cool hit counter

যৌনদ্বীপ্ত ও তাজা ত্বকের জন্য ৬ টি তেল

যৌনদ্বীপ্ত ও তাজা ত্বকের জন্য ৬ টি তেল
যৌনদ্বীপ্ত ও তাজা ত্বকের জন্য ৬ টি তেল

হয়ত অনেকে শুনে অবাক হচ্ছেন যে, তাজা ত্বকের তেল এ কেমন? হ্যা প্রাণবন্ত, সজীব ও লাবণ্যময় ত্বক নির্ভর করে নানান রকমরে তেলের উপর। বর্তমান লক্ষ্য করলে দেখা যায় কৃত্রিম প্রসাধনীতে বাজার ছেয়ে গেছে।বিভিন্ন রকম লোশন,ক্রিম এতটাই স্থান দখল করেছে যে, ভুলে গেছি প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কথা।তবে ভুলে গেলে চলবে না যে, প্রাকৃতিক জিনিসের মূল্য আসলেই ব্যতিক্রমী এবং কার্যকরী।তেলের বহুবিধ গুণাগুণ রয়েছে।চলুন জেনে নিই সুস্থ্য, সুন্দর, দাগহীন ও মসৃণ ত্বকের জন্য  তেলের ভুমিকা।

১। আমন্ড তেল:
দিন দিন আমন্ড তেলের জনপ্রিয়তা বেড়েই চলেছে।আমন্ড তেলে রয়েছে ভিটামিন এ,বি, এবং ই।এই ভিটামিনগুলো ত্বকের সুন্দর্য রক্ষার জন্য গুরুত্বপূর্ণ।মূলত আমরা কিন্তু যাচাই করে দেখি না যে,নামীদামী সব কোম্পানীগুলো তাদের স্কিন কেয়ার প্রসাধণীতে এই উপাদান সমূহ ব্যবহার করে।আমন্ড তেল ব্যবহারে বয়সের ছাপ ধূর করে ত্বককে সুন্দর করে তোলে।ত্বকের মরা কোষগুলো উঠে নতুন কোষ জন্মাতে,বয়সের ছাপ বা বলিরেখা,রং এর অসামঞ্জস্যতা দূর করে ত্বক উজ্জ্বল করে।

২। কালিজিরার তেল:
কালোজিরাকে মৃত্য ছাড়া সকল রোগের মহৌষধ বলা হয়।সেই আদিকাল থেকেই কালোজিরা ভেষজ চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে।তবে সৌন্দর্য চর্চায় ও কালোজিরার জুড়ি নাই।ঔষধি গুণসম্পন্ন কালিজিরার তেল মূলত রোগের নিধন হিসেবে ব্যবহৃত হয়। কিন্তু সৌন্দর্যচর্চাতেও এটি পিছিয়ে নেই কোনো অংশে।যৌনদ্বীপ্ত ত্বকের জন্য বিশেষভাবে ব্যবহার করতে পারেন কালোজিরার তেল। কালোজিরার তেলে রয়েছে ভিটামিন এ,বি,বি২, এবং সি।এই ভিটামিনগুলো ত্বকের যৌবনতা ধরে রাখতে বিশেষভাবে কাজ করে।

৩। অলিভ অয়েল:
অলিভ অয়েল স্বাস্থ্য ও সৌন্দর্য রক্ষায় জন্য ব্যবহৃত হয়।যদি ত্বকের বয়সের ছাপ দূর করতে চান তবে ত্বকের আর্দ্রতা ধরে রাখাই মূল শর্ত।অলিভ অয়েল ত্বকের আদ্রর্তা রক্ষা করে।কারণ অলিভ অয়েলে ময়েশ্চারাইজার থাকে।অলিভ অয়েল প্রতিনিয়ত ব্যবহারের মাধ্যমে ত্বকের পুষ্টিভাব ঠিক থাকে, ফলে ত্বকের সুন্দর্য ঠিক থাকে।

৪। তিলের তেল:
যদি বয়সের কুঞ্চন অথ্যাৎ বলিরেখা দূর করতে চান,তবে ব্যবহার করুন তিলের তেল।তিলের তেল ব্যবহার করারপর ফেসওয়াস দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।যদি তিলের তেল দিয়ে ম্যাসেজ করেন তাহলে ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়।
তিলের তেল প্রাকৃতিক ভাবেই ত্বকের মৃত কোষ দূর করে দেবে এবং ত্বকে যৌবন ধরে রাখতে সাহায্য করবে ও ত্বক হয়ে উঠবে সজীব। রোদে পোড়া দাগ দূর করতেও তিলের তেলের জুড়ি নেই।
তথ্যসূত্র: উইকিপিডিয়া

টিপসগুলো ভালো লাগলে শেয়ার করবেন।
আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

পড়ুন  দুধের স্বর ও দুধ দিয়ে ত্বকের পরিচর্যা

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।