cool hit counter

মেয়েদের মাসিকের সঙ্গে নরম মাংসের মতো বের হয় কেন? ডাক্তার সাদিয়া রহমান

মাসিক রক্তস্রাব হয়, তার সাথে যে নরম মাংস যায় সেটা নষ্ট হয়ে যাওয়া (dicomposed) ডিম্বাণু। ঋতুচক্রের নিয়ম অনুযায়ী প্রতিমাসে একটি করে ডিম পরিপক্ক হয় এবং জরায়ুর মধ্যে দুটি রক্তের স্তর তৈরি হয়। যেখানে নিষিক্ত ডিম্বাণু স্থাপিত হয় এবং মানবশিশুরুপে বেড়ে ওঠার পরিবেশ তৈরি হয়। যদি ডিম্বাণু নিষিক্ত না হয় তাহলে মাসিক আকারে রক্ত এবং ডিম্বাণু বের হয়ে আসে। এসব খুবই জটিল হরমোন এর কার্যক্রম।

আমাদের দেশের আবহাওয়া অনুযায়ী ডিম্বাণু খুবই নিয়মিত পরিপক্ক হয় (একে ওভুলেশন বলে )। এজন্য আমাদের দেশে সন্তান জন্মদানহার অনেক বেশি। অনেক সময় ঋতুচক্রে ওভুলেশন হয় না, কিন্তু মাসিক হয়।

মাসিক হওয়ার কোনো ঔষধ আছে কি?

এজন্য আপনার শুধু মাসিক স্রাব হচ্ছে, হয়তো ওভুলেশন বন্ধ আছে। এটা সম্পূর্ণ প্রাকৃতিক ব্যপার এবং চিন্তার কোনো কারণ নেই। বিয়ের পরে সন্তান নিতে ইচ্ছুক কিন্তু হচ্ছে না এমন সমস্যায় অবশ্যই একজন ডাঃ দেখিয়ে এই সমস্যা বলতে পারেন। এতে ডাঃ এর আপনার চিকিৎসা দিতে সহজ হবে। মাসিকের আরো প্রশ্ন ও উত্তর এখানে

পড়ুন  মিলনে তীব্র ইচ্ছা থাকা সত্ত্বেও ব্যর্থ হচ্ছেন মেয়েরা। কিন্তু কেন, ভ্যাজাইনিমাস নয়তো?

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।