...

ঘরে বসেই তৈরি করুন কমলা দিয়ে মাস্ক , কীভাবে জেনে নিন

আমরা বাজার থেকে নানান রকম মুখের মাস্ক অনেক টাকা দিয়ে কিনে এনে ব্যবহার করে থাকি। যার বেশির ভাগ-ই হলো অকার্যকর এবং নকল। কিন্তু আমরা ঘরে বসেই সেই মাস্ক তৈরি করতে পারি যা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। কমলা এমন একটি ফল যা সারা বছর ধরে পাওয়া যায়। আমরা কমলা খেয়ে সেটার খোসাটি খুব সহজেই ছুঁড়ে ফেলে দেই। কিন্তু এই ছুঁড়ে ফেলে দেয়া জিনিসটি যে আমাদের কত উপকারে আসে তা আমরা অনেকেই জানি না। এমনকি এই খোসা দিয়েই অনেক নামী দামী পার্লার আমাদের মুখে মাস্ক হিসেবে ব্যবহার করে। তাহলে আসুন জেনে নেই কিভাবে ঘরে বসেই কমলার খোসা দিয়ে ত্বকের ধরন অনুযায়ী মাস্ক তৈরি করা যায়।

কমলার মাস্ক

চটজলদি মুখের উজ্জ্বলতা বাড়ানোর ৩ টি ঘরোয়া মাস্ক

স্বাভাবিক ত্বকের মাস্ক

১) প্রথমে কমলা থেকে খোসা ছাড়িয়ে নিতে হবে। তারপর সেই খোসা গুলোকে ২৪-৪৮ ঘণ্টা শুকাতে হবে। তাড়াতাড়ি শুকানোর জন্য রোদে দেয়া যেতে পারে।

২) পুরোপুরি শুকিয়ে গেলে খোসা গুলোকে চূর্ণ করে পাউডারের মত করতে হবে। এর জন্য আপনি ব্লেন্ডার ব্যবহার করতে পারেন।

পড়ুন  ফেসিয়াল করার সঠিক নিয়ম জেনেনিন

৩) ১ বা ২ টেবিল চামচ খোসা থেকে তৈরি পাউডার এর সাথে সম পরিমাণ দুধ বা পানি মিশান। পেস্ট তৈরি না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। বাতাস ঢুকতে না পারে এমন একটি পাত্রে করে পেস্ট টি ১ ঘণ্টা ফ্রিজে রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য।

Loading...

ঠাণ্ডা হয়ে গেলে ঠোঁট আর চোখের অংশ বাদ দিয়ে পুরো মুখে পেস্টটি মাখুন এবং শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। ৩০ মিনিট পর মাক্সটি সাবধানে পানি দিয়ে তুলুন। মাক্স উঠানোর সময় হাত দিয়ে মুখ ঘষবেন না। এতে ত্বক শুষ্ক আর নিস্প্রাণ হয়ে যেতে পারে।

শুষ্ক ত্বকের মাস্ক

উপকরণ

১) আধা কাপ কমলার রস

২) তিন টেবিল চামচ টক দই

৩) দুই টেবিল চামচ মধু

৪) এক চা চামচ কমলার খোসার গুঁড়ো

সকল উপাদান একটি ছোট পাত্রে মিশান। মিশ্রণ টি বেশি পাতলা বা ঘন যেন না হয়। যদি ঘন হয়ে যায় তাহলে কিছু কমলার রস মিশাতে পারেন। ১৫-২০ মিনিট মাস্কটি মুখে রাখুন তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিমিষেই আপনি আপনার ত্বকের অনেক পরিবর্তন দেখতে পাবেন।

পড়ুন  ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনুন বিট রুট ফেস মাস্ক এর মাধ্যমে

তৈলাক্ত ত্বকের মাস্ক

উপকরণ

১) চার ভাগের এক কাপ কমলার রস

২) চার ভাগের তিন কাপ চিনি

৩) এক টেবিল চামচ মধু

৪) এক টেবিল চামচ কর্নমিল

সকল উপকরণ এক সাথে মিশিয়ে নিন। মাস্কটি ব্যবহারের পূর্বে গরম পানি দিয়ে মুখটি পরিষ্কার করে নিন। এতে আপনার ত্বকটি কোমল হবে। তারপর স্ক্রাবটি পুরো মুখে আঙ্গুল দিয়ে গোল গোল আকৃতি করে ঘষুন। এতে করে স্ক্রাবটি অতিরিক্ত তেল শুষে নিবে। এই স্ক্রাবটি সপ্তাহে একবার ব্যবহার করবেন। তাহলেই আপনার মুখের তৈলাক্ত ভাব অনেক কমে যাবে। আপনি পাবেন স্বাস্থ্যজ্জ্বল ত্বক।

লিখেছেন – আইরিন সুলতানা

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.