cool hit counter
Home / স্বাস্থ্য পরিচর্যা / ঢ্যাঁড়স খাওয়ার ১০ টি স্বাস্থ্য উপকারীতা

ঢ্যাঁড়স খাওয়ার ১০ টি স্বাস্থ্য উপকারীতা

ঢ্যাঁড়স
ঢ্যাঁড়স কাওয়ার উপকারীতা

অনলাইন বাংলা হেল্থ সাইট আপনার ডক্টর নিত্য নতুন বিভিন্ন স্বাস্থ্য টিপস নিয়ে আপনাদের সােমনে হাজির হয়।প্রতিদিনের ন্যায় আজ আপনাদের সাথে অতি পরিচিত সবজি ঢ্যাঁড়স এর স্বাস্থ্য উপকারীতা বিষয়ে আলোচনা করা হবে।

ঢ্যাঁড়স নামক সবজিটি অনেকেরই অপছন্দের একটি খাবার। জোর করে না খাওয়ালে বাচ্চাদের ঢ্যাঁড়স খাওয়ানো যায় না। বড়রাও অনেকে ঢ্যাঁড়স একেবারেই পছন্দ করেন না। কিন্তু আপনি জানেন কি, ঢ্যাঁড়স আমাদের স্বাস্থ্যের জন্য কতোটা গুরুত্বপূর্ণ? এটি নিয়মিত খাওয়ার অভ্যাস আপনাকে প্রায় ১০ ধরণের শারীরিক সমস্যা থেকে মুক্ত রাখতে সক্ষম।
১) এটি দেহে লোহিত রক্ত কণিকা উৎপাদনে সহায়তা করে। এতে করে অ্যানিমিয়া অর্থাৎ রক্তস্বল্পতা দূর করে। অ্যানিমিয়া প্রতিরোধে নিয়মিত ঢ্যাঁড়স খাওয়া উচিত।
২) এটির অ্যান্টিঅক্সিডেন্ট কোষের মিউটেশন প্রতিরোধ করে এবং ক্ষতিকর ফ্রি র্যা ডিকেল দূর করে। এতে করে দেহে ক্যান্সারের কোষ জন্মাতে পারে না। এ্টি নিয়মিত খাওয়ার অভ্যাস ক্যান্সার থেকে রক্ষা করে।
৩) এটির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফোলায়েট যা হাড়ের গঠন মজবুত করে এবং হাড়ের ক্ষয় প্রতিরোধে সহায়তা করে।

৪) এইটতে ভিটামিন সি ও এ অ্যাজমার প্রকোপ কমায় এবং অ্যাজমা সমস্যা দূর করতে সাহায্য করে।
৫) এটিতে রয়েছে স্যলুবল ফাইবার যা দেহের খারাপ কোলেস্টরল কমাতে বিশেষভাবে কার্যকরী। এতে করে কার্ডিওভ্যস্কুলার সমস্যা ও হৃদপিণ্ডের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
৬) ঢ্যাঁড়সের ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকরী। তাি এই সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন ঢ্যাঁড়স।
৭) ঢ্যাঁড়সে ইনসুলিনের মতো উপাদান রয়েছে যা রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এতে করে ডায়বেটিসের সমস্যা দূরে থাকে।
৮) ঢ্যাঁড়সের ভিটামিন এ এবং সি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এতে করে নানা ধরণের ছোটোখাটো ভাইরাস ও ব্যাকটেরিয়া জনিত রোগ দূর করা সম্ভব হয়।
৯) গর্ভধারণের নানা সমস্যা ও গর্ভকালীন সময়ে ফেটুসের নিউরাল টিউব ডিফেক্ট দূর করতে এটি কার্যকরী ভূমিকা পালন করে।
১০) ঢ্যাঁড়সে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, লুটেইন ও বেটা ক্যারোটিন যা আমাদের দৃষ্টিশক্তি উন্নত করে এবং দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যা থেকে রক্ষা করে।

আপনার বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর হেল্থ সাইটটি। আপনাদের সুস্থ্যতাই আমাদের একান্ত কাম্য। ধন্যবাদ
সূত্র: প্রিয় লাইফ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

জিহ্বা

জিহ্বা পুড়ে গেলে করনীয়

গরম খাবার খেতে গেলে অনেক সময় অসতর্কতাবশত জিহ্বা পুড়ে যায়। এতে জিহ্বা জ্বালাপোড়া করে। এই …