cool hit counter
Home / House Keeping / দাগ তোলার ৮টি যাদুকরী পদ্ধতি

দাগ তোলার ৮টি যাদুকরী পদ্ধতি

দাগ
দাগ তোলার ৮টি যাদুকরী পদ্ধতি

দাগ পড়ে কত প্রিয় জিনিসই তো নষ্ট হয়ে যায় আমাদের। হয়তো পছন্দের জামাটা আর পরাই হয়না, হয়তো প্রিয় আয়নাটাই হয়ে যায় ব্যবহার অযোগ্য। অনেক সময় আবার কিছু কাটাকাটি করতে গিয়ে হাতে দাগবসে যায়, বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তখন। কি ভালো হতো, যদি এসব বিচ্ছিরি দাগদূর হয়ে যেত নিমিষে! আজকে আপনাদের এমন ৮ উপায় জানাবো যাতে সহজে দাগ উঠিয়ে ফেলতে পারেন।
লোহার জিনিসে মরিচা:
লোহার জিনিসে অনেক সময়ই মরিচার দাগ পড়ে। এক্ষেত্রে একটা সুতি কাপড়ে টুথপেষ্ট নিয়ে সেই স্থানে ভালো করে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন। দাগচলে যাবে। বেকিং সোডাও চাইলে ব্যবহার করতে পারেন।
আয়নায় পড়া ঘোলাটে দাগ
অনেক সময় বেসিনের আয়নায় পানির ছিটা লেগে ঘোলাটে দাগ পড়ে যায়। পুরনো নাইলনের মোজা দিয়ে মুছে ফেলুন। দাগউঠে যাবে। পুরোনো পেপারে একটু লেবুর রস ঢেলে সেটা দিয়েও ঘষতে পারেন।
কাপড়ে তরকারীর ঝোল
অনেক সময় কাপড়ে তরকারির ঝোল পড়ে। যার কারণে হয়তো বাতিল হয়ে যায় সেই কাপড়টি। এ দাগ থেকে মুক্তি পেতে দাগপড়া অংশে লেবুর রস লাগিয়ে শুকিয়ে ফেলুন। তারপর সাবান দিয়ে ধুয়ে ফেলুন, দেখবেন দাগবিলীন।

জানালার কাঁচে ধুলো জমা:
জানালার কাঁচে অনেক সময় ধুলো জমে দাগ পড়ে যায়। পরিষ্কার করার জন্য পানির মধ্যে কয়েক ফোঁটা অ্যামোনিয়া মিশিয়ে ব্যবহার করুন। আর দাগ থাকবেনা। মনে রাখবেন, বেশি রোদের তাপ যেদিন থাকবে সেদিন জানালা পরিষ্কার করা থেকে বিরত থাকবেন।
বাথরুমের মেঝেতে:
বাথরুমের মেঝেতে পানি পড়ে পিচ্ছিল হয়ে যায়। খুব সহজেই এটা কিন্তু দূর করতে পারবেন। কীভাবে? কফি খাওয়ার পর মগে যে বাকি অংশ তা দিয়ে মেঝে ঘষে পরিষ্কার করে ফেলুন, দাগের অস্তিত্ব আর থাকবে না।
তরকারি কাটায়:
পেঁয়াজ বা তরকারি কাটলে হাতের আঙুল কালো হয়ে যায়। বিচ্ছিরি এই দাগদূর করা কিন্তু খুব সোজা। তরকারি কাটার পর হাতে এক টুকরো লেবু ঘষে নিন। তারপর হাত ধুয়ে ফেলুন, দাগচলে যাবে।
বেসিনের হলুদ:
বেসিনে সারাক্ষণ পানি পড়ে হলুদ রং হয়ে যায়। কী করবেন ভাবছেন? একটু ভিনেগার বা অর্ধেক লেবু ঘষুন, দেখবেন উঠে যাবে। বেসিনে লালচে দাগ পড়লে তারপর আর নুনের মিশ্রণ তৈরি করে ঐ অংশে ঘষুন। দাগ হাওয়া হয়ে যাবে।
জানালার কাঁচ:
জানালার কাঁচে দাগের পড়ে তাহলে হালকা গরম পানির সাথে কয়েক ফোটা লিকুইড সাবান মিশিয়ে নিন। এক্ষেত্রে সবসময় উপরের দিক থেকে মোছা শুরু করবেন এবং নীচের দিকে এসে শেষ করবেন। তাহলে জানালায় আর হাতের দাগ লাগবে না।

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন তথ্যের জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর হেল্থ সাইটটি।ধন্যবাদ
সূত্র: howstuffworks.com

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Check Also

ধুলো

ঘরে ধুলো কম করার ৭টি দারুণ কৌশল!

এটা যেন কমবেশি সকলেরই সমস্যা, ঘরে এত ধুলো জমে যে পরিষ্কার করতে করতেই নাজেহাল। কার …