cool hit counter

প্রেসার কুকারেই সুস্বাদু ফ্রাইড রাইস তৈরি করুন খুব অল্প সময়ে

ফ্রাইড রাইস
প্রেসার কুকারেই সুস্বাদু ফ্রাইড রাইস তৈরি করুন খুব অল্প সময়ে

ফ্রাইড রাইস খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। পরিবারের মন রক্ষার্থে এবং স্বাস্থ্যের কথা ভেবে অনেকে বাসাতেই ফ্রাইড রাইস তৈরি করেন। কিন্তু রাঁধুনিদের মতে ফ্রাইড রাইস রান্না খুবই ঝামেলার এবং সময় সাপেক্ষ ব্যাপার। তাই আজকে আপনাদের জন্য নিয়ে এলাম সিক্রেট একটি রেসিপি। এই রেসিপিতে খুবই অল্প সময়ে প্রেসার কুকারেই তৈরি করে ফেলতে পারবেন অত্যন্ত সুস্বাদু ফ্রাইড রাইস একেবারেই ঝামেলা বিহীন ভাবে। চলুন তাহলে জেনে নেয়া যাক রেসিপিটি।
উপকরনঃ
– ৩ চা চামচ রসুন কুচি
– ২ চা চামচ আদা কুচি
– ১ চা চামচ মরিচ কুচি
– আধা কাপ ব্রকলি কুচি
– ১ টি সবুজ ক্যাপসিকাম কুচি
– ১ টি গাজর কুচি
– ১/৪ কাপ বরবটি কুচি
– ১ টি পেঁয়াজ কুচি বা পেঁয়াজ কলি
– ১ কাপ মুরগীর মাংস ছোটো কিউব করে কাটা
– আধা কাপ খোসা ছাড়ানো চিংড়ি মাছ
– ১ কাপ বাসমতী চাল
– ৪ টেবিল চামচ তেল
– লবণ স্বাদ মতো
* আপনি আপনার পছন্দের সবজি ও মাংস ব্যবহার করতে পারেন নিজের ইচ্ছে মতো। সময় একই লাগবে। এবং নিজের স্বাদ মতো অন্যান্য সিজনিং ব্যবহার করে স্বাদ আরও বাড়িয়ে নিতে পারেন (এই ভিডিওটিতে ভেজিটেবল ফ্রাইড রাইস দেখানো হয়েছে)।
পদ্ধতিঃ
– প্রেসার কুকার চুলায় দিয়ে গরম করে এতে তেল দিয়ে তেল গরম করে নিন। এরপর এতে রসুন-আদা কুচি দিয়ে বাদামী করে ভেজে নিন। পেঁয়াজ কুচি দিন ও নেড়ে নিন।
– এরপর যদি মাংস ও চিংড়ি দিতে চান তাহলে দিয়ে ভেজে নিন।
– তারপর গাজর দিয়ে ভেজে নিন খানিকক্ষণ। তারপর বাকি সবজি দিয়ে ভালো করে নেড়ে নিন। লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।
– এরপর চাল ধুয়ে পানি ঝড়িয়ে প্রেসার কুকারে দিয়ে দিন। এরপর পানি দিন পরিমাণ মতো।
– প্রেসার কুকারে পানির পরিমাণ ঠিকমতো দেয়া অত্যন্ত জরুরী। আর তাই এক কাজ করুন। এমনভাবে পানি দিন যেন তা চালের উপরে আধা ইঞ্চি পরিমাণে থাকে। আপনি আঙুল ডুবিয়ে পরীক্ষা করে নিতে পারেন (ভিডিও)।
– এরপর একটু নেড়ে প্রেসার কুকারের ঢাকনা দিয়ে অল্প আঁচে রান্না করুন প্রথম হুইসেল বাজার ঠিক আগ পর্যন্ত। যখন বুঝবেন হুইসেল বাজতে যাবে তার আগেই চুলা থেকে নামিয়ে নিন।
– এরপর এভাবেই ১০ মিনিট রেখে নিন। ১০ মিনিট পর ভেতরের ষ্টীম বের করে নিন এবং ঢাকনা খুলুন।
– ব্যস, দেখুন কতো অল্প সময়েই তৈরি হয়ে গিয়েছে আপনার অত্যন্ত সুস্বাদু ‘ফ্রাইড রাইস’। যদি আরও স্বাদ বাড়াতে চান তাহলে একেবারে শেষের দিকে ডিম ভাজা, সাদা ভিনেগার ও পছন্দের সিজনিং দিয়ে একটু নেড়ে নিতে পারেন। এরপর পরিবেশন করুন গরম গরম।

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।