cool hit counter

বিয়ের আগে নিজেকে ফিট রাখার ১০টি সহজ উপায়

বিয়ের আগে নিজেকে ফিট রাখার ১০টি সহজ উপায়
বিয়ের আগে নিজেকে ফিট রাখার ১০টি সহজ উপায়

বিয়ের আগে ফিট থাকা বেশ একটু কষ্টের।কারণ বিয়ের আগে আত্মীয় স্বজনদের নিমন্ত্রন, বন্ধুদের সাথে ঘোরাফেরা ইত্যাদি নানা কারনে বাইরে ঘোরাফেরা কার ও প্রচুর খাওয়া দাওয়া হয়। আপনি যদি খুব রোগা হন বা অতিরিক্ত ওজনের সমস্যা থাকে তা হলে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে খাওয়া দাওয়া ও ব্যায়াম করুন। কীভাবে ডায়েট ও ফিটনেস প্ল্যান করে স্বস্থ্য ( health ) ভালো রেখে বিয়ের আগে ফিট থাকতে পারবেন তা জেনে নিন।

১। শুভ পরিনয়ের ১ মাস আগে থেকেই আপনার মিশন শুরু করুন।ভাত ও রুটির পরিমাণ যত সম্ভব কমিয়ে ফেলুন।আর ব্যায়ামে সময় একটু বাড়িয়ে নিন।

২।বাইরে খাওয়া দাওয়া খুব কম করবেন। যদিও করে ফেলেন , তবে খাবারের সাথে সালাদ রাখবেন অার ডুবো তেলের কোন খাবার খাবেন না।

৩। যদি কখনো সারা দিন বাইরে থাকতে হয়, তবে সঙ্গে রাখুন ড্রাই ফ্রুটস।তাহলে বাইরের কাবরের প্রতি প্রবণতা হ্রাস পাবে।তবেও যদি বাইরের খাবার খেয়ে ফেলেন, তবে পানি পান করুন প্রচুর পরিমাণে।চা বা কফি বেশি না খাওয়াই ভালো।

পড়ুন  GM ডায়েট প্ল্যান করুন ৭ দিনে ৫ কেজি ওজন কমান

৪। খাবারের তালিকায় সবজি রাখার চেষ্টা করুন সব সময়। বিশেষ করে দুপুর ও রাতের খাবারে।

৫।একই প্রকারের ফল অবস্বাদ আনতে পারে , তাই ভিন্ন ভিন্ন ফল খান।

৬। আবার ও বলছি সালাদ যে শুধু ফিট রাখবে তা নয়। ফিট রাখার পাশাপাশি অপনার দেহের অন্যান্য অঙ্গ ও ভালো থাকবে।যেমন: নখ, চুল ইত্যাদি।

৭। ভাত ও রুটি দটিই একসাথে খাবেন না। হয় ভাত অথবা রুটি দুটির যেকোন একটি খাবেন।

৮। অতিরিক্ত ঘুম বা কম ঘুম দুটিই শরীরের জন্য ক্ষতিকর।পর্যাপ্ত পরিমাণে ঘুমাবেন।

৯। exercise tips প্রতি সপ্তাহে কমপক্ষে ৬ দিন যোগব্যায়াম করুন এবং প্রতিদিন ৩০ থেকে ৪০ মিনিট করে ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন।

১০।শুধু শরীরের যত্ন নিলেই হবে না। শরীরের যত্পান নেওয়ার পাশাপাশি ত্বকের যত্ন ও নিতে ভহবে। মাসে একবার প্রফেশনাল ফেসিয়াল করিয়ে নিলে আপনার ত্বকের জন্য ভালো হবে।

আপনার ডক্টর সাইটটির একমাত্র উদ্দেশ্য আপনাদের সু্স্থ্য ও সুন্দর জীবনের।আপনাদের জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।

আর একটা অনরোধ আমাদের পোষ্ট আপনাদের সামান্যতম উপকারে আসলে পোষ্টটি শেয়ার করবেন।

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।