্রীর গর্ভধারণ হবার সম্ভাবনা সবচেয়ে বেশী। সাধারণত শেষ মাসিকের ১২ দিন পর এই সময় আসে।
একটি ডিম্বাণু ডিম্বাশয় থেকে নির্গত হওয়ার পর ১২ থেকে ২৪ ঘন্টা পর্যন্ত জীবিত থাকে। গর্ভধারণের লক্ষ্যে এ সময়ের মধ্যেই ডিম্বাণুটিকে শুক্রাণুর সাথে মিলিত হতে হবে। এমন কোন কথা নেই যে যেই দিন ডিম্বস্ফোটন হয় শুধু সেই দিন মিলিত হলেই আপনি গর্ভবতী হতে পারবেন। একজন নারীর শরীরে শুক্রাণু ২-৩দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। এই কারণে ডিম্বস্ফোটনের ২-৩ দিন আগে মিলন হলেও শুক্রাণুটি ডিম্বাণুর জন্যে ডিম্বনালীর ভেতর অপেক্ষা করে থাকতে পারে।
ডিম্বস্ফোটন কখন হয়?
ডিম্বস্ফোটনের সঠিক সময় নির্ধারণ সম্ভব না, যদি না আপনি ফার্টিলিটি সচেতন হোন। অধিকাংশ নারীর মাসিক শুরুর ১০-১৬ দিন আগে ডিম্বস্ফোটন হয়।
আরও পরিস্কার করে বলতে গেলে মাসিকের প্রথম দিন থেকে একজন নারীর মাসিক চক্র গণনা করা হয়। এর কিছুদিন পর তার ডিম্বস্ফোটন হয় এবং তার ১০-১৬ দিন পর তার আবার মাসিক হয়। স্বাভাবিক নিয়ম অনুযায়ী মাসিকের গড় চক্রকাল হচ্ছে ২৮ দিন অন্তর অন্তর। তবে কোনো কোনো ক্ষেত্রে এর কিছু বেশি অথবা কম সময়েও মাসিক হতে পারে, যা অস্বাভাবিক নয়।

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

8 comments

  1. রকতের গ্রুপ এক A+,কিনতু বাচছা হচছে না ডাকতার দেখালে বলে দুইজনের কোন অসুবিধা নাই,আমাদের আসুবিধা কি জানাবেন, কি করলে বাচছা হবে।

  2. আমার বয়ষ প্রায় ২৫। প্রায় ১০ থেকে ১২ বছর হল আমার স্থনে এক জাতিয় গোটা হইছে যা দিন দিন বড় আকার ধারন করছে এবং মাংশ বেড়ে যাচ্ছে এখন কি করনীয় উচিত যদি জানাতেন তাহলে খুব উপকার হতো।

    • অিবশ্যই ভালো কোন ডাক্তার দেখিয়ে চেকআপ করেন যত দ্রুত সম্ভব।ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য

  3. রকতের গ্রুপ এক A+,কিনতু বাচছা হচছে না ডাকতার দেখালে বলে দুইজনের কোন অসুবিধা নাই,আমাদের আসুবিধা কি জানাবেন, কি করলে বাচছা হবে।

    • রক্তের গ্রুপ একই হলে সমস্যা হওয়ার কথা। আপনি অন্য একজন ভালো ডাক্তার দেখিয়ে পুনরায় পরামর্শ নিন।ধন্যবাদ

  4. স্বপ্ন

    অতিরিক্ত স্বপ্নো দোশ কি করা যায় ৷ কোন ওষুত এর নাম বলেন ৷

  5. sex power ta kibabe komano jai ….

[X]