...

নষ্ট হয়ে যাওয়া চুলের সৌন্দর্য ফিরে পাবার পদ্ধতি জেনে রাখুন

লম্বা, কালো, ঘন চুল কার না পছন্দ। কিন্তু আবহাওয়ার এবং আমাদের অবহেলার কারণে চুলের সৌন্দর্য, চুল ঝরে পড়ার পাশাপাশি নতুন চুল গজানোও কমে যাচ্ছে দিন দিন। আবার রোদের তাপে চুল লালটে হয়ে যায়।

হারানো চুলের সৌন্দর্য

নষ্ট হয়ে যাওয়া চুলের সৌন্দর্য ফিরে পাওয়ার উপায়

এই নষ্ট চুলকে ঘন কালো করার জন্য কত কিছু ই না করে থাকি আমরা। কিন্তু জানেন কি, একটি দারুণ সহজ উপায়ে পেতে পারেন ঘন কালো চুল। না, ক্যাস্টর অয়েল নয়। আজ আমরা জানব একদম নতুন উপাদানের সাহায্যে চুল ঘন ও কালো করার কৌশল।

নষ্ট হয়ে যাওয়া চুলের সৌন্দর্য ফিরে পাবার পদ্ধতি-

যা যা লাগবে

• ২ টেবিল চামচ ইউক্যালিপটাস তেল
• ২ টেবিল চামচ লবঙ্গ এর তেল
• ১০ টেবিল চামচ খাঁটি নারকেল তেল

রমজানে ত্বক ও চুলের যত্ন নিবেন কীভাবে?

যা করবেন
ইউক্যালিপটাস তেল, লবঙ্গ এর তেল, খাঁটি নারকেল তেল Coconut oil মিশিয়ে একটি তেল তৈরি করুন। আপনি তেলটি একটি বোতলে সংরক্ষণ করে রাখতে পারেন।
• তেলটি মাথায় খুব ভাল করে ম্যাসেজ করুন।
• ৩০ মিনিট অপেক্ষা করুন। সবচেয়ে ভাল হয় সারারাত মাথায় তেল Oil রেখে দেওয়া।
• এরপর শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।
• ভাল ফল পেতে সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করুন।

Loading...
পড়ুন  নতুন চুল গজানোর সহজ ১টি উপায় জেনে নিন

কীভাবে কাজ করে?
ইউক্যালিপটাস তেল এবং লবঙ্গ এর তেল মাথার তালুর রক্ত চলাচল সক্রিয় করে চুলের গোঁড়া মজবুত করে থাকে। চুলকে ঘন করার পাশাপাশি চুল পড়া রোধ করে নতুন চুল গজাতে Hair growth সাহায্য করে থাকে।
অনেক সময় ইউক্যালিপটাস তেল এবং লবঙ্গ তেল ব্যবহারে আপনার ত্বকে জ্বালাপোড়ার অনুভূতি হতে পারে। সেক্ষেত্রে সমপরিমাণ ইউক্যালিপটাস তেল এবং লবঙ্গ এর তেলের সাথে ১৫ গুন বেশী পরিমাণে নারকেল তেল মিশিয়ে নিতে হবে।
কোথায় পাবেন?
ইউক্যালিপটাস তেল আমাদের আশেপাশের দোকানে পাওয়া যাবে না। এটি পাওয়ার জন্য যে কোন বড় বিদেশি সুপারশপ গুলোতে খোঁজ করে দেখতে পারেন।

লবঙ্গের তেল আপনি ঘরেই তৈরি করতে পারেন। কয়েকটি লবঙ্গ নিয়ে গুঁড়ো করে নিন। ১ টেবিল চামচ লবঙ্গের গুঁড়ার সাথে ১/২ কাপ অলিভ ওয়েল মিশিয়ে চুলায় জ্বাল দিন। তেল ঘন হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করে ব্যবহার করুন।

নষ্ট হয়ে যাওয়া চুলের সৌন্দর্য ফিরে পাবার পদ্ধতি সম্পর্কে আপনার ডক্টরের আজকের পোষ্টটি যদি আপনার ভালো লেগে থাকে তবে নিচে আপনার ডক্টরের ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.