cool hit counter

ওজন কমাতে খেতে পারেন যে ৮টি খাবার

ওজন
ওজন কমাতে খেতে পারেন যে ৮টি খাবার

খাবার মানেই কি শুধু ওজন বৃদ্ধি? একদম নয়। ওজন কমাতে সহায়ক খাবারও আছে প্রচুর। না, ফলমূল আর সবজির কথা বলছি না। এর বাইরেও বেশ কিছু খাবার রয়েছে যেগুলো আপনার দেহের ফ্যাট কমাতে সাহায্য করে, ওজন নিয়ন্ত্রণ করে , একই সাথে আপনাকে রাখে সুস্থ ও সতেজ। চিনে নিন এমন ৮ টি খাবারকে যা আপনার ওজন কমাতে সহায়ক। তালিকার শুরুতেই আছে ডিম, মধু ইত্যাদি!
ডিম:
দেখে নিন কি কারণে ডিম পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ খাবার? প্রোটিনের একটা অসাধারণ উৎস ডিম। ডিম শরীরের পেশী বৃদ্ধিতে সহায়তা করে ও ভালো কোলেসটোরল বাড়ায়। পেশী বৃদ্ধি মানেই অধিক চর্বি পোড়া। অন্যদিকে সকালের নাস্তায় সিদ্ধ ডিম খেলে সারাদিন ক্ষুধাও কম লাগে।
মধু:
মধু চর্বি ক্ষয় করে ওজন কমাতে অত্যন্ত কার্যকরী উপাদান। হালকা কুসুম গরম পানির সাথে মধু মিশিয়ে সকালে খালি পেতে পান করুন, উপকার পাবেন।
ওটস:
স্বল্প ক্যালোরির সুস্বাদু খাবারের মাঝে ওটস অন্যতম। এটা আছে প্রচুর ফাইবার যা আপনার মেটাবলিজম বাড়ায় ও কোলেসটোরল নিয়ন্ত্রণ করে।
আপেল:
এতে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেনট এবং পেকটিন, যা চর্বিকে ধ্বংস করে ওজন কমাতে ভুমিকা রাখে ।
কাঁচা মরিচ:
এতে আছে Capsaicin যা দ্রুত চর্বি পোড়াতে সহায়ক।
রসুন:
রসুনে আছে Allicin যার অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণাবলী খারাপ কোলেসটোরল, ফ্যাট কমায় এবং ওজন কমাতে সাহায্য করে।
গ্রীন টি:
ওজন কমাতে দারুণ সহায়ক একটি খাবার এই গ্রীন টি। দিনে দু কাপ গ্রীন টি পান করুন, উপকৃত হবেন।
টমেটো:
ওজন দ্রুত কমাতে ও ক্যান্সার প্রতিরোধ করতে টমেটো জুড়ি নেই।

পড়ুন  ওজন নিয়ন্ত্রণের সহজ পন্থা জেনে নিন

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ
সূত্র: প্রিয় লাইফ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।