cool hit counter

প্রজনন ক্ষমতা ধরে রাখতে পুরুষের জন্য ৭টি জরুরী টিপস

প্রজনন ক্ষমতা
প্রজনন ক্ষমতা ধরে রাখতে পুরুষের জন্য ৭টি জরুরী টিপস

বন্ধ্যাত্বের সঙ্গে খাওয়া দাওয়ার সম্পর্ক বেশ ঘনিষ্ঠ। রোজকার ভুরিভোজ ওজন বাড়ায়। অন্যদিকে সঠিক ডায়েট অনুসরণ না করলে বা ওজন কমানোর তাগিদে না খেয়ে থাকলে সন্তান ধারণের সমস্যা দেখা দেয়। আজকাল পুরুষের মাঝে প্রজনন ক্ষমতা ( Reproductive system ) হ্রাস পেয়ে বন্ধ্যাত্ব উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

তাই সুস্থ সবল প্রজনন ক্ষমতা ( Reproductive system )ধরে রাখতে পুরুষের জন্য রইলো কিছু জরুরী টিপস-

ভাজা ও জাঙ্ক ফুড কম খাওয়ার চেষ্টা করুন। প্রিজারভেটিভ ও কৃত্রিম রং ও গন্ধ যুক্ত খাবার এড়িয়ে চলুন।
পুরুষের infertility প্রতিরোধে আমন্ড বাদাম খুব উল্লেখযোগ্য ভূমিকা নেয়। চেষ্টা করুন সকালে নাস্তায় গোটা চারেক আমন্ড খাওয়ার।
ভিটামিন-ই নারী পুরুষ উভয়েরই ইনফার্টিলিটি প্রতিরোধে কিছুটা সাহায্য করে। দই, ইস্ট ইত্যাদি খাবারে রয়েছে এই ভিটামিন। অন্যান্য খাবারে ভিটামিন ই সামান্য পরিমানে থাকে তাই ভিটামিন-ই ক্যাপসুল খাওয়াই বুদ্ধিমানের কাজ।
ভিটামিন-ই প্রজনন ক্ষমতা ( Reproductive system ) বৃদ্ধির অনুঘটকের কাজ করে। প্রজনন ক্ষমতা ( Reproductive system ) বাড়াতে প্রয়োজনীয় হরমোন নিঃসরণে সাহায্য করে ভিটামিন-ডি। আর ভিটামিন-ডি মেটাবলিজমে সাহায্য করে ভিটামিন-ই।
ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং বিভিন্ন অ্যান্টি অক্সিডেন্টও এক্ষেত্রে কার্যকর ভূমিকা নিতে পারে। যে কোনও অয়েল সিড যেমন বাদাম, তিল, তিসি এবং মাছের তেলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। সপ্তাহে টিং থেকে চার দিন মাছ খান। এছাড়া রান্নায় তিল ব্যবহার করতে পারেন।
মৌসুমি ফল ও সবজিতে রয়েছে পর্যাপ্ত অ্যান্টি অক্সিডেন্ট। আম, পেয়ারা, তরমুজ, আপেল, আঙুর ইত্যাদি ফল ও ঢ্যাঁড়স, বাঁধাকপি, কুমড়ো ইত্যাদি সবজিতে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে প্রচুর পরিমানে।
পেট ভরে পুষ্টিকর খাবার খান, আর সুস্থ ভবিষ্যৎ প্রজন্মকে পৃথিবীতে নিয়ে আসুন, প্রজনন ক্ষমতা ( Reproductive system ) বাড়ান মন ভালো রাখুন নিজে ভালো থাকুন।
আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

সূত্র:হেল্থবার্তা

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

2 comments

  1. shemul kumar rokhiet

    আমার বয়স 19বছর আমার উচ্চতা 5ফুট ওজন 75 কেজি আমি পরিমানে কম খায় ও নিয়মিত বায়াম করি কিন্তু আমার দিন দিন ওজন বাড়ার কারন?

  2. আমার প্রশ্ন হলো, যে সকল পুরুষদের দুটি অন্ড কোষের মধে একটি অন্ড কোষ নষ্ট হয়েহেছে সে সকল ব্যক্তি কি সন্তান জন্ম দিতে পারবে?????