cool hit counter
Home / রান্নাঘর / মাত্র ৮ টি উপায়ে রূপের সৌন্দর্য বাড়ান

মাত্র ৮ টি উপায়ে রূপের সৌন্দর্য বাড়ান

মাত্র ৮ টি  উপায়ে রূপের সৌন্দর্য বাড়ান
মাত্র ৮ টি  উপায়ে রূপের সৌন্দর্য বাড়ান

মসৃণ, ফর্সা ও কমল ত্বকের আশাবাদী সবাই।সুন্দর লুক নির্ভর করে পর্যাপ্ত পরিচর্যার উপর।কিন্তু কর্মব্যস্ততার কারণে আমার অনেকই বিউটি পার্লারে যেতে পারে না।তাই তাদের জন্য নিয়ে এলাম কিছু natural health tips .

১।  রোদে পোড়াঃ
রোদের কারণে মুকে কারো দাগ পড়তে পারে।রোদের কারণে মুখের কালো দাগ দূর করার জন্য শসা ও আলু থেতে তার রস মুখে লাগান।১৫ মিনিটের মত অপেক্ষা করুন।এরপর মুখ ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

২।  ত্বকের ভাঁজঃ 
রোদের অতি বেগুনী রশ্মি ত্বকের জন্য মারাক্তক ক্ষতিকারক। রোদে বের হবার কমপক্ষে ১৫ মিনিট আগে যেখানে সূর্যের আলো লাগে যেমন: মুখমন্ডল, গলা, হাত ইত্যাদি স্থানে সানব্লক ক্রীম লাগান।আর প্রতিদিন কমপক্ষে ২ বার শসার রস মুখে লাগাবেন, তাহলে ত্বক টান টান ভাব থাকবে, ভাঁজ পড়বে না।

৩। চোখের নিচে কালিঃ
অনেকের চোখের নিচে কালো দাগ পড়ে। সাধারণত অধিক রাত জাগা, অতিরিক্ত টেনশন করা ইত্যাতি কারণে এমনটি হয়। চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আলু ও শসার রস রাতে মুখে লাগিয়ে ঘুমান। সকালে ঘুম থেকে উঠে ধুঁয়ে ফেলুন।

৪। চোখের ফোলা ভাবঃ
অনেকের চোখে ফোলাভাব দেখা যায়।যাদের এই সমস্যা আছে তারা ঠান্ডা পানিতে তুলার প্যাড ভিজিয়ে চোখের উপর রাখুন।তুলার প্যাড যখন নরম হয়ে যাবে তখন সেঞ্জ করুন।এভাবে ১৫ মিনিট লাগান। কয়েক দিন লাগান দেখবেন চোখের ফোলাভাব কমে যাবে।

৫। ব্রণঃ
ব্রণ দূর করতে জায়ফল খুবই কার্যকরী।যাদের ব্রণ আছে তারা জায়ফল বেটে কাঁচা দুধের সাথে মিশান।এই মিশ্রণ ব্রণের উপর লাগান।১ ঘন্টা পর ধুঁয়ে ফেলুন।মনে রাখবেন ব্রণে কখনো নখ লাগাবেন না।আর কয়েকদিন উপরোক্ত পদ্ধতি অনুসরণ করলে ব্রণ দূর হবে।

৬। ব্ল্যাক হেডসঃ
ব্লাক হেডস সাধারণত নাকের চারপাশে দেখা যায।ব্লাক হেডস দূর করতে ধনে পাতার রস ও হলুদ গুড়া একসাথে মিশ্রিত করুন।এই মিশ্রণ রাতের বেলা লাগান। সাকলবেলা মুখ ভালো করে ধুঁয়ে ফেলুন।মুখ মুছে ময়েশ্চারাইজার মাখান।নিয়মিত ১ সপ্তাহ ব্যবহার করলে আপনার ব্লাক হেডস দূর হবে।

৭। হোয়াইট হেডসঃ
হোয়াইট হেডস দূর করতে কর্নফ্লাওয়ারযুক্ত পানিতে কয়েক ফোঁটা ভিনেগার মিশান।এই মিশ্রণ হোয়াইট হেডসে ভালো করে লাগান।৩০ মিনিট রেখে দিন। এরপর হালকা গরম পানিতে পরিষ্কার ন্যাকড়া ভিজিয়ে তুলে ফেলুন।তারপর মুখ ঠান্ডা পানি দিয়ে ধুঁয়ে ফেলুন।

৮। মেছতাঃ
অতিরিক্ত রোদ ও আগুনের তাপ লাগলে মেছতা হয়।মেছতার দাগ দূর করতে ডিমের সাদা অংশ ও চালের গুঁড়া ভালো করে মিশিয়ে প্যাক তৈরী করুন।এই প্যাক মুখে লাগান।মেছতা কমাতে লেবুর রস ও ফলদায়ক।তাছাড়া টক দই ও লাগাতে পারেন।

আরো নতুন নতুন টিপস পেতে আপনার ডক্টরের সাথে থাকুন।

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

টমেটো সস

টমেটো সস ঘরেই তৈরী করুন

দোকানে সারি বেঁধে সাজানো থাকে নানান ব্র্যান্ডের টমেটো সস । আকর্ষণীয় বোতলে রাখা এই সস …