cool hit counter
Home / লাইফস্টাইল / অন্তরঙ্গ ভালোবাসা পুরুষের ওজন হ্রাস করে

অন্তরঙ্গ ভালোবাসা পুরুষের ওজন হ্রাস করে

পুরুষের ওজন
অন্তরঙ্গ ভালোবাসা পুরুষের ওজন হ্রাস করে

মানবদেহের ‘অক্সিটোসিন’ হরমোনটিকে বলা হয় ‘ভালোবাসার হরমোন’। নারী-পুরুষের অন্তরঙ্গ মুহূর্তে এ হরমোন নিঃসৃত হয় দেহে। নতুন এক গবেষণায় বলা হয়, এই হরমোন পুরুষের ওজন কমাতে পারে।
এমনকি খাবার থেকে যে ক্যালরি জমে দেহে, তার মাত্রাও কমিয়ে দিতে পারে এই হরমোন। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের এক দল গবেষক পুরুষের ওজন কমানোর  বিষয়ে এ গবেষণা চালান।
ছোট পরিসরে এক পরীক্ষায় ২৫ জন স্বাস্থ্যবান পুরুষকে বেছে নেওয়া হয়। এদের প্রত্যেকে নাকে স্প্রে করার মাধ্যমে হয় অক্সিটোসিন হরমোন নিয়েছেন। অথবা খালি পেটে মন ভালো করা ওষুধ খেয়েছেন।

এর এক ঘণ্টা পর তাদের স্বাস্থ্যকর খাবার খেতে দেওয়া হয়। পরে পরীক্ষায় দেখা গেছে, যারা অক্সিটোসিন হরমোন নিয়েছিলেন, তাদের দেহ কম ক্যালরি গ্রহণ করেছে। এই হরমোন গ্রহণকারীদের দেহে গড়ে ১২২ ক্যালরি কম পাওয়া গেছে এবং ফ্যাটও ৯ গ্রাম করে কম ছিল। পাশাপাশি তাদের দেহের বিপাক ক্রিয়াও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। অক্সিটোসিন গ্রহণকারীদের কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।
প্রধান গবেষক এলিজাবেথ লসন বলেন, আমাদের পরীক্ষার ফলাফল সত্যিই অবাক করেছে।পুরুষের ওজন কমাকে অক্সিটোসিনকে কার্যকর করা যায় কিনা তা নিয়ে আরো গবেষণার প্রয়োজন। তবে নারী দেহেও একইরকম ফলাফল আসে কিনা তা দেখা দরকার।
‘দ্য অ্যান্ডোক্রাইনলজি সোসাইটি’ এর বার্ষিক সভার এ গবেষণার ফলাফলি উপস্থাপন করা হয়।

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ
সূত্র: পরিবর্তন.কম

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

মেয়েরা

যেসব ছেলেদের সবচেয়ে বেশি পছন্দ করে মেয়েরা

রসিক পুরুষরা মেয়েদের মন জয় করতে বেশ পটু হয়ে থাকেন। যেসব ছেলেদের ‘সেন্স অফ হিউমার’ …